চলমান সংবাদ

সন্দ্বীপ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সিজারিয়ান অপারেশন শুরু

সন্দ্বীপ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে শুরু হয়েছে সরকারি ব্যবস্থাপনায় প্রসূতি মায়েদের সিজারিয়ান অপারেশনের সুবিধা। সমপ্রতি সিজারের সুবিধাসম্পন্ন অপারেশন থিয়েটার (ওটি) স্থাপন করা হয়েছে এ স্বাস্থ্য কমপ্লেক্সে।

পরীক্ষামূলকভাবে ওটির সুবিধা নিয়ে গত সোমবার দিবাগত রাতে এক প্রসূতি মায়ের সিজার অপারেশন করা হয়। এতে সফল অস্ত্রোপচারের মাধ্যমে একটি পুত্র সন্তানের জন্ম হয় বলে জানায় হাসপাতাল সূত্র।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার আমির খসরু হৃদয় দৈনিক আজাদীকে জানান, “অপারেশন থিয়েটারের সুবিধা না থাকায় পূর্বে প্রসূতি মায়েদের জন্য সিজারের ব্যবস্থা ছিল না। বর্তমানে ওটির সুবিধা থাকায় সোমবারর রাত ১২টার দিকে আমরা প্রথমবারের মতো পরীক্ষামূলকভাবে সিজার অপারেশনের কার্যক্রম শুরু করি এবং প্রথম অপারেশন সফলতার সাথে সম্পন্ন হয়”। তিনি আরো জানান, যে সকল প্রসূতি রোগী আগে থেকে তাদের (উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স) তত্ত্বাবধানে থাকবেন শুধুমাত্র রোগীর অবস্থার উপর নির্ভর করে প্রয়োজন হলে সিজার অপারেশন করানো হবে। সেক্ষেত্রে রোগীদের আগে থেকেই হাসপাতালে ভর্তি থাকতে হবে। জটিলতা এড়াতে তাৎক্ষণিকভাবে আসা কোনো বহিরাগত রোগীকে এ সিজার অপারেশনের সুবিধা দেয়ার সিদ্ধান্ত এখনো নেয়া হয়নি। এছাড়া সরকারিভাবে বিনামূল্যে প্রসূতি মায়েদের সিজারিয়ান অপারেশনের সুবিধা দেয়ার একটা প্রকল্প প্রক্রিয়াধীন রয়েছে সেটি চালু হলে তখন সন্দ্বীপবাসীও এর সুবিধা পাবে বলে আশা প্রকাশ করেন ডাক্তার আমির খসরু।