চলমান সংবাদ

বামেদের সঙ্গে সমঝোতা করে ট্রুডো ক্ষমতায়

ক্যানাডায় বামপন্থি দলের সঙ্গে সমঝোতা করে ২০২৫ সাল পর্যন্ত ক্ষমতায় থাকা নিশ্চিত করলেন প্রধানমন্ত্রী ট্রুডো।

বামপন্থিদের শর্ত মেনে তাদের সঙ্গে সমঝোতা করে ট্রুডো ক্ষমতায় থাকছেন। বামপন্থিদের শর্ত মেনে তাদের সঙ্গে সমঝোতা করে ট্রুডো ক্ষমতায় থাকছেন।

ট্রুডোর লিবারেল পার্টির সঙ্গে বিরোধী বামপন্থি নিউ ডেমোক্রেটিক পার্টি (এনডিপি)-র সমঝোতা হলো। তার জেরে ২০২৫ পর্যন্ত ক্ষমতায় থাকতে পারবেন প্রধানমন্ত্রী ট্রুডো।

প্রধানমন্ত্রী জানিয়েছেন, এর ফলে এই সংকটের সময়ে সরকারের স্থায়িত্ব নিয়ে কোনো সংশয় থাকলো না। তারা বাজেট পেশ করবে ও তা রূপায়ণ করবে। ক্যানাডার মানুষের জন্য কাজ করবে।

গত সেপ্টেম্বরে ট্রুডোর দল সবচেয়ে বড় দল হলেও সরকার গঠনের মতো সংখ্যাগরিষ্ঠতা পায়নি। এই অবস্থায় বামপন্থিদের সমর্থন নিয়ে ট্রুডোকে ক্ষমতায় থাকতে হচ্ছে। বামপন্থি এনডিপি সরকারে থাকবে না। তবে তাদের সঙ্গে ট্রুডোর দলের যে সমঝোতা হয়েছে, তাতে অন্যতম শর্ত হলো, সরকার ওষুধ ও ডেন্টাল কেয়ার পরিকল্পনা রূপায়ণ করবে।

ট্রুডো জানিয়েছেন, বাজেট বা কোনো আইন নিয়ে এনডিপি ভেটো দেবে না। দুই দল একসঙ্গে কাজ করবে। তিনি বলেছেন, ”আমরা কী কী বিষয়ে একমত হয়েছি, সেটার উপরই ফোকাস থাকবে। আমরা যে বিষয়ে একমত হতে পারিনি, তার উপর নয়।”

এনডিপি নেতা জগমিত সিং জানিয়েছেন, এই সমঝোতা টিকিয়ে রাখার বিষয়ে তিনি আশাবাদী। তবে লিবারেল পার্টি যদি শর্ত না মানে, তাহলে সমঝোতাও আর থাকবে না।

বিরোধীদের অভিযোগ

বিরোধী রাজনীতিবিদদের অভিযোগ, এটা ট্রুডোর ক্ষমতা দখলের চেষ্টা ছাড়া আর কিছু নয়। বিরোধী রক্ষণশীল দলের নেতারা বলেছেন, ক্যানাডার মানুষ ট্রুডোর এভাবে ক্ষমতা দখলের প্রয়াস দেখে বিরক্ত।

ট্রুডো জানিয়েছেন, তার নেতৃত্বেই দল আবার ২০২৫ সালের নির্বাচনে লড়বে।

জিএইচ/এসজি (এপি, এএফপি)