চলমান সংবাদ

কিউবার সাম্প্রতিক ঘটনাবলী নিয়ে নিউইয়র্ক  টাইমসের রিপোর্ট

-স্ফুলিঙ্গ থেকে দাবানলঃ কঠোর ব্যবস্থা নেয়া সত্ত্বেও কিউবার ভিন্নমতাবলম্বীরা উৎসাহিত

কিউবায় সরকার বিরোধী বিক্ষোভকারীদের চিত্র

গত রবিবার বিক্ষোভের  পরে কয়েক হাজার বিক্ষোভকারীকে নিরাপত্তা বাহিনী গ্রেপ্তার করেছে। তবে বিরোধীরা আশা প্রকাশ করেছেন  এই বিক্ষোভ কিউবার রাজনীতিকে  স্থায়ী পরিবর্তনের দিকে নিয়ে যাবে।

আর্নেস্তো লন্ডোনিও এবং ফ্রান্সিস রোবলস

জুলাই ১৩, ২০২১

গিলারমো ফারিয়াস, কিউবার এক প্রবীণ ভিন্নমতাবলম্বী, যিনি দাবি আদায়ের জন্য বিভিন্ন সময় কারাগারে বন্দী জীবন যাপন করেছেন এবং অনশন ধর্মঘট করেছেন তিনি বিশ্বাস করতে পারছিলেন না যে পুলিশের হাতে ধৃত ব্যক্তিদের মধ্যে অধিকাংশই নতুন মুখ এবং বয়সে তরুন। উল্লেখ্য পুলিশ  স্বল্প সময়ের জন্য তাকে আটক করে থানায় বন্দী করে রেখেছিল।

তিনি বললেন  চিরাচরিত বিরোধী, যাদের তিনি চিনেন এই বিক্ষোভকারীদের মধ্যে তারা কেউ ছিলেন না।

৫৯ বছর বয়স্ক মিঃ ফারিয়াস বলেছেন “ আমাকে গ্রেপ্তারকারী রাষ্ট্রীয় নিরাপত্তারক্ষীকে আমি বলেছি, ‘তোমাকে বদলে যেতে হবে।  এই লোকগুলো, এবং যুবকদের দিকে তাকাও, তারা সিদ্ধান্ত নিয়েছে যে তারা দেশ ছাড়বে না – তারা এখানে পরিবর্তন চায়।”’

গত এক সপ্তায় কিউবা জুড়ে লক্ষণীয় বিক্ষোভের পরে, সরকার কয়েকশ লোককে আটক করেছে। তবে এই আন্দোলনের নেতা কর্মীদের মতে এটা কিউবাতে শুধু মাত্র কয়েক বছর নয় কয়েক দশকের মধ্যে সবচাইতে বড় বিক্ষোভ । ,

দীর্ঘ দিন ধরে মানবাধিকার কর্মী হিসাবে কাজ করছেন এমন একজন ব্যক্তি বললেন যেভাবে দেশব্যাপী গ্রেফতার করা হল তা ১৯৬১  সালে শূকরদের উপসাগরে আক্রমণাত্মক তান্ডবের কথা মনে করিয়ে দেয় ।

গত মঙ্গলবার অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে যে  তারা রবিবারের বিক্ষোভের প্রেক্ষিতে আটক হওয়া দেড়শ লোকের একটি তালিকা তৈরি করেছে। আর একটি দল, মুভিমিয়েন্তো সান ইসিড্রো, শিল্পী ও শিক্ষাবিদদের নেতৃত্বে কিউবার একটি বিরোধী দল, প্রতিবাদের পরে যে সমস্ত লোক আটক বা  নিখোঁজ হয়েছে তাদের ১ টি প্রতিবেদন প্রকাশ করেছে।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল যুক্তরাষ্ট্রের পরিচালক এরিকা গুয়েভারা-রোসাস বলেছেন, “এটি একটি  বিশাল শান্তিপূর্ণ ও ঐতিহাসিক প্রতিবাদ।”  “দমন করার পন্থাগুলো একইরকম হলেও আমরা পুলিশ এবং সামরিক বাহিনীর যথেষ্ট বিপজ্জনক তৎপরতা দেখছি” “

মানবাধিকার সংস্থাগুলি বলেছে  সরকারের প্রতিক্রিয়ার গভীরতা সম্পর্কে একটি পরিষ্কার চিত্র পেতে বেশ কয়েক দিন সময় লাগতে পারে কেননা ফোন এবং ইন্টারনেট সংযোগ এর মাধ্যমে কত লোককে হেফাজতে নেওয়া হয়েছে তা ট্র্যাক করতে অসুবিধে হচ্ছে।

তবে প্রত্যক্ষদর্শীরা  বলেছেন কিউবার রাস্তায় গত সোমবার এবং মঙ্গলবার নিরাপত্তা বাহিনীর শক্তিশালী উপস্থিতি লক্ষ্য করা গেছে এবং অনেক পরিবারের সদস্যদের আটক হওয়া বা যারা বিক্ষোভের পরে নিখোঁজ হয়েছে তাদের খুঁজে বের করার জন্য মরিয়া হয়ে চেষ্টা করতে দেখা গেছে । অন্যদিকে কিউবান সরকারের পক্ষ থেকে জানিয়েছে বিক্ষোভ চলাকালে হাভানায় এক ব্যক্তি মৃত্যু বরণ করেছে ।

