চলমান সংবাদ

শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ) এর সংহতি সমাবেশে বক্তারা

-নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করণে গঠিত জাতীয় কমিটিতে শ্রমিক প্রতিনিধি না রাখার নিন্দা

গ্রুপের সেজান জুস কারখানায় ভয়াবাহ অগ্নিকান্ডে কাঠামোগত হত্যার শিকার ৫২ জন শ্রমিকসহ নিখোঁজ শ্রমিকদের পরিবার প্রতি আই.এল.ও কনভেনশন ১২১ অনুসারে আজীবন আয়ের সমান ক্ষতিপূরণ এবং হত্যাকান্ডের জন্য দায়িদের শাস্তি নিশ্চিত করার দাবিতে আন্দোলনের ধারাবাহিকতায় শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ আজ ১৮ জুলাই ২০২১, রবিবার, সকাল ১১ টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে সংহতি সমাবেশের কর্মসূচী পালন করে। স্কপের যুগ্ম সমন্বয়ক শহীদুল্লাহ চৌধুরীর সভাপতিত্বে এবং আহসান হাবিব বুলবুলের সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে স্কপ নেতৃবৃন্দের মধ্যে বক্তব্য রাখেন জাতীয়তাবাদী শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসেন, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সভাপতি রাজেকুজ্জামান রতন, জাতীয় শ্রমিক জোট বাংলাদেশের সভাপতি সাইফুজ্জামান বাদশা, জাতীয় শ্রমিক ফেডারেশনের সভাপতি কামরুল আহসান, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম, বাংলাদেশ লেবার ফেডারেশনের সাধারণ সম্পাদক সাকীল আক্তার চৌধুরী, বাংলাদেশ জাতীয় শ্রমিক ফেডারেশনের যুগ্ম সম্পাদক মোহাম্মদ রফিক, জাতীয় শ্রমিক লীগের ট্রেড ইউনিয়ন বিষয়ক সম্পাদক ফিরোজ হোসেন প্রমুখ।
সংহতি জানিয়ে বক্তব্য রাখেন বাংলাদেশ শ্রমিক জোটের সভাপতি আব্দুর কাদের হাওলাদার, গার্মেন্টস শ্রমিক ও শিল্প রক্ষা জাতীয় মঞ্চের আহবায়ক আবুল হোসেন, বিপ্লবী গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি ও আই.বি.সি,র সিনিয়ার সহ-সভাপতি সালাউদ্দিন স্বপন, সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের যুগ্ম সম্পাদক মোখলেসুর রহমান, বাংলাদেশ গার্মেন্টস টেক্সটাইল এন্ড লেদার ওয়ার্কস ফেডারেশনের সভাপতি কুতুব উদ্দিন আহমেদ, পোষাক শিল্প শ্রমিক ফেডারেশনের সভাপতি তৌহিদুর রহমান, সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক নাহিদুল হাসান নয়ন, গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের কার্যকারী সভাপতি কাজী রুহুল আমিন, গ্রীণ বাংলা গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি সুলতানা বেগম, গ্রামীণ ফোন ইমপ্লয়িজ ইউনিয়নের সাধারণ সম্পাদক ্অ্যাড. শফিকুর রহমান মাসুদ, ইউনাইটেড ফেডারেশন অফ গার্মেন্টস ওয়ার্কার্সের সাধারণ সম্পাদক নুরুল ইসলাম, বাংলাদেশ শ্রমিক সংহতি ফেডারেশনের সভাপতি রুহুল