চলমান সংবাদ

ঢাকায় সমাবেশ-মিছিল ভোট ও ভাতের দাবিতে আগামী ৯ জানুয়ারি দেশব্যাপী বাম জোটের বিক্ষোভ কর্মসূচি ঘোষণা

৩০ ডিসেম্বর ‘কালো দিবসে’ বাম গণতান্ত্রিক জোট আয়োজিত মুখে কালো কাপড় বেঁধে অনুষ্ঠিত সমাবেশে নেতৃবৃন্দ ২০১৮-এর ভোট ডাকাতির নির্বাচনের মাধ্যমে গঠিত সংসদ ভেঙ্গে দেওয়া, সরকারের পদত্যাগ ও নির্বাচনকালীন নির্দলীয় তদারকি সরকারের বিষয়ে আলোচনা শুরুর দাবি জানিয়েছেন।
আজ ৩০ ডিসেম্বর ২০২২, শুক্রবার, বিকাল ৪টায় জাতীয় প্রেসক্লাবের সামনে বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্সের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন সিপিবির সভাপতি মোহাম্মদ শাহ আলম, বাসদের সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজ, বাসদ (মার্কসবাদী)’র মাসুদ রানা, বিপ্লবী কমিউনিস্ট লীগের হারুন অর রশীদ, সমাজতান্ত্রিক আন্দোলনের আব্দুল আলী, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির শহিদুল ইসলাম সবুজ প্রমুখ। সভা পরিচালনা করেন বাসদ নেতা খালেকুজ্জামান লিপন।
সমাবেশ থেকে ভোট ও ভাতের দাবিতে নির্দলীয় তদারকি সরকারের অধীনে নির্বাচন, ভোটাধিকার গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠা, দুর্নীতি, লুটপাট রুখে দাঁড়ানো ও নিত্যপণ্যের দাম কমানোসহ জনজীবনের সংকট সমাধানে আগামী ৯ জানুয়ারি দেশব্যাপী বিক্ষোভ সমাবেশের কর্মসূচি ঘোষণা করা হয়।
সভায় নেতৃবৃন্দ বলেন, বর্তমানে যারা ক্ষমতায় আছে ও অতীত দিনে যারা ক্ষমতায় ছিল, তারা মুখে ভাল কথা বললেও ক্ষমতায় যেয়ে সাধারণ মানুষের স্বার্থ দেখেনি। নানা কারসাজির মাধ্যমে ন্যূনতম ভোটের অধিকার কেড়ে নিয়েছে। গণতন্ত্র হরণ, ভয়ের রাজত্ব কায়েম করেছে। লুটপাট আর বৈষম্যের দেশ বানিয়েছে।
এরা মুখে সংবিধানের কথা বললেও সংবিধানে যে অর্থনৈতিক রূপরেখা ও শ্রমিকের মজুরিসহ জনগণের স্বার্থের কথা লেখা আছে তা মানেনি। এখন এসব দল আবার কথার ফুলঝুড়ি ছড়াচ্ছে। নেতৃবৃন্দ এই সংকট উত্তরণে দুঃশাসনের অবসান ও ব্যবস্থা বদলের সংগ্রাম অগ্রসর করতে বাম গণতান্ত্রিক প্রগতিশীল দল, সংগঠন ও ব্যক্তিবর্গের বিকল্প শক্তি সমাবেশ গড়ে তোলার আহ্বান জানান।
নেতৃবৃন্দ বলেন, ভোটাধিকার প্রতিষ্ঠাসহ জনজীবনের সমস্যা সমাধানে গত অক্টোবরে বাম গণতান্ত্রিক জোট ঘোষিত আশু ১০ দফা কর্মসূচিতে নীতিনিষ্ঠভাবে সংগ্রাম পরিচালনা করে যাবে বাম জোট।
সমাবেশ শেষে কালো পতাকা হাতে বাম জোটের একটি বিক্ষোভ মিছিল বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুরানা পল্টন মোড়ে এসে শেষ হয়।
উল্লেখ্য, ২০১৮ সালের ৩০ ডিসেম্বর ভোট ডাকাতির প্রতিবাদে বাম গণতান্ত্রিক জোট ওই দিন দেশব্যাপী ‘কালো দিবস’ হিসেবে পালন করে। আজও দেশব্যাপী দিবসটি পালিত হয়।
৩১ ডিসেম্বর ২০২২, ঢাকা