চলমান সংবাদ

ইনসাব চট্টগ্রাম জেলার সম্মেলন অনুষ্ঠিত

ইমারত নির্মান শ্রমিক ইউনিয়ন বাংলাদেশ – ইনসাব চট্টগ্রাম জেলার সম্মেলন আজ সকাল ১১টায় এনায়েত বাজার মহিলা কলেজের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। ইনসাব চট্টগ্রাম জেলার আহ্বায়ক শ্রমিকনেতা আব্দুর শুক্কুরের সভাপতিত্বে এবং ইনসাব বায়েজিদ থানা কমিটির সাধারণ সম্পাদক শ্রমিকনেতা মোঃ মহিন উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠিত সম্মেলনে ভার্চুয়ালী প্রধান অতিথি হিসাবে যুক্ত ছিলেন চট্টগ্রাম জেলা পরিষদের সম্মানিত চেয়ারম্যান এ টি এম পেয়ারুল ইসলাম, প্রধান বক্তা হিসাবে উপস্থিত ছিলেন টিইউসি চট্টগ্রাম জেলার সভাপতি বীরমুক্তিযোদ্ধা তপন দত্ত, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সুপ্রিম কোর্টের আইনজীবী এডভোকেট শংকর প্রসাদ দে এবং অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন টিইউসি চট্টগ্রাম জেলার যুগ্ম সম্পাদক ইফতেখার কামাল খান, টিইউসি চট্টগ্রাম জেলার নেতা মীর ইলিয়াছ, টিইউসি কেন্দ্রীয় কমিটির সংগঠক ফজলুল কবির মিন্টু, ইনসাব নেতা আব্দুল হালিম, মোস্তাফা শেখ, দেলোয়ার হোসেন, ইনসাব আকবর শাহ থানার নেতা মোঃ জাকির  সংহতি জানিয়ে বক্তব্য দেন বেসরকারি স্বাস্থ্য প্রতিষ্ঠান কর্মচারী ইউনিয়নের সভাপতি আব্দুর রহিম, হোটেল এন্ড রেস্টুরেন্ট শ্রমিক ইউনিয়নের সভাপতি মোঃ হানিফ, কমিউনিটি সেন্টার ও ডেকোরেটার্স শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোঃ সেলিম  প্রমুখ নেতৃবৃন্দ।

সভায় প্রধান অতিথি ভার্চুয়ালী যুক্তে থেকে বলেন, মাননীয় প্রধানমন্ত্রী  শেখ হাসিনা রূপকল্প ২০৪১ বা। স্তবায়নের যে সাহসী উদ্যোগ নিয়েছেন তার অন্যতম সহযোগী শক্তি হচ্ছে নির্মাণ শ্রমিকেরা। নির্মাণ শ্রমিকদের শ্রম ঘামের উপর বাংলাদেশ আজ এগিয়ে যাচ্ছে। বহু বড় বড় স্থাপনা তথা পদ্মা সেতু, বংগবন্ধু টানেল ইত্যাদি তৈরি করার অন্যতম কারিগর এদেশের নির্মান শ্রমিকেরা। তিনি দুঃখ প্রকাশ করে বলেন, দেশের উন্নয়নে নির্মান শ্রমিকদের এত অবদান থাকা সত্ত্বেও নির্মান শ্রমিকেরা তাদের জীবন ধারন উপযোগী মজুরি পাচ্ছেনা। তিনি কর্মক্ষেত্রে নির্মান শ্রমিকদের নিরাপত্তা দেয়ার জন্য সংশ্লিষ্ট সবার দৃষ্টি আকর্ষণ করেন। প্রধান অতিথি জনাব এ টি এম পেয়ারুল ইসলাম ভবিষ্যতে নির্মান শ্রমিকদের সর্বোচ্চ সহযোগিতা প্রদানের আশ্বাস দেন।

প্রধান বক্তা তপন দত্ত বলেন, স্বাধীনতার পর বিগত পাচ দশকে নির্মান খাতের ব্যাপক প্রসার ঘটেছে, সমগ্র বাংলাদেশে পাকা ইমারত, সড়ক, রাস্তাঘাট ইত্যাদি কাজ বিস্তৃত হয়েছে। এই খাতে দেশ বিদেশে এখন প্রায় ৪০/৪৫ লক্ষ শ্রমিক কর্মরত। দেশের অভ্যন্তরে এই খাতের শ্রমিকদের শ্রমে ঘামে পদ্মা সেতু, কর্নফুলি নদীর তল দিয়ে টানেল ইত্যাদি কঠিন এবং শ্রম সাধ্য কাজ করতে সক্ষম হলেও নির্মান শ্রমিকদের স্থায়ী কাজের ব্যবস্থা নেই। দেশে বহু বড় বড় ডেভেলপার কোম্পানী প্রতিষ্ঠিত হলেও তাদের কোন স্থায়ী শ্রমিক নেই। ফলে নির্মান শ্রমিকেরা প্রাতিষ্ঠানিক শ্রমিক হিসাবে শ্রম আইন অনুযায়ী যে সকল সুযোগ সুবিধা পাওয়ার কথা তা থেকে প্রতি নিয়ত বঞ্চিত হচ্ছে। নির্মান শ্রমিকেরা সবেতন ছুটি, চিকিৎসা সুবিধা, পেনশন, গ্র্যাচুইটি ইত্যাদি সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে।

চরম অনিরাপদ কর্ম পরিবেশে কাজ করতে হয় বিধায় নির্মান শ্রমিকেরা কর্মক্ষেত্রে প্রতিনিয়ত দুর্ঘটনার শিকার হয়। আহত-নিহতরা শ্রম আইন অনুযায়ী ক্ষতিপূরণ পায় না। এই  সকল অনিয়ম এবং বঞ্চনার ঐক্যবদ্ধ শ্রমিক আন্দোলন গড়ে তুলতে হবে।