চলমান সংবাদ

জাহাজে তেলের ট্যাংকে নেমে ২ ভারতীয় নাবিকের মৃত্যু

চট্টগ্রাম বন্দরের বর্হিনোঙ্গরে একটি জাহাজের তেলের ট্যাংকে নেমে অসুস্থ হয়ে দুই ভারতীয় নাবিকের মৃত্যু হয়েছে। পতেঙ্গা থানার পারকিচর এলাকায় সাগরে থাকা ডেনিশ পতাকাবাহী ‘এমটি নর্ড ম্যাজিক’ জাহাজের তেলের উপস্থিতি পরীক্ষা করতে ট্যাংকে নেমে এই ঘটনা ঘটে বলে জানিযেছে পুলিশ।

শুক্রবার ওই দুজন অসুস্থ হয়ে পড়লে তাদের হাসপাতালে নেওয়া হয়। চিকিৎসকরা তখনই একজনকে মৃত ঘোষণা করেন। পরদিন অপরজনের মৃত্যু হয়। ওই দুই নাবিক হলেন- জিঞ্চু রাজ (২৯) ও অখিল শেখর (২৬)। তাদের দুজনের বাড়ি ভারতের কেরালায়।

জানা গেছে, চলতি বছরের ১৫ মার্চ থেকে ডেনমার্কের পতাকাবাহী একটি মাদার ভ্যাসেল বঙ্গোপসাগরের বাংলাদেশের জলসীমায় ভেতরে পতেঙ্গা থানার পারকিচর সংলগ্ন এলাকায় অবস্থান করে। সেখানে অবস্থান নিয়ে জাহাজে থাকা সয়াবিন তেল খালাস করে। জাহাজটিতে সর্বমোট ২৫ জন ক্রু ছিল। তাদের মধ্যে ২১ জন ভারতীয় নাগরিক। বাকিদের একজন ডেনিস, দুইজন ছিলেন ফিলিপাইন এবং একজন লুথিয়ানার নাগরিক।

শুক্রবার (১৭ জুন) বিকেলে তেল খালাসের পর খালি তেলের ট্যাংকের ঘনত্ব পরীক্ষা করার জন্য সিঁড়ি বেয়ে ট্যাংকের ভেতর নামেন ভারতীয় দুই টেকনিশিয়ান জিঞ্চু রাজ ও অখিল সেখর। কিছুক্ষনের মধ্যেই দুই জনকেই টাংকিতে অচেতন অবস্থায় পড়ে থাকতে দেখা যায়। পরে জাহাজের দ্বিতীয় কর্মকর্তাকে বিষয়টি অবহিত করার পর খবর দেওয়া হয় কোস্টগার্ড ও লোকাল শিপিং এজেন্টের লোকজনকে।

তাদের সহায়তায় ট্যাংক থেকে দুইজনকে উদ্ধার করে সন্ধ্যা ৭টার দিকে চট্টগ্রাম নগরীর মেহেদিবাগের বেসরকারি ম্যাক্স হাসপাতালে নিয়ে যাওয়া হয়। নেওয়ার পরপর প্রথমে কর্তব্যরত চিকিৎসক জিঞ্চু রাজকে মৃত ঘোষণা করেন। শনিবার (১৮ জুন) ভোরে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু অখিল সেখরের। জিঞ্চু রাজ ভারতের কেরালার কোল্লাম থানার পুনালুর উন্নিরাজনের পুত্র আর অখিল সেখর ভারতের কেরালার পাউতখৌদ্দি থানার চন্দ্র শেখরন নারায়নের পুত্র।

জাহাজের কর্মীদের বরাত দিয়ে পতেঙ্গা থানার ওসি কবির হোসেন বলেন, “জাহাজটি সয়াবিন তেল নিয়ে বাংলাদেশের জলসীমায় আসে। তেল খালাসের পর ওই দুই নাবিক শুক্রবার বিকালে তেলের টাংকিতে নেমে অজ্ঞান হয়ে পড়েন। অচেতন অবস্থায় দুইজনকে সন্ধ্যায় কোস্টগার্ড ও স্থানীয় শিপিং এজেন্ট কর্মীদের সহায়তায় উদ্ধার করে নগরীর একটি বেসরকারি হাসপাতালে নেওয়া হয়। সেখানে জিঞ্চুকে মৃত ঘোষণা করেন কর্তব্যরত চিকিৎসক।

চিকিৎসাধীন অবস্থায় শনিবার ভোরে অখিল মারা যান। খালি তেলের টাংকিতে গ্যাসের প্রভাবে দুইজন অসুস্থ হয়ে থাকতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। দুই নাবিকের মরদেহ চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।

# ১৮.০৬.২০২২ চট্টগ্রাম #