মতামত

জো বাইডেনের কাছে খোলা চিঠি

মার্কিন যুক্তরাস্ট্র প্রদত্ত কিউবার উপর অমানবিক অবরোধের বিরুদ্ধে এবং করনা মহামারীর সময় এই অবরোধ আরো জোরদার করার প্রতিবাদে প্রফেসর নোয়াম চমস্কি , কর্নেল ওয়েস্ট সহ মার্কিন যুক্তরাষ্ট্র এবং পৃথিবীর অনেক লেখক সাংবাদিক বুদ্ধিজিবী এক্টিভিস্ট প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে একটি খোলা চিঠি লিখেন এবং অবরোধ প্রত্যাহারের আবেদন জানান ।। জুলাই মাসের ২৩ তারিখে নিউইয়র্ক টাইমস অর্থের বিনিময়ে তা প্রকাশ করেন ।। এই চিঠির অনুবাদ  পাঠকের জন্য এখানে প্রকাশ করা হলো। অনুবাদ করেছেন মুরশেদুল হাকিম ( শুভ্র)

” লেট কিউবা লিভ “

ডিয়ার প্রেসিডেন্ট জো বাইডেন

এখন সময় এসেছে কিউবা-ইউএসএ সম্পর্ক নুতন ভাবে পরিচালনা করার ।  ট্রাম্প শাসন আমলে কিউবার বিরুদ্ধে যে নিষ্ঠুর পলিসি   কিউবার জনগনের জন্য অনেক দুর্দশার কারন হয়েছিল, আমরা মার্কিন জনগনের পক্ষ থেকে সেই সকল পলিসি প্রত্যাহারের জন্য আপনার কাছে আবেদন জানাই ।

কিউবা ১১ মিলিয়ন মানুষের দেশ এখন খাদ্য এবং ওষুধের সংকটে ভুগছে । সেখানে সাম্প্রতিক প্রতিবাদ বিশ্ববাসীর নজর কেড়েছে । যখন সারা পৃথিবীর জন্য কোভিড মোকাবেলা একটা বড় চ্যালেঞ্জ তখন কিউবার মত একটা ছোট দেশের জন্য অর্থনৈতিক অবরোধ কোভিড মোকাবেলার জন্য আরো অনেক বড় চ্যালেঞ্জ  হয়ে উঠেছে ।

আমরা মনে করি প্যান্ডেমিকের সময় কিউবার জনগনের জন্য অন্তর্জাতিক ফাইন্যান্সিয়াল ইন্সটিউটিশন ব্যাবহার করে দেশে টাকা পাঠানো ( রেমিট্যান্স) বন্ধ করে দেয়া এক বিবেক বর্জিত পদক্ষেপ । কিউবার জনগনের জন্য এই রেমিট্যান্সের টাকা এই সময় জরুরী ওষুধ ও খাবার কেনার জন্য প্রয়োজন ছিলো ।

ট্যুরিজম কিউবার অর্থনীতির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ যা এখন প্যন্ডেমিকের কারনে বন্ধ রয়েছে , যে আয় তারা স্বাস্থখাতে , খাদ্য ব্যাবস্থাপনা এবং অর্থনৈতিক পুনরুদ্ধারে ব্যাবহার করতে পারতেন ।

রেমিট্যান্স বন্ধ করা এবং ইউএস- কিউবা বাণিজ্যিক ফ্লাইট বন্ধ করা কিউবার জনগনের উপর নেতিবাচক প্রভাব ফেলছে ।

আপনি জুলাই মাসের ১২ তারিখ বলেছিলেন ”, উই স্ট্যান্ড উইথ দ্যা কিউবান পিপল ” , তাই যদি হয় আমরা আপনাকে অনুরোধ করবো ট্র্যাম্পের  ” জবর্দস্তিমূলক ২৪৩ ” ( ‘coercive measure’ 243 ) অবিলম্বে বাতিল করুন ।

 কিউবাকে শীতল স্নায়ু যুদ্ধের শত্রু মনে করার কোন কারন নেই বরং কিউবাকে প্রতবেশী রাষ্ট্র মনে করে , ট্র্যাম্প যেভাবে প্রেসিডেন্ট ওবামার অনুসৃত মুক্ত পথ পরিহার করেছে সেই পথে না গিয়ে নুতন ভাবে সামনে অগ্রসর হওয়ার জন্য আমরা আপনাকে আহ্বান জানাই।।

২৩ শে জুন জাতিসংঘের অধিকাংশ সদস্য রাষ্ট্র মার্কিন যুক্তরাষ্ট্র প্রদত্ত অবরোধ প্রত্যাহারের জন্য ভোট দিয়েছেন । গত ৩০ বছর ধরেই জাতিসংঘের অধিকাংশ সদস্য রাষ্ট্রের এ বিষয়ে দৃঢ় অবস্থান ছিলো । এছাড়াও জাতিসংঘের সাত জন বিশেষ প্রথিনিধি অবরোধ বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে চিঠি পাঠিয়েছেন ।। তারা লিখেছেন ” এই প্যান্ডেমিক অবস্থায় ” অবরোধ প্রত্যাহার না হলে তা কিউবার জনগনের জন্য আরো বড় বিপর্যয় নিয়ে আসবে ”।

আমরা আপনার কাছে অনুরোধ করবো , ট্রাম্প প্রদত্ত জবর্দস্তিমূলক অবরোধ প্রত্যাহার করে , ওবামা অনুসৃত খোলা নীতি বাস্তবায়ন করা  এবং আরো ভালো হবে যদি সকল অবরোধ প্রত্যাহার করে কিউবা মার্কিন সম্পর্ক সম্পূর্ণ স্বাভাবিক করার উদ্যোগ গ্রহন করা হয় ।।

মুরশেদুল হাকিম ( শুভ্র)
লেখক, আটলান্টা ।।