চলমান সংবাদ

প্রগতির যাত্রীর উদ্যোগে “সি আর বি এলাকায় হাসপাতাল নির্মাণের সিদ্ধান্তের প্রতিবাদে চলমান আন্দোলন প্রসঙ্গে ভার্চুয়াল আলোচনা

প্রগতির যাত্রীর উদ্যোগে “সি আর বি এলাকায় হাসপাতাল নির্মাণের সিদ্ধান্তের প্রতিবাদে চলমান আন্দোলন নিয়ে  শ্রমিক নেতারা কি ভাবছেন?” শীর্ষক এক ভার্চুয়াল আলোচনা গতকাল ১২ আগষ্ট বৃহস্পতিবার বাংলাদেশ সময় রাত ৯ টায় অনুষ্ঠিত হয়। আলোচনায় অংশগ্রহণ করেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র চট্টগ্রাম জেলা কমিটির সভাপতি তপন দত্ত, বাংলাদেশ রেলওয়ে  শ্রমিক লীগের সাধারণ সম্পাদক আলহ্বাজ সিরাজুল ইসলাম, বাংলাদেশ রেলওয়ে শ্রমিক দলের সাধারণ সম্পাদক এম আর মঞ্জু এবং বাংলাদেশ ফ্রী ট্রেড ইউনিয়ন কংগ্রেসের নির্বাহী কমিটির সদস্য তামান্না বিনতে আজাদ।

সভায় শ্রমিক নেতারা সি আর বি এলাকায় হাসপাতাল নির্মাণের সিদ্ধান্তের প্রতিবাদে চলমান আন্দোলনের সাথে সংহতি জানিয়ে বলেন আমরা হাসপাতাল নির্মাণের বিরুদ্ধে নই তবে সি আর বি এলাকায় হাসপাতাল নির্মাণের বিরুদ্ধে। রেলের অনেক খালি জমি চট্টগ্রাম শহরের বাইরে রয়েছে সেখানে হাসপাতাল নির্মাণ করা যেতে পারে। সি আর বি এলাকার সাথে অনেক ইতিহাস জড়িত। এই ভবনের যে স্থাপত্য শৈলী তা ভিক্টোরিয়ান আমলের, এই এলাকায় চাকসু’র প্রাক্তন জি এস  শহীদ আব্দুর রব সহ ৮ জন শহীদের কবর রয়েছে, এছাড়া এই এলাকা চট্টগ্রামের ফুস্ফুস হিসাবে খ্যাত। কাজেই এখানে হাসপাতাল নির্মাণের সিদ্ধান্ত কোনভাবেই যুক্তিযুক্ত নয়। তাছাড়া এই এলাকায় রেলওয়ে হাসপাতাল কলোনী ও আছে। যাদের মাত্র ১৫ দিনের নোটিশে উচ্ছেদ করা হয়। এমনকি তাদের উপযুক্ত বাসস্থানের ও ব্যবস্থা করা হয় নি। যেখানে থাকার ব্যবস্থা করা হয়েছে সেখানে সুযোগ সুবিধা ও যথাযথ নয়। এমন অবস্থায় বাসিন্দাদের উচ্ছদ করে তাদের সীমাহীন দুর্ভোগের ্মধ্যে ফেলা হয়েছে।

বক্তারা আরো বলেন এই হাসপাতাল নির্মাণের প্রতিবাদে প্রথম মানব বন্ধন করেন রেলওয়ের ৯ টি শ্রমিক সংগঠন ২০২০ সালের নভেম্বর মাসে। এখন এই প্রতিবাদে চট্টগ্রামের আপামর জনগণ যুক্ত হয়েছেন। তাঁরা প্রধানমন্ত্রীর নিকট চট্টগ্রামবাসীর এই আন্দোলনের বার্তা পৌঁছাবে বলে আশাবাদ ব্যক্ত করেন এবং এই সিদ্ধান্ত মাননীয় প্রধানমন্ত্রী বাতিল করবেন।

এই আলোচনাটি উপভোগ করার জন্য নিচের লিঙ্কে ক্লিক করুন-

https://youtu.be/gUoNEcJfQGA

# ১৩ আগস্ট ২০২১, প্রগতির যাত্রী ডেস্ক #