চলমান সংবাদ

বিস্ফোরণস্থল পরিদর্শন ও আহতদের দেখতে গেলেন সিপিবি নেতারা জনবসতি থেকে আইসিডি সরাতে হবে

-মালিকের গাফেলতির তদন্ত হোক : সিপিবি

চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে ভয়াবহ বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডে ব্যাপক হতাহতের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)। পার্টির পক্ষ থেকে বিস্ফোরণের ঘটনায় ডিপোর মালিকপক্ষ ও সংশ্লিষ্ট সরকারি সংস্থার গাফেলতি তদন্তপূর্বক বিচারের দাবি জানানো হয়েছে। এছাড়া জনবসতিপূর্ণ এলাকা থেকে ইনল্যান্ড কনটেইনার ডিপো (আইসিডি) সরানোর দাবি জানানো হয়েছে।

রোববার (০৫ জুন) সকালে সীতাকুণ্ডের কদমরসুল এলাকায় বিস্ফোরণস্থল পরিদর্শনে যায় সিপিবি টিম। চট্টগ্রাম জেলা সিপিবির সাধারণ সম্পাদক মোহাম্মদ জাহাঙ্গীর, সীতাকুণ্ড উপজেলা শাখার সাধারণ সম্পাদক মাহবুবুল আলম চৌধুরী ও সহ সাধারণ সম্পাদক জামাল মেম্বার এসময় ছিলেন।

এরপর চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে আহতদের দেখতে যান এবং মানবিক সহায়তায় অংশ নেন সিপিবি নেতারা। এসময় জেলা সিপিবির সভাপতি অধ্যাপক অশোক সাহা, সাধারণ সম্পাদক মোহাম্মদ জাহাঙ্গীর, সহ সাধারণ সম্পাদক নুরুচ্ছফা ভূঁইয়া ছিলেন।

পরে সিপিবি নেতারা বিস্ফোরণে হতাহতের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে বলেন, জনবসতিপূর্ণ একটি এলাকার মধ্যে একেবারে লোকালয় ঘেঁষে একটি কনটেইনার ডিপো গড়ে তোলা হয়েছে। ডিপো তৈরি করতে গিয়ে তারা পানির সকল উৎস ধ্বংস করেছে। এর ফলে আগুন নেভাতে পানি পায়নি ফায়ার সার্ভিস। উপরন্তু কোনো ধরনের নিয়মনীতি না মেনে, নিরাপত্তা ঝুঁকি বিবেচনায় না রেখে দাহ্য রাসায়নিক বোঝাই কনটেইনার ডিপোতে রাখা হয়েছে। আগুন লাগার পর থেকে মালিকপক্ষ লাপাত্তা হয়ে যায়। ফায়ার সার্ভিসকে প্রয়োজনীয় সহযোগিতা করেনি। এর ফলে মানবিক বিপর্যয় ঘটেছে।

সিপিবি নেতারা বলেন, আমরা মালিকপক্ষের গাফেলতির তদন্ত ও বিচার দাবি করছি। ডিপোতে নজরদারির বিষয়ে সরকারি সংস্থাগুলোর অবহেলার তদন্ত করে বিচারের দাবি করছি।

জনবসতিপূর্ণ এলাকা থেকে বিএম ডিপোসহ সকল কনটেইনার ডিপো সরানো, সাধারণ পণ্য ও রাসায়নিক দাহ্য পদার্থের কনটেইনার আলাদা ডিপোতে রাখার ব্যবস্থা করার দাবি জানান সিপিবি নেতারা।

বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডে নিহতদের প্রত্যেকের পরিবারকে নগদ ২৫ লাখ টাকা এবং আহতদের প্রত্যেককে ২০ লাখ টাকা করে ক্ষতিপূরণের দাবি জানান সিপিবি নেতারা।