চলমান সংবাদ

হালদা নদীতে একটি ইলিশ মাছ!

প্রাকৃতিক মৎস্য প্রজননকেন্দ্র চট্টগ্রামের হালদা নদীতে একটি ইলিশ মাছ মিলেছে; এ নিয়ে পরপর দুবছর দেশের জাতীয় মাছ পাওয়া গেল হালদায়।

হালদা যেখানে কর্ণফুলী নদীর সঙ্গে মিশেছে, সেই মোহনার কাছাকাছি চান্দগাঁও অংশে অবৈধভাবে পাতা একটি জালে ২৬৫ গ্রাম ওজনের ছোট ইলিশটি পাওয়া যায় শনিবার বিকেলে। পরে জীবন্ত মাছটি নদীর ওই অংশেই ছেড়ে দেওয়া হয়।

এর আগেও গত বছর অক্টোবরে এক অভিযানে একটি ছোট আকারের ইলিশ পেয়েছিল নৌপুলিশ। তবে প্রাকৃতিক মৎস্যের এই প্রজননকেন্দ্র ইলিশ পাওয়ার আরও পুরনো ঘটনাও আছে।

গবেষকরা বলছেন, কর্ণফুলী নদীতে চলে আসা ইলিশ সাধারণ উজানের দিকে বেশ কিছু দূর যায়। আর যাতায়াতের মধ্যেই এ মাছ হালদায় মদুনাঘাট অংশে চলে আসে।

৮ থেকে ১০ বছর আগে হালদায় ৭০০-৮০০ গ্রাম ওজনের একটি ইলিশ জেলেদের জালে ধরা পড়েছিল বলে গবেষকরা জানিয়েছেন।

হালদার গবেষকরা জানান, কর্ণফুলী একসময় ইলিশের ‘মাইগ্রেশন রুট’ ছিল। দূষণ প্রকট আকার ধারণ করায় এখন আর কর্ণফুলীতে ইলিশ সেভাবে মেলে না।“ইলিশের শরীরে অসমো রেগুলেশন (পানি সাম্যতা) নামে একটি ফিজিওলজিক্যাল (শরীর বৃত্তীয়) সিস্টেম থাকে। সেটা সমুদ্রের লবণাক্ত পানিতে যখন থাকে– তখন এক রকম, আবার নদীতে গেলে অন্য রকম হয়।

“এ কারণেই ইলিশ লোনা পানি ও মিঠা পানি দুই অবস্থাতেই থাকতে পারে। জাটকা অবস্থায় ইলিশ সাধারণত নদীতে থাকে। একটু বড় হলে সাগরে যায়। আবার ডিম ছাড়ার সময়ে নদীতে ফেরে।”

কর্ণফুলীর পানির মান ও বাস্তুতন্ত্র ভালো হলে সেখানে আবারও আগের মত ইলিশ ফেরানো সম্ভব।