চলমান সংবাদ

খেলাঘর চট্টগ্রাম মহানগরের দুইদিনব্যাপী সম্মেলন শুরু মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক দেশ গড়ে তোলার প্রত্যয়

‘সুন্দর স্বপ্নে গড়ে উঠুক আমার দেশ, প্রতি ভোর হোক চির উজ্জ্বল’-এ ¯েœাগানকে সামনে রেখে জাতীয় শিশুকিশোর সংগঠন ‘খেলাঘর’ চট্টগ্রাম মহানগরের দুইদিনব্যাপী সম্মেলন শুরু হয়েছে। সম্মেলনে মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক দেশ গড়ে তোলার লক্ষ্যে একটি দেশপ্রেমিক প্রগতিশীল, মানবিক মূল্যবোধ সম্পন্ন সুনাগারিক হিসেবে নবপ্রজন্ম গঠনের প্রত্যয় ব্যক্ত করা হয়।

শুক্রবার (২৪ জুন) বিকেলে নগরীর থিয়েটার ইনস্টিটিউটে বেলুন ও পায়রা উড়িয়ে এবং জাতীয় ও সংগঠনের পতাকা উত্তোলনের সাথে সাথে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে সম্মেলনের উদ্বোধন করেন খেলাঘর কেন্দ্রীয় কমিটির চেয়ারপার্সন অধ্যাপক মাহফুজা খানম।
উদ্বোধনী অনুষ্ঠানের পর মহানগর আওতাধীন শাখা আসারসমূহের সমন্বয়ে এক বর্ণাঢ্য র‌্যালি নগরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

এরপর থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে আলোচনা সভায় অতিথি ছিলেন নাট্যকার, নির্দেশক ও অভিনেতা মামুনুর রশীদ, কবি ও সাংবাদিক আবুল মোমেন, খেলাঘর কেন্দ্রীয় কমিটির সভাপতিমন্ডলীর সদস্য প্রকৌশলী রথীন সেন, প্রকৌশলী দেলোয়ার মজুমদার ও খেলাঘর কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রুনু আলী।

খেলাঘর মহানগর কমিটির সাধারণ সম্পাদক এ.এস.এম জাহিদ হোসেন ও সম্পাদক ইকবাল হোসেনের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন সম্মেলন প্রস্তুতি পরিষদের চেয়ারম্যান নাট্যজন মুনির হেলাল। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সম্মেলন প্রস্তুতি পরিষদের আহ্বায়ক অধ্যাপক রোজী সেন। অনুষ্ঠানের শুরুতে শোক প্রস্তাব পাঠ করেন খেলাঘর চট্টগ্রাম মহানগরের সম্পাদক বিশ্বজিৎ বসু।

সভায় অধ্যাপক মাহফুজা খানম বলেন, শিশুদের ওপর কোচিং ভাইরাস ও পরীক্ষার চাপ শিশুর মানসিক বিকাশকে রুদ্ধ করে ও স্বাভাবিক বিকাশের পথে অন্তরায়। ত্রিধারা শিক্ষা ব্যবস্থার পরিবর্তে ড. কুদরাত-ই-খুদা প্রণীত একমুখি শিক্ষাকমিশন বাস্তবায়ন এখন সময়ের দাবি।

বিশিষ্ট নাট্যকার মামুনুর রশীদ বলেন, শিশুদের আনন্দময় শৈশব নিশ্চিত করতে শিশু নির্যাতন, নিপীড়ন ও শিশশ্রম বন্ধে জাতীয় ঐক্যমত প্রতিষ্ঠা করতে হবে।

সভায় বক্তারা আরো বলেন, আমাদের দেশের শিশুদের শুধুমাত্র দৈহিক ক্ষুধা নিবারণ করলে তাদের প্রতি দায়িত্ব শেষ হয়ে যায় না, তাদের চিত্তের খোরাকের ব্যবস্থা করতে হবে। এ দু’টোর মাঝে সমন্বয় ঘটাতে পারলে মানবিক মূল্যবোধ সম্পন্ন প্রদীপ্ত প্রজন্ম গড়ে তোলা সম্ভব।

সম্মেলনে বক্তারা বলেন, খেলাঘরের মূল লক্ষ্য একটি অসাম্প্রদায়িক, বিজ্ঞানমনস্ক ও মানবিকবোধসম্পন্ন প্রজন্ম গড়ে তোলা। খেলাঘর শিশু-কিশোরদের সুস্থ দেহ ও মন গঠন, সাহিত্য-সংস্কৃতি, বিজ্ঞান ও তথ্য-প্রযুক্তির চর্চা এবং সৃজনশীল কাজের মধ্য দিয়ে প্রতিভার বিকাশ এবং বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গি ও শিক্ষার প্রসারে কাজ করে।

আলোচনা সভা শেষে মহানগরের সম্পাদক পার্থপ্রতীম নাহা রনির সঞ্চালনায় খেলাঘরের ভাইবোনদের পরিবেশনায় দলীয় সংগীত, বৃন্দ আবৃত্তি, দলীয় নৃত্য ও নাটিকা ‘সবাই রাজা’ মঞ্চস্থ করা হয়। আগামীকাল ২৫ জুন শনিবার সকাল ১০টায় কে.বি আবদুচ সাত্তার মিলনায়তনে সংগঠনের প্রতিনিধি ও পর্যবেক্ষকের উপস্থিতিতে সাংগঠনিক অধিবেশন অনুষ্ঠিত হবে।

# ২৪.০৬.২০২২ চট্টগ্রাম #