চলমান সংবাদ

অ্যাপোলো ইমপেরিয়াল হাসপাতালের চিকিৎসাসেবা কার্যক্রম শুরু

– বাংলাদেশে প্রত্যাশিত মানসম্পন্ন স্বাস্থ্যসেবার নতুন অধ্যায়ের সূচনা

-স্বাস্থ্যসেবা এখন অনেক দূর এগিয়েছে: ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ

উন্নত চিকিৎসা সেবায় ভারতের স্বনামধন্য অ্যাপোলো হাসপাতাল গ্রুপের সাথে চট্টগ্রামের ইমপেরিয়াল হাসপাতালের সম্পাদিত সমঝোতা চুক্তি মোতাবেক চিকিৎসাসেবা কার্যক্রম শুরু হয়েছে। গত শনিবার (৩ ডিসেম্বর) বেলা ১১টায় ইমপেরিয়াল হাসপাতালে অনুষ্ঠানিকভাবে এ অধ্যায়ের সূচনা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এম.পি, বিশেষ অতিথি ছিলেন, শিক্ষা উপ-মন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফল এম.পি এবং ভারতের অ্যাপোলো হাসপাতালের উর্ধতন কর্তৃপক্ষ। স্বাগত বক্তব্য রাখেন, প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ডা. রবিউল হোসেন। অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হন ভারতের অ্যাপোলো হাসপাতাল গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ডা. প্রতাপ চন্দ্র রেড্ডি ও কো-চেয়ারম্যান ডা. প্রিথা রেড্ডি। বোর্ড মেম্বার এম এ মালেকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ব্যবস্থাপনা পরিচালক আমজাদুল ফেরদৌস চৌধুরী, গ্রæপ অংকলোজি ইন্টারন্যাশনালের প্রেসিডেন্ট দীনেশ মাধবান, অ্যাপোলো পর্টনার হসপিটালের সিইও দেবীসন পিকে, একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক আবুল মোমেন, চট্টগ্রাম চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি মাহবুবুল আলম।

গত ৪০ বছর ধরে বিশ্বব্যাপী ৭৪টি হাসপাতালে উন্নতমানের স্বাস্থ্যসেবা প্রদানের অনবদ্য রেকর্ড করা ভারতের অগ্রগামী স্বাস্থ্যসেবা প্রদানকারী প্রতিষ্ঠান অ্যাপোলো হাসপাতাল গ্রুপের সাথে উক্ত চুক্তি মোতাবেক ইমপেরিয়াল হাসপাতালের অপারেশন এবং ম্যানেজমেন্ট অ্যাপোলো হাসপাতালের সার্বিক তত্বাবধানে পরিচালনার পাশাপাশি চিকিৎসা জনশক্তি প্রশিক্ষণ, টেকনোলজী ট্রান্সফার, টেলিমেডিসিন ও টেলি রেডিওলজী সেবা প্রদানে সহযোগীতা করে আসছে। যার ফলে বাংলাদেশে প্রত্যাশিত মান সম্পন্ন স্বাস্থ্যসেবার নতুন অধ্যায়ের সূচনা হয়েছে।

প্রতিষ্ঠানের চেয়ারম্যান অধ্যাপক ডা রবিউল হোসেন বলেন, আমরা সুখী। ৪০ বছরের অভিজ্ঞতা সম্পন্ন অ্যাপোলো হাসপাতালের সাথে পার্টনারশীপের মাধ্যমে আমরা উন্নততর চিকিৎসা বাংলাদেশের বিশাল জনগোষ্টিকে দিতে পারবো বলে আশা রাখি। এই চুক্তির মাধ্যমে উন্নত বিশ্বের আদলে টেলিমেডিসিন সেবার মাধ্যমে যৌথভাবে রোগ নির্ণয়, চিকিৎসা সেবা ও পরবর্তী ফলোআপ গ্রহণ করতে পারবে। এতে করে দেশের বাহিরে যাওয়ার কষ্ট, অর্থ এবং সময় সাশ্রয় হবে। তিনি আরো বলেন, এই হাসপাতালের শিশু রোগ বিভাগ আমাদের জন্য গর্বের বিষয়, কারণ ইতিমধ্যে এই শিশু বিভাগ তার কার্যক্রমের মধ্য দিয়ে চট্টগ্রামে এক অনন্য মাত্রায় পৌছেছে।