আমিন, সংযুক্ত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক বজলুর রহমান বাবলু, বাংলাদেশ শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ফয়েজ আহমেদ, হকার শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সিকান্দার হায়াৎ, বাংলাদেশ ট্যানারী শ্রমিক ইউনিয়নের সভাপতি আবুল কালাম আজাদসহ পরিবহন, গার্মেন্টস, পর্যটন, হোটেল-রেস্তোঁরা, নির্মাণ, হকার শ্রমিক ফেডারেশনের নেতৃবৃন্দ। সংহতি জানাতে উপস্থিত ছিলেন মৃত শ্রমিক শাহানার বাবা নিজাম উদ্দিন, মা মদিনা বেগম, বোন রিনা এবং মৃত শ্রমিক রহিমার স্বামী সেলিম ও কন্য লিপা।
নেতৃবৃন্দ বলেন, সজীব গ্রুপের সেজান জুস কারখানায় অগ্নিকান্ডে ৫২ জন শ্রমিকের কাঠামোগত হত্যাকান্ডের জন্য দায়ী কারখানা মালিক এবং সংশ্লিষ্ট সরকারী কর্মকর্তাদের শাস্তি নিশ্চিত করার দাবিতে বাংলাদেশের শ্রমিক আন্দোলন ঐক্যবদ্ধ। সরকার গত ১৫ জুলাই কল-কারখানা শিল্প ও বাণিজ্যিক প্রতিষ্ঠানে দুর্ঘটনারোধ এবং নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিতকরণে ২৪ সদস্যের কমিটি গঠন করেছে। কমিটির প্রধান হিসাবে দায়িত্ব দেয়া হয়েছে একজন ব্যবসায়ি নেতাকে। কমিটিতে বিভিন্ন ব্যবসায়ি সমিতির নেতাদের রাখা হয়েছে যাদের অব্যবস্থাপনার কারণে কর্মক্ষেত্রে বলি হতে হয় শ্রমিকদের। অথচ কোন শ্রমিক প্রতিনিধিকে এই কমিটিতে রাখা হয়নি। এই কমিটি মালিক এবং স্বার্থান্বেষী সরকারী কর্মকর্তাদের স্বার্থের উর্ধ্বে উঠে শ্রমিকদের জন্য কর্মপরিবেশ আদৌ কতটুকু নিরাপদ করতে পারবে তা নিয়ে আশংকা প্রকাশ করা যায়। নেতৃবৃন্দ, ভারসাম্যপূর্ণ শিল্প সম্পর্কের নিয়মকে অস্বীকার করে শিল্প মালিকদের পাশে দাঁড়ানোর সরকারী নীতির নিন্দা জানান। ৫২ জন শ্রমিকের হত্যাকান্ডের জন্য দায়ি যে মালিক কর্তৃপক্ষ তাদের ২ জন ইতিমধ্যে জামিন পেল কিভাবে? সেই প্রশ্ন রেখে নেতৃবৃন্দ বলেন, দায়ি সরকারী কর্মকর্তাদের চিহ্নিত করতে কোন নিরপেক্ষ তদন্ত কমিটি গঠিত হয়নি। কিন্তু দায়ি ব্যক্তিদের শাস্তি নিশ্চিত করা যায়নি, নিহত শ্রমিকদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার জন্য মালিককে উল্লেখযোগ্য ব্যায় বহন করতে হয়নি বলেই তাজরিন, রানাপ্লাজার মত ঘটনার পরও শ্রমিকদের জন্য নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করা যায়নি।
নেতৃবৃন্দ তদন্তপূর্বক দায়িত্ব অবহেলার জন্য দায়ী কর্মকর্তাদের চিহ্নিত করে আইনের আওতায় আনা, নিহত প্রত্যেক শ্রমিকের পরিবার কে আই.এল.ও কনভেনশন ১২১ অনুসারে আজীবন আয়ের ভিত্তিতে ক্ষতিপূরণ প্রদান, আহত শ্রমিকদের বিনামূল্যে চিকিৎসা-পুনর্বাসন-ক্ষতিপূরণ নিশ্চিত করা এবং শ্রম আইনের শাস্তি ও ক্ষতিপূরণ সংক্রান্ত ধারাসমূহ সংশোধন করার দাবি জানান।

#