মতামত

আইন মেনেই বলছি 

– উত্তর পুরুষ

কি যে হোল আমাদের। একসময় যাদের নিয়ে গর্ব করতাম, যাদের দেখে শ্রদ্ধায় মাথা নত হত, আজকাল তাঁদের সম্পর্কে সব মাধ্যমে কথার ছড়াছড়ি। যিনি শিক্ষা দেবেন, জাতির কর্ণধার তৈরী করবেন তাঁকে নিয়ে কথা শুনতে কার ভাল লাগে,বলেন ? হুম, আপনারা বুঝতেই পারছেন আমি শিক্ষদের কথা বলছি। বাংলা সিনেমার গানটি কি মনে আছে আপনাদের- মাস্টার সাব আমি নাম দস্তখত শিখতে চাই

কোনদিন কেউ যেন বলতে না পারে/  তোমার ছাত্রের বুদ্ধি নাই, মাস্টার সাব। না, আমি এই গানের প্রশংসা করতে বসি নাই।আমি বলছিলাম, মাস্টার সাব’র কাছে এই অনুনয় শুধুমাত্র একটি দস্তখত শিখার জন্য। আর আজ কি  হচ্ছে এই সব বলেন তো ? আজ পত্রিকায় দেখলাম এক মাস্টার সাব তাঁর ছাত্রকে ছুরি মেরে আহত করেছে। কি আশ্চর্য ! মাস্টার সাব কেমন করে ছুরি মারতে পারে তার ছাত্র কে? এর আগে তো কত খারাপ খারাপ বিষয় আলোচনায় এসেছে মাস্টার সাব দের নিয়ে। পুরান কাসুন্দী আর নাই বা ঘাটলাম। 

আবার দেখেন, আমাদের ভিসি সাবদের কান্ড। তাঁরা কত কিছুই না বলছে । কথা কিছু আবার বের হয়ে যাচ্ছে ডিজিটাল দুনিয়ায়। ভিসি সাব তো বলেই বসলেন অমুক ইউনিভার্সিটির মেয়েদের কেউ বিয়ে করতে চায় না। আরে বাবা বুঝলাম আপনি  মধ্য যুগের বাসিন্দা। কিন্তু মেয়েরা যে সাহস করে ঘর থেকে বেরিয়ে লেখা পড়া করতে আসছে, বন্ধুদের সাথে গল্প করছে, তখন আপনি বলছেন এমন কথা। আজ মেয়েরা একা পৃথিবীর এক প্রান্ত থেকে আর এক প্রান্তে চলে যাচ্ছে, নতুন নতুন আবিস্কারে অবদান রাখছে, খেলাধুলায় একবারে সামনের কাতারে চলে এসেছে, আর আপনি বলছেন কিনা এমন কথা। আহারে, এরা তো আপনার মেয়ের বয়সের, একবার  কি ও মনে হল না যে – আমার মেয়ে তো ইউনিভার্সিটিতে পড়ে, একা একা চলতে হয়, বন্ধুদের সাহায্য নিতে হয়, দিনে-রাতে প্রয়োজনে বের হতে হয়। তার সম্পর্কে যদি এমন কথা কেউ বলে কেমন লাগতো আপনার, শুনি। ছিঃ ভিসি সাব ছি। এই সব কথা আপনার মুখে মানায় না। না, একবারেই না। 

আবার দেখেন  কিছু শিক্ষকের যুদ্ধাং দেহী অবস্থা। তাঁদের আচরণ এমন, একবারে- বিনা যুদ্ধে নাহি দিব সূচাগ্র মেদিনী । কি একটা অবস্থা। দেখেন তো- ছাত্রদের বিরুদ্ধে ৩৪ জন শিক্ষক দাঁড়িয়ে গেছেন। প্রকাশ- শাবিপ্রবি’র ভিসিকে পদত্যাগ করানো হলে তাঁরা ও পদত্যাগ করবেন। এটা কোন কথা হল? কোথায় তাঁরা ছাত্রদের গিয়ে বুঝাবেন, তা নাকরে নিজেরাই মিটিং করে পদত্যাগের কথা বললেন। চৌত্রিশজন শিক্ষক গিয়ে ছাত্রদের সামনে দাঁড়ালে অবস্থাটা কেমন হত বলুন তো শুনি। না, তাঁরা গেলেন না। গেলে কি আর মান থাকে? তার চাইতে যুদ্ধ যুদ্ধ খেলা ভাল। আপনারা আবার বলবেন আমি খেলা বললাম কেন? নিশ্চয় এখানে কোন রহস্য আছে। আরে ভাই আমি কি আর অত খবর জানি? গোয়েন্দা তো আর নই। মাঝে মাঝে আড়াল থেকে শুনি, কেউ কেউ বলেন যে উনারা আদতেই পদত্যাগ করবেন না। যাকগে এই সব কথা বলতে নাই। কোন বিপদে পড়ি, তার কি ঠিক আছে। কথা কম বলাই ভাল। সবাই বলে না-কথা কম, কাজ বেশি।

শিক্ষকদের এই সব ঘটনায় দুঃখের আর শেষ নাই।একেবারে পেরেসানি অবস্থা। ঘুমের ওষুধ খেয়ে ও ঘুম আসে না। তার চাইতে চলেন দুঃখের গান শুনি। কোন গান শুনি বলেন তো ? আমাদের সব গান তো দুঃখের । ঠিক আছে ওই গানটা শুনি –দুঃখ আমার, আমার বাসর রাতের পালঙ্ক। কি বলেন- বেশি করুণ হয়ে গেল? থাক একটু বেশি দুঃখের গান ছাড়া এই যন্ত্রণা কমবে না।