মতামত

দেশকে এগিয়ে নিতে ছাত্র ইউনিয়নের প্রয়োজনীয়তা অপরিসীম

-ফজলুল কবির মিন্টু

ফজলুল কবির মিন্টু (ফাইল ছবি)

আজ বাংলাদেশ ছাত্র ইউনিয়নের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী, ১৯৫২ সালের ভাষা আন্দোলনের পর অসাম্প্রদায়িক চেতনা থেকে জন্ম নেওয়া একটি সংগঠন। প্রগতিশীল ছাত্র সমাজ এবং গণমানুষের কণ্ঠস্বরকে প্রতিনিধিত্ব করার জন্য প্রতিষ্ঠিত বাংলাদেশ ছাত্র ইউনিয়ন এদশের সকল লড়াই সংগ্রামে সামনের কাতারে থেকে অগ্রণী ভূমিকা পালন করেছে। ছাত্র ইউনিয়ন ১৯৭১ সালে ন্যাপ—সিপিবি’র সাথে সম্মিলিতভাবে ১৯ হাজার গেরিলা বাহিনী নিয়ে মহান মুক্তিযুদ্ধে গৌরবময় ভুমিকা পালন করেছিল।
প্রতিষ্ঠালগ্ন থেকেই সংগঠনটির ছাত্র ও গণমানুষের অধিকার আদায়ের সংগ্রাম আজ ঐতিহাসিকভাবে স্বীকৃত। সংগঠনটি শিক্ষার অধিকার আদায়, গণমুখি শিক্ষানীতি প্রণয়ন, সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠা এবং রাজনৈতিক ও অর্থনৈতিক স্বাধীনতা অর্জনের জন্য সমান্তরালভাবে রাজপথ এবং শিক্ষা প্রতিষ্ঠানে  অনন্য ভূমিকা পালন করে আসছে।
বাংলাদেশের আর্থসামাজিক ও রাজনৈতিক পটভূমি গঠনে শিক্ষার্থীদের ভূমিকাকে উড়িয়ে দেওয়া যায় না। সমাজে ইতিবাচক পরিবর্তন আনার লক্ষ্যে অসংখ্য আন্দোলনের পেছনে তারাই চালিকা শক্তি হিসাবে কাজ করেছে। বাংলাদেশ ছাত্র ইউনিয়ন তাদের মধ্যে অন্যতম। সংগঠনটি এদেশের বৃহত্তর ছাত্র সমাজকে তাদের উদ্বেগ প্রকাশ করার, তাদের মতামত প্রকাশ করার এবং গণতান্ত্রিক প্রক্রিয়ায় সক্রিয়ভাবে অংশগ্রহণ করার জন্য একটি প্ল্যাটফর্ম হিসেবে কাজ করেছে।
বছরের পর বছর ধরে, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন অসংখ্য চ্যালেঞ্জ ও বাধার সম্মুখীন হয়েছে, কিন্তু ছাত্রদের কল্যাণ এবং সমাজের অগ্রগতির প্রতি তার অঙ্গীকার কখনোই ক্ষুণ্ন হয়নি। হয়তোবা কখনো কখনো ছাত্র ইউনিয়নের অগ্রযাত্রা কিছুটা ক্ষীন হয়েছে তবে কখনোই সম্পূর্ণ স্তব্ধ হয়নি। জোয়ার—ভাটা প্রকৃতিরই একটি নিয়ম। ছাত্র ইউনিয়নেও জোয়ার ভাটা এসেছে। ছাত্র ইউনিয়নের জোয়ার মানে এদেশের শিক্ষার আন্দোলন, সাংস্কৃতিক আন্দোলন, সাম্প্রদায়িকতার বিরুদ্ধে অন্দোলনসহ সকল গণমানুষের আন্দোলনেও জোয়ার থাকে আবার ছাত্র ইউনিয়নের ভাটা মানে দেশের সর্বক্ষেত্রে একটি হতাশার ছাপ পরিলক্ষিত হয়। তাই দেশকে এগিয়ে নিতে বাংলাদেশ ছাত্র ইউনিয়নের মত একটা শক্তিশালী ছাত্র সংগঠনের প্রয়োজনীয়তা অপরিসীম।

আজ বাংলাদেশ ছাত্র ইউনিয়নের ৭২ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপনের দিন, আসুন আমরা আমাদের দেশের ইতিহাসে বাংলাদেশ ছাত্র ইউনিয়নের অমূল্য অবদানের স্বীকৃতি এবং প্রশংসা করি এবং আরও ন্যায়সঙ্গত সমাজ গঠনে এর প্রচেষ্টাকে সমর্থন অব্যাহত রাখি। বর্তমান কঠিন সময়েও যারা ছাত্র ইউনিয়নের নীল পতাকাকে বহন করে সামনের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে তাদের পাশে দাঁড়াই।

(লেখকঃ সাবেক সভাপতি, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, চট্টগ্রাম জেলা এবং সংগঠক, টিইউসি কেন্দ্রীয় কমিটি)