চলমান সংবাদ

বেআইনি শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে মানববন্ধন ও স্মারকলিপি পেশ

বেআইনি শ্রমিক ছাটাইয়ের প্রতিবাদে আজ ৬ ডিসেম্বর ’২২ মঙ্গলবার দুপুর ১২টায় কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর প্রাংগনে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়। শ্রমিকনেতা নূরুল আবসারের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত মানববন্ধনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, বিলস এর সিনিয়র কর্মকর্তা রিজওয়ানুর রহমান খান, ফজলুল করির মিন্টু, উজ্জ্বল বিশ্বাস, শাহ নেওয়াজ চৌধুরী মিনু, এডভোকেট ইকবাল হোসেন, আনোয়ারুল আজিম সবুজ, রবিউল হক শিমুল, জান্নাতুল ফেরদৌস, মুক্তা হাওলাদার, রুবাইয়া রুবি প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, সম্প্রতি কালুরঘাট ভারী শিল্প এলাকায় অবস্থিত আজিম গ্রুপের পরিচালনাধীন অর্কিড সোয়েটার লিঃ এ কর্মরত ২ জন শ্রমিক কৃষ্ণা বিশ্বাস ও জ্যোতি রাণি পালকে বিগত নভেম্বর মাসে প্রথমে ১০ দিন ছুটি দেয়া হয়। পরবর্তীতে তারা ২ জন ছুটি কাটিয়ে কাজ করার জন্য কারখানায় গেলে পরিচয়পত্র কেড়ে নিয়ে তাদেরকে কারখানা থেকে বের করে দেয়া হয়।

এছাড়া চট্টগ্রামের বিভিন্ন পোশাক কারখানায় কোন শ্রমিক ২/৩ দিন অনুপস্থিত থাকলে পূর্বের চাকরির ধারাবাহিকতা বাতিল পূর্বক  নতুন পরিচয়পত্র ইস্যু করে চাকুরীতে যোগদানের তারিখ পরিবর্তন করে দেওয়া হয়। এতে শ্রমিকের চাকুরির মেয়াদ কমে যায় ফলে চাকুরী অবসানকালে শ্রমিকেরা তাদের আইনসংগত চাকরির ক্ষতিপূরণ হতে বঞ্চিত হয়।

আবার বিভিন্ন কারখানায় শ্রমিকদের অবাস্তব টার্গেট দিয়ে কাজ করানো হচ্ছে। টার্গেট ফুলফিল করা সম্ভব না হলে অতিরিক্ত সময় কাজ করে টার্গেট ফুলফিল করতে হয় এবং অতিরিক্ত সময় কাজের জন্য শ্রমিকদের কোন ওভারটাইমভাতাও প্রদান করা হয়না।

নেতৃবৃন্দ চট্টগ্রামে সুষ্ঠু ধারার শিল্প সম্পর্ক বজায় রাখার স্বার্থে  এসকল অনিয়মগুলোর সাথে সংশ্লিষ্ট কারখানাগুলোকে চিহ্নিত করে দ্রুত ব্যবস্থা গ্রহণের জন্য জোর দাবি জানান।

মানববন্ধন শেষে চট্টগ্রাম কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন ও অধিদপ্তরের উপ মহা পরিদর্শক বরাবর স্মারকলিপি পেশ করা হয়।