চলমান সংবাদ

বিএম কন্টেনার ডিপোতে বিস্ফোরণে নিহত ও আহতদের দেখতে টিইউসি নেতৃবৃন্দ চমেক হাসপাতালে

সীতাকুন্ডের সোনাইছড়িতে বিএম কন্টেনার ডিপোতে বিস্ফোরণে অর্ধশতাধিক শ্রমিক নিহত ও চার শতাধিক শ্রমিক আহত হয়েছে বলে ইতিমধ্যে বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়েছে। আহতদের বেশিরভাগ চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। উক্ত আহত শ্রমিকদের দেখার জন্য টিউসি চট্টগ্রাম জেলা কমিটির সভাপতি ও প্রবীন শ্রমিকনেতা তপন দত্তের নেতৃত্বে টিইউসি নেতৃবৃন্দ এবং অংগ সংঠন সমূহের নেতৃবৃন্দের সমন্বয়ে গঠিত একটি টিম আজ বিকাল ৩টায় চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাপাতালে পরিদর্শনে যায়।

উক্ত পরিদর্শক টিমে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন টিইউসি চট্টগ্রাম জেলা কমিটির যুগ্ম সম্পাদক ইফতেখার কামাল খান, ফজলুল কবির মিন্টু, বেসরকারী স্বাস্থ্য সেক্টরের সাধারণ সম্পাদক আব্দুর রহিম, সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান, সংগঠক বিপ্লব চক্রবর্তী চট্টগ্রাম জেলা ও মহানগর কমিউনিটি সেন্টার ও ডেকোরেটার্স শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মো পারভেজ, সংগঠক এম এস রহমান চট্টগ্রাম হোটেল এন্ড রেস্টুরেন্ট শ্রমিক ইউনিয়নের সভাপতি মোঃ হানিফ এবং সাধারণ সম্পাদক নূর আলম নির্মাণ শ্রমিক ইউনিয়ন বাংলাদেস (ইনসাব) নেতা মোঃ সবুজ হাওলাদার প্রমুখ নেতৃবৃন্দ।

পরিদর্শন শেষে শ্রমিক নেতৃবৃন্দ বলেন, শ্রম আইন ও  বিধিমালা, আইএলও কনভেশন এবং আন্তর্জাতিক নিয়ম-রীতি অনুসরণ করে যদি কেন্টেনারগুলো ডিপোতে সংরক্ষণ করা হতো তাহলে এ ধরণের অনাকাঙ্ক্ষিত ও নির্মম দুর্ঘটনা ঘটতো না। তারা বলেন, কর্মক্ষেত্রে বার বার দুর্ঘটনায় শ্রমিক আহত –নিহত হলে দায়িদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়া হয়না। ফলশ্রুতিতে কর্মক্ষেত্রে দুর্ঘটনা কোনভাবেই প্রতিরোধ করা যাচ্ছেনা।

তারা কর্মক্ষেত্রে বার বার দুর্ঘটনা প্রতিরোধকল্পে গতকাল কন্টেনার বিস্ফোরণের জন্য দায়ী মালিক এবং সংশ্লিষ্ট সরকারী দফতরের ব্যক্তিবর্গদের চিহ্নিত করে তাদেরকে দ্রুত আইনের আওতায় নিয়ে আসার দাবি জানান।

টিইউসি নেতৃবৃন্দ আরও বলেন, কন্টেনার বিস্ফোরণে আহত ও নিহতদের প্রত্যেকের পরিবারকে আন্তর্জাতিক শ্রমমান অনুযায়ী ক্ষতিপূরণ এবং সুচিকিৎসা নিশ্চিত করতে হবে।