চলমান সংবাদ

চট্টগ্রামে আগুনে পুড়েছে প্লাস্টিক কারখানাসহ কয়েকটি গুদাম

নগরীর বাকলিয়ায় আগুনে লেগে দুইটি প্লাস্টিক কারখানা, মুড়ির কারখানাসহ কয়েকটি গোডাউন পুড়ে ছাই হয়ে গেছে। এসময় বেশ কয়েকটি কাঁচা বসতঘরও পুড়ে যায়। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

রোববার (২৩ অক্টোবর) ভোরে নগরীর কর্ণফুলী নতুন ব্রিজ সংলগ্ন বাকলিয়ার কলেজ রোডে এ দুর্ঘটনা ঘটে। ফায়ার সার্ভিসের ৮টি ইউনিট প্রায় দুই ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করছে ফায়ার সার্ভিস।

লামার বাজার ফায়ার স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার মো. কামরুজ্জামান বলেন, ভোর সোয়া ৪টার দিকে আগুন লাগার খবর পেয়ে আগুন নির্বাপণের কাজ শুরু করি। সকাল ৮টার দিকে পুরোপুরি নির্বাপণ হয়। লামার বাজার, চন্দনপুরা ও আগ্রাবাদ স্টেশনের ৮টি ইউনিট এতে অংশ নেয়। কারখানাটি প্লাস্টিকের রিসাইকেল ফ্যাক্টরি। পাশে দুইটি গোডাউনও ছিল। তবে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

তিনি আরও বলেন, আগুনে পুড়ে ২০ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। এছাড়া ১ কোটি টাকার মালামাল উদ্ধার করা হয়েছে বলে জানান তিনি। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুন লেগেছে। কারণ, আমরা যখন ঘটনাস্থলে যাই, তখন দেখি বিদ্যুতের তারে তারে আগুন ছড়াচ্ছিল।’

স্থানীয়রা জানিয়েছেন, সেখানে পরিবেশ দূষণকারী প্লাস্টিকের অসংখ্যা রিসাইকল ফ্যাক্টরি রয়েছে। পরিবেশ অধিদপ্তরসহ সংশ্লিষ্ট কোন প্রতিষ্ঠানের অনুমোদন ছাড়াই এসব কারখানা নির্মাণ করা হয়েছে। কোন নিয়ম-নীতির তোয়ক্কা না করেই গড়ে ওঠা এসব প্লাস্টিক কারখানায় দাহ্য বস্তু ব্যবহার করা হয়।

# ২৩.১০.২০২২ চট্টগ্রাম #