চলমান সংবাদ

বন্দরনগরীতে ফের জলাবদ্ধতা হাঁটু পানিতে নগরবাসী দুর্ভোগ

থেমে থেমে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতে চট্টগ্রাম নগরীর অধিকাংশ নি¤œাঞ্চল ডুবে গেছে। বৃহস্পতিবার (১৬ জুন) সকাল থেকে দুপুর পর্যন্ত হওয়া বৃষ্টিতে সৃষ্ট জলাবদ্ধতায় দুর্ভোগে পড়তে হয়েছে নগরবাসীকে।

তবে বিকেলে বৃষ্টি কমে আসলে এসব এলাকা থেকে পানি নেমে যেতে শুরু করে। আজ শুক্রবারও বৃষ্টি অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

চট্টগ্রামের পতেঙ্গা আবহাওয়া অফিসের পূর্বাভাসে জানানো হয়, এ বৃষ্টি আরও কয়েক দিন চলবে। তবে তা থেমে থেমে হবে। একটানা ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা আপাতত কম। এছাড়া চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় ঝড়ো হাওয়ার সঙ্গে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হতে পারে।

বৃহস্পতিবার বিকেল ৩টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে ৪৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। চট্টগ্রাম আবহাওয়া অধিদফতরের পূর্বাভাস কর্মকর্তা শেখ হারুনুর রশিদ বলেন, বর্ষাকাল চলছে, তাই থেমে থেমে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এর প্রভাবে রাতের তাপমাত্রা কিছুটা কমতে পারে। বর্ষার স্বাভাবিক বৃষ্টি হলেও কোনো সতর্ক সংকেত নেই।

সকালের বৃষ্টিতে নগরে বিভিন্ন এলাকায় পানি উঠতে শুরু করে। সরেজমিনে দেখা গেছে, নগরের দুই নম্বর গেইট, কাতালগঞ্জ, বহদ্দারহাট, ওয়ারলেস, প্রবর্তক মোড়, ষোলশহর, মুরাদপুর, চকবাজার, আগ্রাবাদ এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়। এতে অফিসে যাওয়া ও প্রয়োজনে বের হওয়া লোকজন বিপাকে পড়ে। এছাড়া সড়কে যানবাহনের অপ্রতুলতায় পড়তে হয়েছে বিপাকে।

নগরীর বহদ্দারহাট এলাকায় জুলফিকার নামে একজন বলেন, সামান্য বৃষ্টি হলেই পানি উঠবে। এটা যেন নিয়ম হয়ে গেছে। বর্ষা এলেই নগরবাসীর দুর্ভোগের সীমা থাকে না। জলাবদ্ধতা নিরসনে কাজ চলছে, তবে সুফল পাচ্ছি না।

ষোলশহরের বাসিন্দা সিরাজুল ইসলাম বলেন, অফিসে যাওয়ার জন্য বাসা থেকে বের হয়েছি। সড়কে প্রায় হাঁটু পানি ছিল। এই জলাবদ্ধতা থেকে চট্টগ্রামবাসী কবে মুক্তি পাবে, কারো জানা নেই।

নগরের চকবাজার এলাকার বাসিন্দা আজিজুর রহমান বলেন, খালগুলো এখনও পরিষ্কার করা হয়নি। তাই বৃষ্টি হলেই ঘরবাড়িতে পানি উঠে যাচ্ছে। এবারও তার ব্যতিক্রম হয়নি।

# ১৬.০৬.২০২২ চট্টগ্রাম #