চলমান সংবাদ

চট্টগ্রামে কোতোয়ালি থানা সিপিবির বিক্ষোভ সমাবেশ

অব্যাহত দ্রব্যমূল্যের উর্ধ্বগতি, টাকা পাচার ও ভোটাধিকারের দাবিতে আজ ১৭ জানুয়ারি ২০২৩ মঙ্গলবার  সন্ধ্যা ৬ টায় বাংলাদেশের কমিউনিস্ট পার্টি,  কোতোয়ালি থানা, চট্টগ্রামের উদ্যোগে কে.সি.দে রোডে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সিপিবি কোতোয়ালি থানার সভাপতি প্রদীপ ভট্টাচার্যের সম্পাদক সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক জাবেদ চৌধুরী’র সঞ্চালনায় বক্তব্য রাখেন সিপিবি কেন্দ্রীয় কমিটির সদস্য মৃণাল চৌধুরী, চট্টগ্রাম জেলার সভাপতি অশোক সাহা, জেলা কমিটির সদস্য সিতারা শামিম, যুব নেতা মোঃ শাহ আলম,  ছাত্র শাখার সম্পাদক এ্যানি সেন প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, লুটপাটতন্ত্র, ঘুষ, দুর্নীতি, অনিয়ম, অব্যবস্থাপনা জনজীবনকে দুর্বিষহ করে তুলেছে। কর্তৃত্ববাদী জীবন ব্যবস্থার যাঁতাকলে মানুষ পিষ্ট। দ্রব্যমূল্যের নিয়ন্ত্রণে সরকারের কোনো পদক্ষেপ লক্ষ্যই করা যাচ্ছে না। সাধারণ নিম্নবিত্ত ও মধ্যবিত্ত পরিবারের জীবনধারণ কষ্টসাধ্য হয়ে পড়ছে। গ্যাস, বিদ্যুৎ এর দাম বাড়ানো হচ্ছে।  এর ফলে কৃষি শিল্পসহ সর্বত্র উৎপাদন খরচ বাড়বে। ঐ বাড়তি দামও সাধারণ মানুষের পকেট থেকে তুলে নেওয়া হবে। এ সময় সাধারণ মানুষের আয় বাড়েনি। প্রকৃত আয় কমে গেছে। খাদ্যপণ্য ঔষধের মূল্য আকাশচুম্বি। এই অবস্থায় বিদ্যুতের মূল্যবৃদ্ধি জনজীবনে আরো সংকট নিয়ে আসবে। দুর্নীতি, অব্যবস্থাপনা, অপচয় দূর করতে পারলে বিদ্যুতের মূল্য না বাড়িয়ে কমানো যেত। আজ বিদ্যুতের উৎপাদন ব্যয় বৃদ্ধির কথা বলা হচ্ছে। অথচ সরকারের ভুলনীতির কারণে উৎপাদন ব্যয় বাড়ার দায় সাধারণ মানুষ নেবে না।

বক্তারা  আরো বলেন, গণতন্ত্রহীন পরিবেশে দুর্নীতি ও লুটেরারা বেপরোয়া হয়ে উঠেছে। সর্বত্র ঘুষ-দুর্নীতির উৎসব চলছে। টাকা পাচারকারী আর ঋণ খেলাপীরা থাকছে ধরাছোয়ার বাইরে। সাম্প্রদায়িক অপশক্তিমাথায় চাড়া দিয়ে উঠছে। এই আর্থিক সংকটের সময়ে ইভিএম নিয়ে নির্বাচন কমিশন ও সরকারের তৎপরতায় উদ্বেগ প্রকাশ করে বলা হয়, জনমত উপেক্ষা করে আগামী নির্বাচনে প্রশাসনিক কারসাজির যে কোন চক্রান্ত দেশবাসীকে রুখে দাড়াতে হবে।

বক্তারা বলেন,  মানুষের ভোটাধিকার নিশ্চিত করতে সরকারকে পদত্যাগ, সংসদ ভেঙ্গে দেওয়া, নির্বাচন ব্যবস্থার সংস্কার করে নির্দলীয় তদারকি সরকারের অধীনে জাতীয় সংসদ নির্বাচন দিতে হবে। সাম্রাজ্যবাদ আর বিদেশী আধিপত্যবাদী শক্তি দেশের অর্থনীতিতে প্রভাব বিস্তার অব্যাহত রেখে এখন রাজনীতিতে হস্তক্ষেপ করছে। মানুষ বাচাতে দ্রব্যমূল্য নিয়ন্ত্রন, রেশনিং, ন্যায্যমূল্যের দোকান ও গণ বণ্টন ব্যবস্থা চালু করতে হবে। সিণ্ডিকেট ভাঙতে হবে।

# ১৯/০১/২০২২, চট্টগ্রাম #