চলমান সংবাদ

চট্টগ্রাম ডাইফ এর উপ-মহাপরিদর্শকের সাথে যুব ট্রেড ইউনিয়ন নেতৃবৃন্দের সৌজন্য সাক্ষাত

বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ-বিলস দেশের শ্রমজীবী জনগোষ্টির জীবনমান উন্নয়নে র্দীঘদিন ধরে কাজ করে যাচ্ছে। বিলস-এর চলমান কার্যক্রমের অংশ হিসাবে বিলস কর্মকর্তা ও স্থানীয় যুব ট্রেড ইউনিয়ন নেতৃবৃন্দের সাথে চট্টগ্রাম কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপ-মহাপরিদর্শকের এক সৌজন্য সাক্ষাত ও মতবিনিময় সভা গতকাল ৩১ মার্চ ২০২৪ রবিবার  নগরীর আগ্রবাদস্থ: চট্টগ্রাম কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের বিভাগীয় কার্যালয়ে অনুষ্ঠিত হয়।
সভায় সভাপতিত্ব করেন চট্টগ্রাম কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপ-মহাপরিদর্শক শিপন চৌধুরী। সৌজন্য সাক্ষাতের লক্ষ্য ও উদ্দেশ্য তুলে ধরেন বিলস কর্মকর্তা পাহাড়ী ভট্টাচার্য।

সভায় আলোচনায় অংশ নেন বিলস-এর রিজওয়ানুর রহমান খান, ফজলুল কবির মিন্টু, বিলস-সহযোগি বিভিন্ন ট্রেড ইউনিয়ন ফেডারেশনের পক্ষে জাতীয় শ্রমিক লীগের উজ্জ্বল বিশ্বাস, বিএলএফ-এর রবিউল হক শিমূল, বিএফটিইউসি-র কে এম শহীদউল্লাহ্, বিজেএসডি-র মোঃ আলী ও এডভোকেট মো. ইকবাল হোসেন, জেএসজে-র লুৎফুন্নাহার সোনিয়া প্রমূখ।
মতবিনিময় সভায় নেতৃবৃন্দ বলেন, প্রতিবছর তৈরী পোষাক শিল্পসহ অ্প্রাতিষ্ঠানিক শ্রম খাতে কর্মরত শ্রমিকদের ঈদের আগে বকেয়া বেতন-ভাতা, ওভারটাইম ও পাওনাদি প্রদানে মালিকপক্ষ নানা টাল বাহানা ও গড়িমসি করে। এতে শ্রমিকরা পরিবার পরিজন নিয়ে নির্বিঘ্নে ঈদ উদ্যাপনে ব্যর্থ হয়। বক্তারা এবছর ঈদের আগে শ্রমিকদের সকল পাওনা পরিশোধের জোর দাবী জানিয়ে কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন বিভাগ এবং সরকারের সংশ্লিষ্ট দপ্তর ও প্রশাসনকে এ বিষয়ে সক্রিয় ভূমিকা পালনের উদাত্ত আহ্বান জানান।