চলমান সংবাদ

জলবায়ু পরিবর্ত্নজনিত ক্ষতিপূরণ ও ন্যায় বিচারের দাবীতে র‌্যালী ও সমাবেশ

১৬ নভেম্বর ২০২২, বুধবার, জলবায়ু পরিবর্তনের উপর জাতিসংঘের ফ্রেমওয়ার্ক কনভেনশন বা কপ-২৭ সম্মেলন মিশরে অনুষ্ঠিত হচ্ছে। এই সম্মেলন চলবে আগামী ১৮ নভেম্বর পর্যন্ত। সেই সাথে ইন্দোনেশিয়ার বালিতে জি-২০ শীর্ষ সম্মেলন চলছে। সম্মেলনে  উল্লেখ করা হয় আমেরিকা ও ইউরোপের ধনী দেশগুলোর কার্বন নিঃসরণের ফলে বাংলাদেশসহ আরো অনেক দরিদ্র দেশ বিভিন্ন ক্ষতির সম্মুখীন হচ্ছে।

এ উপলক্ষে এক সংসপ্তকের উদ্যোগের এক র‍্যালী অনুষ্ঠিত হয়। র‌্যালী শেষে বক্তব্য রাখেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক বিদ্যুৎ কান্তি নাথ, আলোকিত গার্মেন্টস ফেডারেশন এর সভাপতি বাপ্পী দেববর্মণ, সংশপ্তক এর প্রধান নির্বাহী লিটন চৌধুরী, ডেপুটি ডিরেক্টর অগ্রদূত দাশগুপ্ত, প্রোগ্রাম ম্যানেজার জয়নাব বেগম চৌধুরী, প্রোগ্রাম ফোকাল রফিকুল ইসলাম।

বক্তারা বলেন, আমেরিকা ও ইউরোপের ধনী দেশগুলো অতিরিক্ত কার্বন নিঃসরণ করছে। এর ফলে জলবায়ু পরিবর্তনজনিত প্রভাবে  বাংলাদেশসহ দরিদ্র দেশগুলো ক্ষতির মুখে পড়ছে। প্রতিনিয়ত  প্রাকৃতিক দূর্যোগে আমরা ক্ষয়ক্ষতির সম্মুখীন হচ্ছি। বাংলাদেশের উপকূলীয় অঞ্চল থেকে নিয়মিত মানুষ জলবায়ু উদ্বাস্তু হয়ে মানবেতর জীবনযাপন করছে।

মিশরে অনুষ্ঠিত এবারের কপ-২৭ জলবায়ু সম্মেলন থেকে ক্ষতিপূরণ আদায়ে বাংলাদেশের প্রতিনিধিত্ব নেতৃবৃন্দ জোর দাবি জানাচ্ছে।  আমরাও তাদের সাথে সংহতি প্রকাশ করছি বাংলাদেশের র‌্যালী ও সমাবেশের মাধ্যমে। তারা বলেন, জলবায়ু ন্যায্যতা ও অর্থনৈতিক ন্যায় বিচার আদায়ের লড়াই-সংগ্রামে আমরা লাগাতার কর্মসূচি চালিয়ে যাবো।

সংশপ্তক, বাংলাদেশের বৈদেশিক দেনা বিষয়ক কর্মজোটের (বিডাব্লিউজিইডি), এবং ঋণ ও উন্নয়ন বিষয়ক এশীয় জন-আন্দোলনের (এপিএমডিডি) যৌথ উদ্যোগে এ র‌্যালী অনুষ্ঠিত হয়। মানববন্ধনে চট্টগ্রামের রাজনৈতিক ও সাংস্কৃতিক নেতৃবৃন্দ, জলবায়ু-কর্মী অংশগ্রহণ করেন।

# ১৬/১১/২০২২, চট্টগ্রাম #