চলমান সংবাদ

চট্টগ্রামে পাঁচ বেসরকারি কলেজে ভর্তি বন্ধ

কোনো প্রতিষ্ঠানে শিক্ষার্থীর সংখ্যা ১ থেকে ২ জন। কোনো কোনো প্রতিষ্ঠানে একজনও নেই। নেই নিয়মিত অধ্যক্ষ। নিয়মিত শিক্ষকের সংখ্যাও হাতে গোনা। বড় জোর ২/১ জন। ঠিকানারও ঠিক নেই কোনো কোনো প্রতিষ্ঠানের। এমন পরিস্থিতিতেই চলছিল শিক্ষা কার্যক্রম। তবে এবার এ ধরনের চারটি কলেজের ভর্তি কার্যক্রম বন্ধের সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম শিক্ষাবোর্ড। এর বাইরে স্বাধীনতা বিরোধী ব্যক্তি বিশেষের নামে স্থাপন করা প্রতিষ্ঠানের নাম পরিবর্তন না করায় পাঠদানের অনুমতি বাতিল করা হয়েছে আরো একটির। সব মিলিয়ে পাঁচটি কলেজে একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম বন্ধের সিদ্ধান্ত চূড়ান্ত করেছে শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ।

এ তথ্য নিশ্চিত করে শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর জাহেদুল হক  সংবাদ মাধ্যমকে বলেন, শিক্ষার্থী না থাকা, শিক্ষক সংকট ও নিয়মিত অধ্যক্ষ না থাকাসহ বিভিন্ন কারণে মোট পাঁচটি প্রতিষ্ঠানে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম স্থগিত রাখার সিদ্ধান্ত হয়েছে। এই সিদ্ধান্তের প্রেক্ষিতে কলেজগুলো এবার একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করাতে পারবে না।

শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, ভর্তি কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত হওয়া পাঁচ কলেজের মধ্যে রয়েছে- কাজীর দেউড়ি এলাকার মেট্রোপলিটন কমার্স কলেজ, চকবাজার এলাকার ল্যাবরেটরি কলেজ, কোতোয়ালী এলাকার সিটি পাবলিক কলেজ, আগ্রাবাদ এলাকার চট্টগ্রাম সিটি বিজ্ঞান কলেজ ও হাটহাজারীর ফজলুল কাদের চৌধুরী আইডিয়্যাল স্কুল এন্ড কলেজ। এর মধ্যে স্বাধীনতা বিরোধী ব্যক্তি বিশেষের নামে স্থাপন করা প্রতিষ্ঠানের নাম পরিবর্তন না করায় পাঠদানের অনুমতি বাতিল করা হয় হাটহাজারীর ফজলুল কাদের চৌধুরী আইডিয়্যাল স্কুল এন্ড কলেজের। আর পাঠদানের অনুমতি বাতিলের প্রেক্ষিতে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম বন্ধ করেছে শিক্ষাবোর্ড।

প্রফেসর ড. মুনতাসির মামুনের এক রিট আবেদনের প্রেক্ষিতে উচ্চ আদালতের আদেশ মেনে এই প্রতিষ্ঠানটির পাঠদানের অনুমতি বাতিল করা হয় বলে জানিয়েছে শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ।

অন্যদিকে বাকি চার কলেজের ভর্তি কার্যক্রম বন্ধ রাখা হয়েছে শিক্ষক-শিক্ষার্থী সংকট ও নিয়মিত অধ্যক্ষ না থাকাসহ নানা কারণে। এছাড়া চার কলেজের একটিতেও নিয়মিত অধ্যক্ষ নেই বলে শিক্ষাবোর্ড সূত্র নিশ্চিত করেছে।