চলমান সংবাদ

ইনানী সৈকতে ফের ভেসে এলো মরা ডলফিন

কক্সবাজারের ইনানীর মোহাম্মদ শফির বিল সৈকতে ফের ভেসে এলো মরা ডলফিন। মরা ডলফিনটি ৬ দিন সৈকতে পড়ে রয়েছে বলে জানান স্থানীয়রা।

বাংলাদেশ সমুদ্র গবেষণা ইন্সটিটিউট(বোরি)-এর মহাপরিচালক (অতিরিক্ত সচিব) সমুদ্রবিজ্ঞানী সাঈদ মাহমুদ বেলাল হায়দার পারভেজ জানান, আজ বুধবার বিকালে বোরির বিজ্ঞানীরা হোটেল রয়েল টিউলিপ সংলগ্ন সৈকতে একটি মরা ইরাবতী ডলফিন পড়ে থাকতে দেখেন। তবে ডলফিনটির লিঙ্গ শনাক্ত করা যায়নি।

তিনি জানান, ডলফিনটির অদূরে একটি মরা জলপাই রঙা সামুদ্রিক কচ্ছপও দেখা গেছে। কচ্ছপটি প্রায় এক মাস আগে এবং ডলফিন পাঁচ দিন আগে এই সৈকতে ভেসে আসে বলে দাবি করে স্থানীয়রা।

এর আগে গত বছরের ২৩ আগস্ট ও ২০ মার্চ একই সৈকতে মরা ডলফিন ভেসে আসে। ২০২০ সালের এপ্রিল মাসের শুরুতেও টেকনাফ সৈকতে দু’টি মরা ডলফিন ভেসে এসেছিল। তবে ডলফিনগুলো ময়নাতদন্ত ও প্রজাতি শনাক্তের জন্য নমুনা সংগ্রহ ছাড়াই সৈকতে পুঁতে ফেলে বনবিভাগ।

সামুদ্রিক জোয়ারের সাথে কক্সবাজার সৈকতে মাঝেমধ্যেই ভেসে আসে নানা সামুদ্রিক প্রাণীর মৃতদেহ। আর তাদের মধ্যে রয়েছে আইনীভাবে সুরক্ষিত ডলফিন, কাছিম ও বঙ্গোপসাগরের জীবন্ত জীবাস্ম নামে পরিচিত রাজকাঁকড়াও। আন্তর্জাতিক বাজারে এসব সামুদ্রিক প্রাণীর অঙ্গ-প্রত্যঙ্গের মূল্য অত্যন্ত চড়া হলেও এই মূল্যবান সম্পদগুলো সরকারি পর্যায়ে সংগ্রহ করা হয় না বলে জানান বাপা কক্সবাজার জেলা সভাপতি ফজলুল কাদের চৌধুরী।