চলমান সংবাদ

মেয়াদোত্তীর্ণ রিঅ্যাজেন্ট ব্যবহার করছিল মেট্রো ডায়াগনস্টিক, লাখ টাকা জরিমানা

চট্টগ্রাম সিভিল সার্জনের নেতৃত্বে মাত্র চার দিন আগে নগরীর মেট্রো ডায়াগনস্টিক সেন্টারে অভিযান চালানো হয়। কিন্তু সেসময় ওই প্রতিষ্ঠানটিতে কোনো অনিয়ম না পেলেও চার দিনের মাথায় ভোক্তা অধিদফতরের অভিযানে মিলেছে নানা অনিয়ম।

রোগীদের বিভিন্ন টেস্টে প্রতিষ্ঠানটি ব্যবহার করছিল মেয়াদোত্তীর্ণ রিঅ্যাজেন্ট, যা দিয়ে পরীক্ষা করলে ভুল রিপোর্ট পাওয়া যাবে। রোববার (৪ সেপ্টেম্বর) দুপুরে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর অভিযান চালিয়ে ওই প্রতিষ্ঠানটিকে লাখ টাকা জরিমানা করে।

ভোক্তা অধিকারের কর্মকর্তারা জানান, নগরের গোল পাহাড় মোড়ের মেট্রো ডায়াগনস্টিক সেন্টারের স্টোর রুম থেকে পাওয়া বিভিন্ন স্যাম্পল যাচাই-বাছাই করে দেখা যায়, ইউরিন, ব্লাড টেস্টসহ এইচ আইভির মত স্পর্শকাতর পরীক্ষায় যেসব রিএজেন্ট ব্যবহার করা হচ্ছিল কোনটিরই মেয়াদ নেই।

কিছু কিছু রিএজেন্ট পাওয়া গেছে খোলা অবস্থায়। যেগুলোর ওপর ধুলোর আস্তর পড়েছে। ২০১৮ সালে মেয়াদ ফুরানো কেমিক্যালও পাওয়া যায় ল্যাবরেটরিতে। এছাড়া ল্যান্ডস্টেইন ব্লাড ব্যাংক অ্যান্ড ট্রান্সফিউশন সেন্টার নামে একটি প্রতিষ্ঠানে ব্লাড সংগ্রহের পর তাতে মেয়াদ না লিখায় প্রতিষ্ঠানটিকে জরিমানা করা হয়।

চট্টগ্রাম ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের উপ-পরিচালক মোহাম্মদ ফয়জুল্লাহ সাংবাদিকদের বলেন, মেট্রো ডায়াগনস্টিক সেন্টারটির প্যাথলজি ল্যাবে মেয়াদোত্তীর্ণ রিঅ্যাজেন্ট পাওয়া গেছে। যা দিয়ে কোনো পরীক্ষা করলে তা ভুল রিপোর্ট পাওয়া যাবে। প্রতিষ্ঠানের এমন অপরাধ অত্যন্ত গুরুতর। তাই প্রতিষ্ঠানটি ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

এছাড়া রক্ত সংগ্রহ ও মেয়াদোত্তীর্ণের তারিখ সঠিকভাবে উল্লেখ না থাকায় ল্যান্ডস্টেইনার ব্লাড ব্যাংককে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। পাশাপাশি নোংরা পরিবেশে খাবার তৈরি ও সংরক্ষণ করায় সুফিয়া হোটেলকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। জনস্বার্থে এ কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানান তিনি।

অভিযানে উপস্থিত ছিলেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক আনিছুর রহমান, চট্টগ্রাম জেলা কার্যালয়ের সহকরী পরিচালক নাসরিন আক্তার।

# ০৪.০৯.২০২২ চট্টগ্রাম #