চলমান সংবাদ

বিলস এর উদ্যোগে জাহাজ-ভাঙ্গা শিল্প শ্রমিকদের পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা পরিস্থিতি উন্নয়নে গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত

বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ-বিলস এর উদ্যোগে জাহাজ-ভাঙ্গা শিল্প শ্রমিকদের পেশাগত স্বাস্থ্য ও কর্মক্ষেত্রের নিরাপত্তা পরিস্থিতি এবং জীবনমান উন্নয়নে গতকাল ২৯ সেপ্টেম্বর বুধবার নগরীর এশিয়ান এসআর হোটেলের কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়।

গোল-টেবিল আলোচনায় সভাপতিত্ব করেন বিলস্ এর সহসভাপতি আনোয়ার হোসেন এবং সঞ্চালনা করেন বাংলাদেশ জাতীয়তাবাদী শ্রমিক দলের চট্টগ্রাম বিভাগীয় সভাপতি এ এম নাজিম উদ্দিন। স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র কেন্দ্রীয় কমিটির সাধারন সম্পাদক ডা: ওয়াজেদুল ইসলাম খান।
সভায় বিএসবিআরএ প্রতিনিধি, সরকারী সংস্থার প্রতিনিধি, এনজিও, ট্রেড ইউনিয়ন প্রতিনিধি ও জাহাজ-ভাঙ্গা শিল্প সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষসমূহের নেতৃবৃন্দ অংশ নেন।
গোলটেবিল বৈঠকে বক্তব্য রাখেন শিল্প মন্ত্রণালয়ের উপ সচিব মোহাম্মদ মিজানুর রহমান, জাহাজ ভাঙ্গা শিল্পের মালিক পক্ষের প্রতিনিধি বিএসবিআরএ’র প্রাক্তন সহ সভাপতি এবং বর্তমান কমিটির সদস্য মাস্টার কাশেম, বিএসবিআরএ’র নির্বাহী সদস্য নাঈম শাহ ইমরান, কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপ মহাপরিদর্শক আবদুল্লাহ সাকিব মুবাররত, চট্টগ্রাম শ্রম অধিদপ্তরের সহকারী পরিচালক সাব্বির ভুঁইয়া, আইএলও ঢাকা অফিসের সিনিয়র প্রোগ্রাম অফিসার সাইদুল ইসলাম, জাতীয় শ্রমিক জোটের সহ সভাপতি আব্দুল ওয়াহেদ, জাতীয়তাবাদী শ্রমিক দলের চট্টগ্রাম বিভাগীয় সাধারন সম্পাদক শেখ নুরুল্লাহ বাহার, বাংলাদেশ মুক্ত শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক শহিদুল্লাহ বাদল, বাংলাদেশ ফ্রি ট্রেড ইউনিয়ন কংগ্রেসের সম্পাদক পুলক রঞ্জন ধর, গনতান্ত্রিক আইনজীবী সমিতির সাধারন সম্পাদক এডভোকেট জহির উদ্দিন মাহমুদ,  জাহাজ-ভাঙ্গা শ্রমিক ট্রেড ইউনিয়ন ফোরামের আহ্বায়ক তপন দত্ত, জাহাজ-ভাঙ্গা শ্রমিক ট্রেড ইউনিয়ন ফোরামের কোষাধ্যক্ষ রিজওয়ানুর রহমান খান, বিলস্ কর্মকর্তা ফজলুল কবীর মিন্টু, জাহাজ ভাঙ্গা শ্রমিক নেতা মোহাম্মদ আলী।
আলোচনা সভায় বক্তারা বলেন, চট্টগ্রামের জাহাজ-ভাঙ্গা শিল্পে কর্মরত শ্রমিকদের জীবনমান উন্নয়ন, শিপ ব্রেকিং ইয়ার্ডসমূহে বিদ্যমান ঝুকিঁপূর্ণ কর্মপরিবেশের গুণগত ও ইতিবাচক পরির্বতন, ইয়ার্ডসমূহে ট্রেড ইউনিয়ন অধিকার প্রতিষ্ঠায় আইএলও কনভেনশন ৮৭ ও ৯৮ এর বাস্তবায়ন ও প্রচলিত শ্রম আইন কার্যকর করা সহ জাহাজ-ভাঙ্গা শিল্পকে একটি শ্রমিক-বান্ধব, শোভন, নিরাপদ ও টেকসই শিল্প হিসাবে গড়ে তোলা আজ সময়ের দাবি। আইন-বিধি মেনে বর্জ্যমুক্ত জাহাজ আমদানী, জাহাজকে বিষাক্ত গ্যাস-কেমিকেল-ক্ষতিকর উপাদানমুক্ত করা, মানবদেহ ও পারির্পাশ্বিক পরিবেশ-প্রতিবেশের জন্য নেতিবাচক ও ক্ষতিকর উপাদান ও জীবাণুসমূহ চিহ্নিতকরণ-পৃথকীকরণ ও অপসারণ, আধুনিক ও নিরাপত্তামুলক পদ্ধতিতে জাহাজ-কাটা, কর্মরত শ্রমিকেরা যাতে কোন প্রকার স্বাস্থ্য-ঝুঁকিতে না থাকে তা নিশ্চিত করা এবং সামগ্রিকভাবে পরিবেশের ওপর বিরূপ প্রতিক্রিয়া যেন না হয় সেটি নিশ্চিত করে সুনির্দিষ্ট পরিকল্পনা নিয়ে এগিয়ে যেতে হবে।

জাহাজ-ভাঙ্গা শিল্পের জন্য “বাংলাদেশ জাহাজ পুন:প্রক্রিয়াজাতকরন আাইন ২০১৮ তে জাহাজ-ভাঙ্গা শিল্পের জন্য প্রস্তাবিত বোর্ডে শ্রমিক প্রতিনিধি রাখা হয়নি বলেও বক্তারা জানান। বক্তারা হংকং কনভেনশন ২০০৯ এর অনুসমর্থন ও সে অনুযায়ী এ শিল্প পরিচালনার উপর গুরুত্ব দেন।
সভায় মালিক পক্ষের প্রতিনিধিরা শ্রমিকদের জীবনমান উন্নয়ন, নিরাপদ ও টেকসই শিল্প গড়ার লক্ষে স্বল্প সুদে ব্যাঙ্ক ঋন প্রদানের জন্য সরকারের নিকট দাবি জানান তারা বলেন স্বল্প ঋন পেলে নিরাপদ ও টেকসই শিল্প গড়ার ক্ষেত্রে এক ধাপ এগিয়ে নেয়া যাবে।
শ্রমিকদের পক্ষ থেকে বিএসবিআরএ হাসপাতালে বার্ন ইউনিট যুক্ত করার আহ্বান জানানো হয়।

# ৩০ সেপ্টেম্বর ২০২১, চট্টগ্রাম #