চলমান সংবাদ

ভোজ্য তেলে নতুন দাম এখনো কার্যকর হয়নি

গত সোমবার (৩ অক্টোবর) বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফেকচার অ্যাসোসিয়েশন  প্রতি লিটার  ভোজ্য তেলের দাম ১৪ টাকা কমিয়ে ১৭৮ টাকা করে দিলেও তা এখনো কার্যকর হয়নি। অবশ্য এতে আশ্চর্য হওয়ার কিছু নেই। অতীতেও বাংলাদেশে যেকোণ পণ্যের দাম পাইকারীতে কিংবা ফ্যক্টরিতে কমলেও খুচড়া বাজারে তার প্রভাব পড়তে কইয়েক দিন সময় লাগে কিন্তু দাম বৃদ্ধির ক্ষেত্রে তার বিপরীত চিত্র দেখা দেখা যায়।

সরেজমিনে রাজধানীর কোনো বাজারে নতুন মূল্যের সয়াবিন তেল পাওয়া যায়নি। অর্থাৎ দাম কমানো হলেও সে দাম মানেননি ব্যবসায়ীরা।

মুদি দোকানি ও পাইকারি ব্যবসায়ীরা বলেন, মিল থেকে নতুন দামের তেল এখনও আসেনি। বেশি দামে কেনা থাকায় আগের দরেই বিক্রি করা হচ্ছে। নতুন দরের তেল আসলে তখন বিক্রি করবেন বলে জানান তারা।

ভোক্তাদের অভিযোগ, সয়াবিন তেলের দাম বাড়ানোর ঘোষণা দিতে না দিতেই বাজারে যে গতিতে দাম বেড়ে যায়, কমানোর ঘোষণা দেওয়ার কয়েক দিন পরও তা কমতে দেখা যায় না। ফলে কাগজে-কলমে কমানোর ঘোষণা দিলেও বাস্তবে সুফল পায় না ক্রেতারা।

কয়েকজন মুদি দোকানি জানান, দাম কমানোর আগে কৌশলে ডিলারদের মাধ্যমে ব্যবসায়ীদের বেশি পরিমাণে তেল সরবরাহ করে কোম্পানিগুলো। এরপর হুট করে দাম কমানোর ঘোষণা দেয়। এতে বিপদে পড়ি আমরা ছোট ব্যবসায়ীরা।

তবে আগামী দু-এক দিনের মধ্যেই নতুন দরের তেল বাজারে পৌঁছে যাবে বলে জানিয়েছেন ভোজ্যতেল পরিশোধনকারী ও বিপণনকারী কোম্পানিগুলো।

# ০৫/১০/২০২২, ঢাকা #