চলমান সংবাদ

নষ্ট স্রোতের বিপরীতে শোষণহীন, অসাম্প্রদায়িক সমাজ গড়ার সংগ্রামে অগ্রসৈনিক ছিলেন উজ্জ্বল শিকদার


চট্টগ্রামের প্রগতিশীল আন্দোলনের একনিষ্ঠ কর্মী উজ্জ্বল শিকদারের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে গতকাল ০২ ফেব্রুয়ারি, শুক্রবার বিকাল ৪ টায় চট্টগ্রাম নগরীর চেরাগি পাহাড় সংলগ্ন বৈঠকখানা হলে বাংলাদেশ যুব ইউনিয়ন, চট্টগ্রাম জেলার উদ্যোগে স্মরণ সভা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ যুব ইউনিয়ন চট্টগ্রাম জেলার সভাপতি মো: শাহ আলমের সভাপতিত্বে এবং সহ সভাপতি নাবিলা তানজিনার সঞ্চালনায় বক্তব্য রাখেন, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি(সিপিবি) চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক মো: জাহাঙ্গীর, সহকারী সাধারণ সম্পাদক নুরুচ্ছাফা ভুঁইয়া, সিপিবি কোতোয়ালি থানার সভাপতি প্রদীপ ভট্টাচার্য, সিপিবি চট্টগ্রাম দক্ষিণ জেলার সাধারণ সম্পাদক শওকত আলী, সাবেক ছাত্র নেতা প্রকাশ ঘোষ, মিন্টু চৌধুরী, রহমান মফিজ, হাবিব বিপ্লব, কল্লোল দাশ, খেলাঘর দক্ষিণ জেলার সাধারণ সম্পাদক শৈবাল আদিত্য, যুব ইউনিয়ন চট্টগ্রাম দক্ষিণ জেলার সাধারণ সম্পাদক সুকান্ত শীল, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন চট্টগ্রাম জেলার সভাপতি ইমরান চৌধুরী, রাশিদুল সামির, অভিজিৎ বড়ুয়া প্রমুখ।

সভায় বক্তারা বলেন, শোষণ-বৈষম্যহীন ও অসাম্প্রদায়িক সমাজ গড়ার সংগ্রামে অগ্রসৈনিক ছিলেন উজ্জ্বল শিকদার। চট্টগ্রামের তৃণমূল থেকে উঠে আসা একজন মাটির মানুষ। নষ্ট স্রোতের বিপরীতে প্রগতিশীল আন্দোলনের নিষ্ঠাবান সম্ভাবনাময় সংগঠক ছিলেন তিনি। আমৃত্যু তিনি অসম্প্রদায়িক, গণতান্ত্রিক, সমাজতান্ত্রিক আদর্শের প্রতি নিষ্ঠা এবং আদর্শ বিস্তারের জন্য নিরলস পরিশ্রম করে গেছেন। উজ্জ্বলের সাথে সকল শ্রেণি-পেশার মানুষের ছিল নিবিড় সম্পর্ক। সারাজীবন সাম্যের স্বপ্ন বুকে নিয়ে কাজ করেছেন। উজ্জ্বল শিকদার আমাদের শোষণমুক্ত সমাজ গড়ার লড়াই-সংগ্রামে বেঁচে থাকবেন।

বক্তারা আরো বলেন, আমৃত্যু বিপ্লবী কমরেড উজ্জ্বল শিকদার সমাজ প্রগতির লড়াই-সংগ্রামে বেঁচে থাকবেন। যতদিন তিনি বেঁচে ছিলেন এদেশের মানুষের মুক্তি ও শোষণের বিরুদ্ধে লড়াই করে গেছেন। মুক্তিযুদ্ধের চেতনার পক্ষে, অসাম্প্রদায়িক-প্রগতিশীল সমাজ বিনির্মাণের পক্ষে সোচ্চার কণ্ঠ ছিলেন। চট্টগ্রামে গণজাগরণ মঞ্চের আন্দোলনেও তিনি সক্রিয় ভূমিকা পালন করেন। বর্তমান এই নষ্ট সমাজের প্রতিনিধিত্ব যারা করে, তাদের বিরুদ্ধে গলার রগ ফুলিয়ে স্লোগান দিয়েছেন। আমাদের এই নষ্ট সমাজের বিরুদ্ধে যতদিন আন্দোলন-সংগ্রাম, লড়াই মিছিল থাকবে উজ্জ্বল শিকদারকে আমরা আমাদের মিছিলে খুঁজে নিবো।

উলেখ্য, উজ্জ্বল শিকদার বাংলাদেশ যুব ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির সদস্য ও চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক ছিলেন। এছাড়া তিনি কমিউনিস্ট পার্টি চট্টগ্রামের কোতোয়ালী থানা কমিটির সাধারণ সম্পাদক ছিলেন। তিনি ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় সাবেক সহ-সভাপতি ও চট্টগ্রাম দক্ষিণ জেলার সাবেক সভাপতি ছাড়াও জাতীয় শিশু-কিশোর সংগঠন খেলাঘরের সংগঠক ছিলেন। উজ্জ্বল শিকদার ২০২২ সালের ৩০ জানুয়ারি সকালে মাত্র ৪২ বছর বয়সে হৃদরোগে আক্রান্ত হয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে মৃত্যুবরণ করেন।