চলমান সংবাদ

আবারো পানির দাম বাড়ালো ওয়াসা, সেপ্টেম্বরে কার্যকর

নিত্য পণ্যের সঙ্গে তাল মিলিয়ে বেড়েছে গ্যাস ও বিদ্যুতের দামও। এবার পানির দামও বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম ওয়াসা। চলতি বছরে দ্বিতীয়বার বাড়ানো হচ্ছে পানির দাম।

এর আগে চলতি বছরের জানুয়ারিতে একদফা দাম বাড়ানো হয়েছিল। নতুন দামে আবাসিকে প্রতি ইউনিটে (এক হাজার লিটার) ৫ টাকা এবং বাণিজ্যিক খাতে ৫ দশমিক ১৮ পয়সা দাম বাড়ানো সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী সেপ্টেম্বর মাস থেকে নতুন করে নির্ধারিত এই দাম কার্যকর হচ্ছে।

চট্টগ্রাম ওয়াসা সূত্র জানায়, চলতি বছরের শুরুতেই পানির দাম বাড়ায় চট্টগ্রাম ওয়াসা। নতুন করে পানির দাম বেড়ে যাওয়ায় প্রতি ইউনিটে আবাসিক গ্রাহকদের ১৩ টাকা থেকে বৃদ্ধি পেয়ে ১৮ টাকা ও বাণিজ্যিক গ্রাহকদের ৩১ টাকা ৮২ পয়সা থেকে বেড়ে ৩৭ টাকা দিতে হবে। অর্থাৎ, আবাসিকে পানির দাম ৩৮ শতাংশ এবং বাণিজ্যিকে ১৬ শতাংশ বাড়ছে। এর আগে গত জানুয়ারি মাসে পানির দাম বাড়ানো হয়। বর্তমানে ওয়াসার আবাসিক গ্রাহক সংযোগ সংখ্যা ৭৮ হাজার ৫৪২টি ও বাণিজ্যিক সংযোগ রয়েছে ৭ হাজার ৭৬৭টি।

পানির দাম বৃদ্ধির বিষয়ে জানতে চাইলে ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী একেএম ফজলুল্লাহ বলেন, পানির উৎপাদন খরচ আগের চেয়ে বেড়েছে। ২০২৩ সাল থেকে বিভিন্ন প্রকেল্পর ঋণের টাকাও পরিশোধ করতে হবে। এসব বিষয়গুলো মাথায় রেখে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জানা গেছে, আবাসিকে পানির দাম ১৮ টাকা ও বাণিজ্যিকে ৫০ টাকা করার জন্য স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের কাছে প্রস্তাব পাঠায় চট্টগ্রাম ওয়াসা কর্তৃপক্ষ। এর প্রেক্ষিতে আবাসিকে পানির দাম বৃদ্ধির প্রস্তাব মেনে নিয়ে বাণিজ্যিকে দাম ৩৭ টাকা নির্ধারণ করে মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ প্রজ্ঞাপন জারি করে।

এর আগে ২০০৯ সালে আবাসিকে প্রতি ইউনিট পানির দাম নেওয়া হতো ৫ টাকা ৪১ পয়সা, বাণিজ্যিকে ১৫ টাকা ৩২ পয়সা। ২০১৪ সালে আবাসিকে পানির দাম বেড়ে দাঁড়ায় ৬ টাকা ৯০ পয়সা, বাণিজ্যিকে ১৯ টাকা ৫৯ পয়সা। ২০২০ সালে আবাসিকে পানির দাম ১২ টাকা ৪০ পয়সা, বাণিজ্যিকে ৩০ টাকা ৩০ পয়সা বাড়ানোর সিদ্ধান্ত নেয়। ২০২২ সালের জানুয়ারিতে আবারো বাড়িয়ে আবাসিকে ১৩ টাকা ও বাণিজ্যিকে ৩১ টাকা ৮২ পয়সা পানির দাম নির্ধারণ করা হয়।

# ০৩.০৮.২০২২ চট্টগ্রাম #