চলমান সংবাদ

বুকে আগলে রেখে দুই সন্তানকে বাঁচিয়ে চলে গেলেন মা

অভাব অনটনের সংসারে কিছুটা বাড়তি আয়ের পোশাক কারখানায় কাজ নেন শাহীনুর আকতার (৩২)। ছয় মাস বয়সী যমজ কণ্যা শিশু সন্তান তান্না ও তিন্নিকে নিয়ে নগরীর ফিরোজ শাহ’র বরিশাল ঘোনা ঝিলের পাহাড়ের কোলে গড়ে ওঠা একটি ছোট ঘরে থাকতেন তিনি। সঙ্গে ছিলেন তার বোন মাইনুর আকতার (২০) ও তাদের মা-বাবা।

অন্যান্য দিনের মতো শুক্রবার রাতে শিশু সন্তানকে বুকে জড়িয়ে ঘুমাতে গিয়েছিলেন শাহীনুর। মাঝরাতে ভারী বর্ষণে হঠাৎ পাহাড়ে ধসে পড়লো তাদের ঘরে। ঘর ভেঙে পড়ার মূহূর্তে মা শাহীনুর টের পেয়ে বুকে আগলে ধরলো সন্তানদের। বুকে আগলে যমজ সন্তানকে বাঁচিয়ে চলে গেলেন মা।
শুক্রবার দিবাগত রাত সাড়ে তিনটার দিকে নগরের আকবর শাহ থানার ফিরোজ শাহ কলোনির ঝিল-১ এ ঘটনা ঘটে।

এ ঘটনায় হৈচৈ শুরু হলে স্থানীয়রা তাদের উদ্ধার করে নিয়ে যায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে। সেখানে শাহীনুর আকতার (৩২) ও তার বোন মাইনুর আকতারকে (২০) মৃত ঘোষণা করেন কর্তব্যরত চিকিৎসক। শিশু দুটিসহ হাসপাতালে চিকিৎসাধীন আছেন শাহীনুরের বাবা ফজলুল হক (৭০) ও মা রানু বেগম (৬০)।

প্রতিবেশীরা জানান, শাহিনুর তার ৬ মাস বয়সী ২ সন্তানকে বুকে আগলে রেখেছিলেন। পাহাড় ধসে তার পিঠে পড়ে। নিজে মারা গেলেও সন্তানদের কোনো ক্ষতি হতে দেননি তিনি। শাহিনুরের স্বামী দিনমজুর জয়নাল আবেদীন সে সময় বড় বোনের বাড়িতে ছিলেন। পাহাড় ধসের খবর শুনে ভোরে তিনি বাড়ি ফিরে আসেন। বাড়ি ফিরে জানতে পারেন দুর্ঘটনায় তার স্ত্রী ও শ্যালিকা মারা গেছেন। গুরুতর আহত হয়েছেন তার শ্বশুর ও শাশুড়ি।

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে কাঁদতে কাঁদতে জয়নাল বলেন, শুক্রবার সকাল থেকে বৃষ্টি হচ্ছিল। প্রশাসনের লোকজন মাইকিং করে সবাইকে নিরাপদ স্থানে সরে যেতে বলছিল। আমরা এখানে বসবাস করছি প্রায় ১০ বছর। কখনো কোনো দুর্ঘটনার মুখোমুখি হইনি। ভেবেছিলাম এবারেও কিছুই হবে না। তাই আমরা বাড়ি ছেড়ে যাইনি। আমি বুঝতে পারিনি যে, সিদ্ধান্তটি আমার পরিবারের জন্য এমন মারাত্মক পরিণতি নিয়ে আসবে।

চমেক হাসপাতালের ২৪ নম্বর ওয়ার্ডের চিকিৎসাধীন ফজলুল জানান, রাত পৌনে ৩টার দিকে দুর্ঘটনা ঘটে। সে সময় তারা ঘুমিয়ে ছিলেন। বিকট শব্দে ঘুম ভাঙার পর অনুভব করি আমার ওপর ভারী কোনো কিছু চেপে বসেছে। আমি নড়াচড়া করতে পারছিলাম না। প্রতিবেশী এবং ফায়ার সার্ভিসের সদস্যরা আমাদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে আসে।

শাহীনুরের ফুফাতো বোন রেশমা আক্তার বলেন, দুই বোন ও তাদের মা-বাবা একসঙ্গে ১ নম্বর ঝিলের বাসায় থাকতেন। পাহাড়ধসে শাহীনুরের ছয় মাস বয়সী দুটি মেয়ে বেঁচে যায়। তারা মায়ের বুকে ছিল। নিজের জীবন উৎসর্গ করে তান্না ও তিন্নিকে বাঁচিয়েছে শাহীনুর।

চমেক হাসপাতালের উপ-পরিচালক ডা. অং শুই প্রু মারমা বলেন, রানু বেগম মাথায় গুরুতর আঘাত রয়েছে। তার অবস্থা সংকটাপন্ন। বর্তমানে তিনি নিউরোসার্জারি ওয়ার্ডে চিকিৎসাধীন।

স্থানীয় দোকানদার ফারুক বলেন, এখানে যারা থাকেন, তারা আর্থিকভাবে স্বচ্ছল নয়। না হলে, ঝুঁকি জেনেও এখানে থাকার অন্য কোনো কারণ নেই। কম দামে ঘর ভাড়াতো কোথাও নেই। এছাড়া দুর্ঘটনা হলে এখানে প্রশাসন থেকে শুরু করে সবাই আসেন। অন্যসময় এখানে কেউ আসেন না। ঝুঁকিপূর্ণ ঘর থেকে সরে যাওয়ার জন্যও কেউ কাউকে বলে না।

# ১৮.০৬.২০২২ চট্টগ্রাম #