মতামত

আজ ১৫ আগস্ট জাতীয় শোক দিবস।

১৯৭৫ সালের আজকের এই দিনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান  রাতের আঁধারে সপরিবারে নিহত হন। তাঁর সাথে ঘাতকের বুলেটে আরো নিহত হন বঙ্গমাতা বেগম ফজিলুতেন্নেছা মুজিব,তিন পুত্র শেখ কামাল, শেখ জামাল ও শিশু শেখ রাসেল; পুত্রবধু সুলতানা কামাল ও রোজী কামাল; ভাই শেখ আবু নাসের, ভগ্নিপতি আব্দুর রব সেরনিয়াবাত, ভাগনে শেখ ফজলুল হক মণি ও তার অন্তঃসত্ত্বা স্ত্রী বেগম আরজু মণি । এক রাতেই তাঁর পরিবার ও আত্মীয়স্বজন সহ মোট ১৬ জন নিহত হন। কর্নেল জামিলউদ্দীন রাতে তাঁকে বাঁচাতে ছুটে এসেছিলেন, তাঁকেও ঘাতকের বুলেট রেহাই দেয় নি। দেশের বাইরে থাকার কারণে ঘাতকদের হাত থেকে বেঁচে যান বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী, জননেত্রী শেখ হাসিনা, এবং তাঁর ছোট বোন শেখ রেহানা।

বাঙ্গালী জাতির জন্য এই দিন শোকের-দুঃখের-বেদনার।

স্বাধীনতার লগ্ন থেকেই দেশের মহানায়ককে হত্যা করে দেশকে আবার পাকিস্তানী ধারায় ফিরিয়ে নিয়ে যাওয়ার ষড়যন্ত্রে লিপ্ত ছিল দেশী-বিদেশী গোষ্ঠী। ১৯৭৫ এর ১৫ আগস্ট  ক্ষমতাসীন আওয়ামী লীগের মধ্যে লুকিয়ে থাকা খন্দকার মুশতাকের নেতৃত্বে এই ইতিহাসের এই জঘন্যতম হত্যাকান্ড সংঘটিত করে।

এরপর শুরু হয় দেশকে পিছনের দিকে নিয়ে যাওয়ার প্রচেষ্টা। সামরিক শাসন ও গণতন্ত্রের নামে দেশে ক্ষমতা দখল করে রাখে ষড়যন্ত্রকারীরা। ভুলুন্ঠিত করে সবাধীনতার মধ্য দিয়ে অর্জিত জাতীয় চার মূলনীতি।

সংবিধানে ক্রমে ক্রমে যুক্ত করে বাংলাদেশী জাতীয়তাবাদ, পাকিস্তানী কায়দায় বাংলাদেশ জিন্দবাদ, রাষ্ট্রধর্ম ইসলাম; বাদ দেয়া হয় ধর্ম নিরপেক্ষতা, সমাজতন্ত্র, বাঙ্গালী জাতীয়তাবাদ। পাঠ্যপুস্তকে মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত করে উপস্থাপিত হয়।

বাংলাদেশের আদর্শগতভাবে পেছনে হাঁটা এখনো অব্যাহত আছে। সাম্প্রদায়িক গোষ্ঠী সুযোগ পেলেই ছোবল দিতে উদ্যত হয়। যে স্বপ্নকে বুকে ধারণ করে মহান মুক্তিযুদ্ধে সবাই অংশগ্রহণ করেছে সে স্বপ্ন এখনো অধরা। সংবিধান থেকে যে সকল মূলনীতি  বাদ দেয়া হয়েছিল তা এখনো প্রতিস্থাপন করা হয়নি।

মুক্তিযুদ্ধের নেতৃত্বদানকারী রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামী লীগ ক্ষমতায়। ইতিমধ্যে বঙ্গবন্ধুর দেশীয় হত্যাকারীদের বিচার শেষ করে শাস্তি প্রদান করা হয়েছে। কিন্তু তাদের আন্তর্জাতিক সহযোগীদের খুঁজে বের করার বিষয়ে তেমন কোন উদ্যোগ গ্রহণ করেনি।

বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা দেশের প্রধানমন্ত্রী । তাঁর গতিশীল নেতৃত্বে অর্থনৈতিকভাবে দেশ আজ বিশ্বে মাথা উঁচু করে দাঁড়িয়েছে। বাংলাদেশ আজ আর তলাবিহীন ঝুড়ি নয়। এই অতিমারীর সময় ও দেশের অর্থনীতির চাকা সচল রয়েছে।

আজ ২০২১ এর শোক দিবসে আমাদের প্রত্যাশা বাংলাদেশ মুক্তিযুদ্ধের ধারায় ফিরে যাবে; আমাদের সম্মিলিত প্রচেষ্টায় গড়ে উঠবে বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ ।

# ১৫ আগস্ট ২০২১, সম্পাদকীয় #