চলমান সংবাদ

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের  উপমহাপরিদর্শকের সাথে জাহাজ ভাঙ্গা শ্রমিক ট্রেড ইউনিয়ন ফোরামের নেতৃবৃন্দের সাক্ষাতকার

গত ৩১ জানুয়ারী রাত ১টায় কবির স্টিল শিপ ব্রেকিং ইয়ার্ডে আরিফুল ইসলাম সুজন নামে একজন কাটার ম্যান কর্মরত অবস্থায় লোহার পাত পড়ার কারনে মারাত্মক আহত হয়ে কর্মস্থলেই মৃত্যুবরণ করেন। উক্ত দুর্ঘটনার পরবর্তী পত্রপত্রিকায় অধিদপ্তরের উদ্ধৃতি দিয়ে প্রকাশিত বিভিন্ন সংবাদের ব্যাপারে জাহাজ ভাঙ্গা শ্রমিক ট্রেড ইউনিয়ন ফোরামের নেতৃবৃন্দ উদ্বেগ প্রকাশ করে  কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের  উপমহাপরিদর্শকের সাথে সাক্ষাত করেন।

ফোরামের প্রতিনিধি দলে ছিলেন টিইউসি চট্টগ্রাম জেলা কমিটির সভাপতি এবং ফোরামের আহবায়ক তপন দত্ত, যুগ্ম আহবায়ক এবং জাতীয় শ্রমিক লীগের সহ সভাপতি সফর আলী, জাতীয়তাবাদী শ্রমিক দলের চট্টগ্রাম বিভাগীয় সভাপতি ফোরামের যুগ্ম আহ্বায়ক এ এম নাজিম উদ্দিন, বাংলাদেশ মুক্ত শ্রমিক ফেডারেশন চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক নুরুল আবসার, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের কেন্দ্রীয় সংগঠক ফজলুল কবির মিন্টু, ইন্ডাস্ট্রি অল বাংলাদেশের সমন্বয়ক শরিফুল ইসলাম, জাহাজ ভাঙ্গা শ্রমিক নেতা মোহাম্মদ আলী, বিএফটিউসির চট্টগ্রাম জেলার সাধারন সম্পাদক কে এম শহিদুল্লাহ প্রমুখ শ্রমিকনেতা।

নেতৃবৃন্দ বলেন, ২০২১ সালে ১৩ জন শ্রমিক নিহত হয়েছে এবং ৫০ জনের বেশী শ্রমিক মারাত্মক আহত হয়েছে। ২০২২ সালে কবির স্টিল শিপ ইয়ার্ডে দুর্ঘটনায় শ্রমিক নিহতের ঘটনায় প্রমাণ করে জাহাজ ভাঙ্গা শ্রমিকদের কর্মক্ষেত্রে নিরাপত্তা দিতে মালিক পক্ষ এবং সংশ্লিষ্ট সরকারী দপ্তর সমূহ ব্যর্থতার পরিচয় দিচ্ছে।

নেতৃবৃন্দ বলেন, এত অনিরাপদ ও ঝুঁকিপূর্ণ কর্মপরিবেশে কাজ করার পরেও জীবন ধারণের মত মজুরি পাচ্ছেনা। ২০১৮ সালে সরকার কর্তৃক জাহাজ ভাঙ্গা শিল্প সেক্টরে শ্রমিকদের জন্য নিম্নতম মাসিক মজুরি ১৬০০০ টাকা ঘোষণা করা হলেও অদ্যাবধি কোন ইয়ার্ডেই নিম্নতম মজুরি বাস্তবায়ন হয়নি। ২ ঘণ্টা অন্তর আধা ঘন্টা করে বিশ্রাম দেয়ার কথা শ্রম আইনে উল্লেখ থাকলেও তা কার্যকর হচ্ছেনা। নেতৃবৃন্দ বলেন, দুর্ঘটনা হ্রাস করার জন্য প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ শ্রমিক নিয়োগ করতে হবে একই সাথে শ্রমিকদের জীবনমান উন্নয়নে  শ্রম আইন অনুযায়ী শ্রমিকদের নিয়োগপত্র, পরিচয় পত্র, সার্ভিস বুক, সবেতন সকল ছুটি প্রদান করতে হবে।

তারা আইএলও কনভেনশন ১২১ অনুসরন  করে লস অফ ইয়ার আর্ণিংস হিসাবে নিহত শ্রমিক আরিফুল ইসলাম সুজনের পরিবারকে কমপক্ষে ২০ লক্ষ টাকা ক্ষতিপূরণ প্রদানের দাবী জানান।

# ১৪/০২/২০২২, প্রেস বিজ্ঞপ্তি #