un

আউটসোর্সিং মাধ্যমে শ্রমিক নিয়োগ বাতিল,অত্যাবশ্যকীয় পরিষেবা বিল প্রত্যাহার  এবং বন্দর টার্মিনালপরিচালনার দায়িত্ব বিদেশীদের না দেয়ার দাবি জানিয়েছে স্কপ

আউটসোর্সিং মাধ্যমে শ্রমিক নিয়োগ বাতিল, অত্যাবশ্যকীয় পরিষেবা বিলের নামে শ্রমিকদের ধর্মঘটের আধিকার হরণের বিল প্রত্যাহার  এবং বন্দর টার্মিনালপরিচালনার দায়িত্ব বিদেশীদের না দেয়ার দাবি জানিয়েছে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ)। আজ ৮ জুন ২০২৩, বুধবার, সকাল ১১ টায় সিআরবি চত্বরে শ্রমিক সমাবেশ ও বিক্ষোভ মিছিলে উক্ত দাবি জানানো হয়।

রেল শ্রমিক ইউনিইয়নের সাধারণ সম্পাদক শ্রমিকনেতা সিরাজুল ইসলামের সভাপত্বিতে এবং রেল শ্রমিক দল এম আর মনজুরএসঞ্চালনায় অনুষ্ঠিত শ্রমিক সমাবেশে বক্তব্য রাখেন জাতীয় শ্রমিক লীগ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি শফর আলী, বাংলাদেশ জাতীয়তাবাদী শ্রমিক দলের চট্টগ্রাম বিভাগীয় সভাপতি এ এম নাজিম উদ্দিন, বাংলাদেশ লেবার ফেডারেশন চট্টগ্রাম বিভাগীয় সাধারণ সম্পাদক নুরুল আবসার, বাংলাদেশ ট্রেড ইউইউনিয়ন কেন্দ্রের কেন্দ্রীয় সংগঠক ফজলুল কবির মিন্টু, ট্রেড ইউনিয়ন সংঘের চট্টগ্রাম জেলার সভাপতি মোহাম্মদ মামুন এবং বাংলাদেশ রেলওয়ের বিভিন্ন বেসিক ইউনিয়নের নেতৃবৃন্দ

সমাবেশে নেতৃবৃন্দ, একদিকে ধর্মঘটের অধিকার, শ্রমিকের সংবিধান, আই.এল.ও কনভেনশনসহ আন্তর্জাতিক ভাবে স্বীকৃত অধিকার। অপরদিকে বিদ্যমান শ্রম আইনেই ধর্মঘটের উপর সরকারের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার সুযোগ রয়েছে। তাছাড়া বিগত একদশকে প্রস্তাবিত আইনে উল্লেখিত খাত সমূহে উল্ল্যেখযোগ্য ধর্মঘটের মত কোনো ঘটনা ঘটেনি। তা স্বত্বেও ধর্মঘট নিষিদ্ধ করার জন্য আলাদা আইনের প্রস্তাবনা দুরভিসন্ধিমূলক বলেই মনে হয়। তাছাড়া ধর্মঘট আহবানকারীর চেয়ে সমর্থনকারীর জন্য দ্বিগুণ শাস্তির প্রস্তাব এবং ধর্মঘট আহবানকারীদের অর্থনেতিকভাবে সহায়তা করার শাস্তি আরো বেশি করার প্রস্তাব প্রমাণ করে এই আইন শ্রমিকের সামগ্রিক ট্রেড ইউনিয়ন অধিকার সংকুচিত করার উদ্দেশ্য থেকেই প্রণয়ন করতে চাচ্ছে। নেতৃবৃন্দ অত্যাবশ্যকীয় পরিষেবা আইনের নামে ধর্মঘটের অধিকার হরণ করার, বন্দরের টার্মিনাল অপারেশনের দায়িত্ব বিদেশীদের হাতে তুলে দেয়ার ষড়যন্ত্র দাঁড়ানো এবং সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানে আউটসোর্সিং এর মাধ্যমে শ্রমিক নিয়োগ বন্ধ করার দাবি জানানো হয়।

সমাবেশে আগামী ১৩ জুন জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদানের কর্মসূচী সফল করার লক্ষে সবার অংশগ্রহণ এবং সর্বাত্মক সহযোগিতা কামনা করা হয়।

#