 

বাংলাদেশের স্বাস্থ্যসেবা এখন অনেক দূর এগিয়ে গেছে উল্লেখ করে অনুষ্ঠানে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এম.পি বলেন, চট্টগ্রামে ইমপেরিয়াল হাসপাতাল শুধুমাত্র হাসপাতাল নয়, এটাকে বলা যায় পাঁচ তারকা মানের হাসপাতাল। আমি আশাকরি অ্যাপোলো হাসপাতালের সহযোগীতায় ইমপেরিয়াল হাসপাতাল চিকিৎসা ক্ষেত্রে গুণগত পরিবর্তন আনতে পারবে। তিনি বলেন, কোভিডকালীন উন্নত ও ভাল চিকিৎসা ব্যবস্থাপনার জন্য আমি ইমপেরিয়াল হাসপাতালকে ধন্যবাদ জানাতে চাই। ইমপেরিয়াল হাসপাতাল বর্তমানে অ্যাপোলো হাসপাতালের সাথে পার্টনারশিপ করার সিদ্ধান্ত সঠিক হয়েছে উল্যেখ করে তিনি বলেন, এতে এই অঞ্চলের স্বাস্থ্য সেবার মান বৃদ্ধি পাবে। তিনি চট্টগ্রামের মানুষের স্বার্থেই অ্যাপোলো ইমপেরিয়াল হাসপাতাল এর সফলতা কামনা করেন। একই সাথে দেশের বিশাল জনগোষ্টি অ্যাপোলো ইমপেরিয়ালে উন্নততর চিকিৎসা সেবা পাওয়ার আশাবাদ ব্যক্ত করেন।

অ্যাপোলোর সঙ্গে ইম্পেরিয়াল হাসপাতালের চুক্তি হওয়ায় দেশে স্বাস্থ্যসেবার মান বাড়বে বলে জানান শিক্ষা উপ-মন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এম.পি । তিনি বলেন, চট্টগ্রামের জন্য অ্যাপোলো ইমপেরিয়াল হাসপাতাল উদ্বোধন একটি গুরুত্বপূর্ণ বিষয়। চট্টগ্রামের মানুষ অনেকদিন থেকে অপেক্ষায় ছিল আন্তর্জাতিক মানের চিকিৎসা ব্যবস্থার। অ্যাপোলো হাসপাতালের সাথে ইমপেরিয়াল হাসপাতালের এই পার্টনারশিপ আমাদেরকে এব্যপারে আশান্বিত করেছে। তিনি আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনায় বাংলাদেশে স্বাস্থ্য বীমা চালু করার উদ্যোগ নেয়া হয়েছে, এ ব্যপারে তিনি অ্যাপোলো হাসপাতালের অভিজ্ঞতা আমাদের কাজে লাগবে বলে মন্তব্য করেন।

অতিথিদের মধ্যে একুশে পদক প্রাপ্ত বিশিষ্ট কলামিষ্ট, লেখক, সাংবাদিক, কবি আবুল মোমেন বলেন আমরা জানি মানুষ ও তার পরিবেশ প্রতিনিয়ত পরিবর্তনশীল। তাই মানুষ আজ সুস্থ থাকলেও আগামীকাল সুস্থ নাও থাকতে পারে। আমাদের প্রতিনিয়তই চিকিৎসকদের সাহায্য নেয়ার প্রয়োজন রয়েছে। প্রযুক্তির উন্নয়নের সাথে সাথে চিকিৎসা বিজ্ঞানও বৈপ্লবিক পরিবর্তনের দিকে যাচ্ছে। চিকিৎসা ক্ষেত্রে উন্নত প্রযুক্তির ব্যবহার বেড়েছে এবং সে জন্য চিকিৎসা দেয়াও সহজ ও ভাল হচ্ছে। আমরা আকাঙ্ক্ষা করি অ্যাপোলো ইমপেরিয়াল হাসপাতাল বিশ্বমানের চিকিৎসা ব্যবস্থা আমাদের দোরগোড়ায় নিয়ে আসতে পারবে।

অনুষ্ঠান শেষে ভারতের অ্যাপোলো হাসপাতালের উর্ধতন কর্তৃপক্ষ মধ্যহ্ন ভোজের সময় সাংবাদিকদের সাথে মতবিনিময় করেন।

#০৫/১২/২০২২, প্রেস বিজ্ঞপ্তি #