চলমান সংবাদ

দেশে দ্রুত ফায়ার হাইড্রেন্ট স্থাপন করার আহ্বান

চট্টগ্রামে অকেজো কিছু ফায়ার হাইড্রেন্ট থাকলেও দেশের অন্যান্য জায়গায় ফায়ার হাইড্রেন্টের ব্যবস্থা নেই জানিয়ে দ্রুত সারাদেশে ফায়ার হাইড্রেন্টের ব্যবস্থা করার আহ্বান জানিয়েছে নতুনধারা বাংলাদেশ এনডিবি।

শুক্রবার (৫ মে) বেলা ১১ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে অগ্নি নির্বাপনে পরিকল্পিত পদক্ষেপের দাবিতে নতুনধারা বাংলাদেশ এনডিবির আয়োজনে এক প্রতিকী ফায়ার হাইড্রেন্ট মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে বক্তারা এ আহ্বান জানান।

নতুনধারার চেয়ারম্যান মোমিন মেহেদীর সভাপতিত্বে এই কর্মসূচিতে বক্তব্য রাখেন নতুনধারা বাংলাদেশ এনডিবির প্রেসিডিয়াম মেম্বার বোর্ডের সদস্য বীর মুক্তিযোদ্ধা ফজলুল হক, সিনিয়র ভাইস চেয়ারম্যান শান্তা ফারজানা, ভারপ্রাপ্ত মহাসচিব নিপুন মিস্ত্রী, ভাইস চেয়ারম্যান ডা. নূরজাহান নীরা, যুগ্ম সম্পাদক মনির জামান, সাংগঠনিক সম্পাদক ওয়াজেদ রানা, সদস্য হাসানুজ্জামান চৌধুরী প্রমুখ ।

মোমিন মেহেদী বলেন, যখন প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ-এর ঘোষণা দিয়েছেন, তখন সারা বিশ্বের অধিকাংশ দেশে ফায়ার হাইড্রেন্টসহ অগ্নিনির্বাপনে পরিকল্পিত বিভিন্ন ব্যবস্থা থাকলেও বাংলাদেশের চট্টগ্রামে অকেজো ১৭৩ টি ফায়ার হাইড্রেন্ট আছে।

দেশের হাসপাতালে মাত্র ৪ শতাংশ থাকলেও সারাদেশে ফায়ার হাইড্রেন্ট নেই জানিয়ে তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ে, সারাদেশে শিক্ষা প্রতিষ্ঠানে, গার্মেন্টস-শিল্প কারখানায়, বাণিজ্যিক এলাকায়, শিল্প এলাকায়, আবাসিক এলাকায়, কূটনৈতিক অঞ্চলে কোথাও ফায়ার হাইড্রেন্ট নেই।

এই অবস্থায় শিগগির বাংলাদেশের সব বিভাগ, জেলা ও উপজেলায় ফায়ার হাইড্রেন্ট স্থাপনের পাশাপাশি সক্ষমতার দিক থেকে ফায়ার সার্ভিসকে আরও দৃঢ় করে গড়ে তোলা এবং সব সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে দুর্নীতি থেকে সরে এসে কাজ করার আহ্বান জানান।

অগ্নিকাণ্ড রোধে করণীয় নিয়ে তিনি আরও বলেন, ‘নির্মম অগ্নিকাণ্ডে যে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান যে কোনো সময় নিঃস্ব হয়ে যেতে পারে কেবলমাত্র পরিকল্পিত পদক্ষেপের অভাবে। আর তাই আমরা চাই শহর-নগর-গ্রামে পরিকল্পিত উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন হোক।’

# ০৫/০৫/২০২৩, চট্টগ্রাম