চলমান সংবাদ

আজ সোমবার শুরু হচ্ছে এবারের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা

-তালিকায় আছে বাংলাদেশের রায়ান সাদীর নাম

আজ সোমবার শুরু হচ্ছে এবারের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা। প্রথম দিন ঘোষণা করা হবে চিকিৎসাশ্যাস্ত্রে নোবেল বিজয়ীদের নাম। প্রতিবছর অক্টোবরের প্রথম সোমবার নোবেল বিজয়ীদের নাম ঘোষণা শুরু হয়।

মঙ্গলবার ঘোষণা করা হবে পদার্থবিজ্ঞানে নোবেল বিজয়ীর নাম। পরের দিন রসায়নে নোবেল বিজয়ীর নাম, এরপর যথাক্রমে ৬ অক্টোবর সাহিত্যে ও ৭ অক্টোবর শান্তিতে নোবেল বিজয়ীদের নাম ঘোষনা করা হবে। ১০ অক্টোবর সোমবার অর্থনীতিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণার মধ্য দিয়ে শেষ হবে চলতি বছরের মোট ছয়টি শাখায় বিজয়ীদের নাম ঘোষণা।

নোবেল কমিটি এ’বছরের বিজয়ীদের সঙ্গে ২০২০ ও ২০২১ সালের বিজয়ীদেরও আগামী ডিসেম্বরে সুইডেনের স্টকহোমে নোবেল সপ্তাহে আমন্ত্রণ জানানোর সিদ্ধান্ত নিয়েছে।

১৯০১ সাল থেকে সুইডেনের বিজ্ঞানী আলফ্রেড নোবেলের নামে ও তার রেখে যাওয়া অর্থে এ পুরস্কার দেয়া হয়। প্রতিবছর চিকিৎসা, পদার্থ, রসায়ন, সাহিত্য, শান্তি ও অর্থনীতি এ ছয় শাখায় নোবেল দেয়া হয়।

বাংলাদেশীদের এবার বড় ধরণের চমক অপেক্ষা করছে। কারন বাংলাদেশের ছেলে ডাক্তার রায়ান সাদী নোবেল শান্তি পুরস্কারের জন্য ম্পনোনীত হয়েছেন।

ডা. রায়ান সাদী বর্তমানে টেভোজেন বায়ো নামে একটি কোম্পানির চেয়ারম্যান প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে কর্মরত আছেন।

. রায়ান হোসেন সাদী ১৯৬৪ সালে ডিসেম্বর পাবনার ঈশ্বরদী উপজেলায় সাহাপুরে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম তৈয়ব হোসেন মায়ের নাম আসমা বেগম। এক ভাই এক বোনের মধ্যে তিনি বড়। তার সহধর্মীনী নাম ডা. জুডি আক্তার। এই বাংলাদেশি চিকিৎসক বর্তমানে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন।

# ০৩/১০/২০২২, আন্তর্জাতিক ডেস্ক #