চলমান সংবাদ

শিক্ষামন্ত্রীর ভাইয়ের বিরুদ্ধে মামলা করা ডিসি অঞ্জনা খান মজলিসকে বদলি

আজ বৃহস্পতিবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে চার জেলায় ডিসি পরিবর্তন করা হয়েছে। এদের মধ্যে শিক্ষামন্ত্রীর ভাইসহ আওয়ামী লীগের একাধিক নেতা–কর্মীর বিরুদ্ধে মামলা করার কারনে বহুল আলোচিত চাঁদপুরের ডিসি অঞ্জনা খান মজলিসও রয়েছেন।

উল্লেখ্য শিক্ষামন্ত্রী দীপু মনির ভাই জেলা আওয়ামী লীগের সহসভাপতি জাওয়াদুর রহিম ওয়াদুদ ওরফে টিপুসহ বেশ কয়েকজন নেতা-কর্মী ভুয়া দলিলের মাধ্যমে ৪৮ একরের বেশি জমির দখল নেন। জেলার হাইমচরের নীলকমল ইউনিয়নের বাহেরচরে আছে এসব জমি। তাঁরা পরে সেখানে মাছের ঘের, গবাদিপশুর খামার ও সবজিবাগান গড়ে তোলেন। ওই এলাকার নাম বদলে নিজের নামে ‘টিপুনগর’ নামকরণ করেন। বিষয়টি তুমুল সমালোচনার সৃষ্টি করে। এ ধরণের অবৈধ দখলের ঘটনার পরিপ্রেক্ষিতে গত ২৮ এপ্রিল চাঁদপুরের হাইমচর উপজেলার টিপুনগরের খাসজমি উদ্ধারে জেলা প্রশাসনের পক্ষ থেকে আদালতে মামলা করা হয়। মামলায় জাওয়াদুর রহিম ওয়াদুদসহ ২৫ জনকে আসামি করা হয়।

চাঁদপুরের সরকারি কৌঁসুলি মো. আবদুর রহমান এ বিষয়ে তখন প্রথম আলোকে বলেছিলেন, আদালত মামলাটি আমলে নিয়ে আসামিদের বিরুদ্ধে সমন জারির নির্দেশ দিয়েছেন। ৩১ মে মামলার শুনানির তারিখ নির্ধারণ করা হয়েছে।

এর আগে চাঁদপুরে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য ভূমি অধিগ্রহণের নামে প্রভাবশালী একটি মহল সরকারের কাছ থেকে ৩৫৯ কোটি টাকার বেশি কারসাজি করে। জমির অস্বাভাবিক মূল্য দেখে জেলা প্রশাসন ভূমি অধিগ্রহণের জন্য ১৩ সদস্যের কমিটি করে দেয়। সেই কমিটির প্রতিবেদনে কারসাজির ঘটনা ধরা পড়ে। জেলা প্রশাসক গত ১৬ নভেম্বর এ অনিয়মের বিষয়টি ভূমি মন্ত্রণালয়ের সচিবকে লিখিতভাবে জানান। এ কারসাজির সঙ্গে জড়িত ব্যক্তিরা শিক্ষামন্ত্রী দীপু মনির ঘনিষ্ঠ বলে এলাকায় পরিচিত। এ নিয়ে বিভিন্ন জাতীয় দৈনিকে অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করে।

# ১৯/০৫/২০২২, চাদপুর #