চলমান সংবাদ

বিএসটিআই’র সিল বসিয়ে ভেজাল তেল বিক্রি, গ্রেপ্তার ১

বাংলাদেশ স্ট্যান্ডার্ডস্ অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন-বিএসটিআই’র অনুমোদন ছাড়াই ওই প্রতিষ্ঠানের লোগো লাগিয়ে তেল বোতলজাতকরণ ও বাজারজাত করছিল এএসএস কর্পোরেশন নামের একটি প্রতিষ্ঠান। নগরের বন্দর থানাধীন হালিশহর এলাকায় অবস্থিত এই প্রতিষ্ঠানটি বেআইনীভাবে বিএসটিআই’র লোগো ব্যবহারের পাশাপাশি অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে খোলা সয়াবিন তেল বাজারজাত করছিল।

এসব অপরাধে ওই প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে মো. হুমায়ুন কবির(৪২) নামে একজনকে গ্রেপ্তার করেছে র‌্যাব। এসময় ৬ লাখ ২৫ হাজার টাকা মূল্যের ভোজ্যতেলসহ বিভিন্ন সরঞ্জাম উদ্ধার করা হয়। শুক্রবার (২৪ জুন) বিকেলে গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তির মাধ্যমে র‌্যাব এসব তথ্য জানায়। এর আগে বৃহস্পতিবার হুমায়ুন কবিরকে গ্রেপ্তার করে। তিনি ভোলা জেলার দৌলতখান থানার বড়দলি ইউনিয়নের আবু তাহেরের ছেলে।

র‌্যাব জানায়, এএসএস কর্পোরেশন নামে প্রতিষ্ঠানটি দীর্ঘদিন ধরে অনুমোদনহীনভাবে বিএসটিআই’র লোগো ব্যবহার করে নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে খোলা বাজার থেকে নি¤œমানের ভেজাল যুক্ত খোলা সয়াবিন তেল সংগ্রহ করে ফ্যাক্টরিতে মজুত করে। এরপর মজুদ করা সয়াবিন তেল ব্যারেল থেকে মোটর পাম্পের মাধ্যমে প্রক্রিয়াজাত করে রমনী ফর্টিফাইড সয়াবিন তেলের নামে বোতলজাত করে।

বেশ কয়েকদিন ধরে তারা ভেজাল বোতলজাত সয়াবিন তেল বাজারজাত করে আসছে। গোপন সংবাদের ভিত্তিতে খবর পেয়ে র‌্যাবের একটি টিম ফ্যাক্টরিতে অভিযান চালিয়ে ভেজাল তেল উদ্ধার করে। অনুমোদনহীনভাবে বিএসটিআই’র লোগো ব্যবহার করা প্রায় ২ হাজার ৭০০ লিটার ভেজাল সয়াবিন তেল এবং ভেজাল সয়াবিন তেল তৈরির বিভিন্ন সরঞ্জামাদি জব্দ করা হয়। জব্দকৃত ভেজাল সয়াবিন তেলের আনুমানিক মূল্য ৬ লাখ ২৫ হাজার টাকা।

র‌্যাব-৭’র সিনিয়র সহকারী পরিচালক (গণমাধ্যম) মো. নূরুল আবছার জানান, প্রশাসনের চোখ ফাঁকি দিতে প্রতিষ্ঠানটি বিভিন্ন ভেজাল উপাদান দিয়ে রাতের বেলায় ভেজাল সয়াবিন তেল তৈরি করে দিনে বোতলজাত করতো।

তারা কোনো ধরনের সাইনবোর্ড, বিলবোর্ড ও ব্যানার ব্যবহার করেন না। বোতলজাত করার পর বিএসটিআই’র লোগো ব্যবহার করে নিজস্ব কর্মচারীদের দিয়ে নগরের বিভিন্ন এলাকায় বিক্রি করে থাকে। এসব তেল খাওয়ার পর শরীরে বিভিন্ন রোগের উপসর্গ দেখা দেয়।

# ২৪.০৬.২০২২ চট্টগ্রাম #