তবুও, প্রবীণ ভিন্ন মতাবলম্বীরা বলছেন এই বিক্ষোভ কিউবার বিপ্লবের পর সর্ববৃহৎ এবং নেতাদের দেশের গুরুতর অর্থনৈতিক সঙ্কটকে স্বীকার করতে বাধ্য করেছে।

কয়েক দশক ধরে কমিউনিস্ট পার্টি ও তার নেতৃত্বকে অনেকগুলো ছোট ছোট চ্যালেঞ্জ মোকাবেলা করতে হয়েছে তবে বর্তমান বিক্ষোভ দেশের জন্য একটি টারনিং পয়েন্ট হিসাবে কাজ করবে।

স্বাধীন সাংবাদিক ইয়োনি সানচেজ মঙ্গলবার একটি সংক্ষিপ্ত পডকাস্টে বলেছেন “স্ফুলিঙ্গ ছড়িয়ে দেওয়া হয়েছে, মহিলা  ও পুরুষরা, আর পিছু হটবে না,” । “কিউবার রাস্তায় স্বাধীনতার চিৎকার করতে কেমন লাগে তা লোকজন অনুভব করেছে।”

নিরাপত্তা বাহিনী বিক্ষোভ কর্মসূচি ভেঙে দেওয়ার পরে কিউবার সরকার প্রায় দু’দিনের মধ্যেই বিক্ষোভকারীদের আটক করে। রবিবারের এই বন্দুকযুদ্ধে আটক বন্দীদের দীর্ঘমেয়াদী রাজবন্দীর  দিকে নিয়ে যাবে কিনা তা এখনও পরিষ্কার নয় ।

কিউবার অভিনেতা ড্যানিয়েল ট্রায়ানা, যিনি প্রায় ২৪ ঘন্টা হাভানা আটক কেন্দ্রে ছিলেন, তিনি বর্ণনা দিয়েছেন যে তাকে যেখানে রাখা হয়েছিল সেখানে তিনি  বিক্ষোভকারীদের বন্যা দেখেছেন।

তিনি একটি ফোন সাক্ষাত্কারে বলেছেন  “সারাদেশে প্রচুর মানুষ এখনও আটক রয়েছে, আমি শত শত বলব,” “আমি যেখানে আটক ছিলাম সেখানে  কয়েক ডজন লোক আগে থেকেই ছিল এবং আমি যখন সেখানে পৌঁছেছিলাম তখন তারা লোক  নিয়ে আসছিল এবং আমি যখন স্থান ত্যাগ করছিলাম তখনও  তারা লোক নিয়ে আসছিল।”

মুভিমিয়েন্তো সান ইসিড্রোর সদস্য ক্যামিলা রেমন বলেন, দ্বীপে ব্যাপক ইন্টারনেট সংযোগের মাধ্যমে সাম্প্রতিক বিক্ষোভগুলি সঙ্ঘটিত হয়েছে, এটি তুলনামূলকভাবে নতুন ঘটনা ।

“কথা বলার পক্ষে এটি একটি কার্যকর উপায়,” তিনি বলেছেন, অনলাইনে  ভিডিওর মাধ্যমে  বেশিরভাগই সরাসরি সম্প্রচার করা হয়, যা বিশ্বজুড়ে মানুষের কাছে কিউবার ভিতরে কী ঘটছে এবং বর্তমান সময়ের প্রতিবাদগুলির এক ঝলক প্রকাশ করেছে। “আমরা সরকার কী করে তা্র প্রচুর কন্টেন্ট দেখাতে পেরেছি।”

তবে রবিবার খুব শীঘ্রই ইন্টারনেট পরিষেবা বন্ধ হয়ে গেছে এবং অনেক কর্মী এই সপ্তাহে সংযোগ করতে সমস্যা হচ্ছে বলে জানিয়েছেন। বিক্ষোভকারীরা বলছে সরকার এমন একটি মাধ্যমের অ্যাক্সেসকে সীমাবদ্ধ করেছে যা তার ক্ষমতায় অধিষ্ঠিত হওয়ার জন্য মারাত্মক হুমকি হয়ে দাঁড়িয়েছে।

শিল্পী মিঃ ত্রিয়ানা বলেছেন, “রাস্তায় অন্য লোকদের সাহস আমাদের মধ্যে ও সাহসের সঞ্চার করেছে।”

ফ্লোরিডায় স্থানীয় নেতারা মঙ্গলবার কিউবার বিরোধী দলকে ক্ষমতায়নের উপায় নিয়ে আলোচনা করেছেন। গভর্নর রন ডিসান্টিস স্থানীয় কোম্পানী গুলো দ্বারা  দ্বীপে ইন্টারনেটের ব্যাপক প্রসারিত হওয়ার সম্ভাবনাটি আবিষ্কার করার বিষয়ে আগ্রহ প্রকাশ করেছেন।

কিউবার সিনিয়র আধিকারিকরা রবিবারের প্রতিবাদের তীব্রতায় কেঁপে উঠেছেন, যা দ্বীপজুড়ে কয়েক ডজন  শহরে সঙ্ঘটিত হয়েছে। বিক্ষোভকারীদের বিশাল সমাবেশ থেকে দেশে  জীবনযাত্রার ব্যয়  এবং খাদ্য ও ওষুধের ঘাটতি বৃদ্ধির তীব্র নিন্দা জানানো হয়েছে।

রাষ্ট্রপতি মিগুয়েল দাজ-ক্যানেল বার্মাডেজ সরকার সমর্থকদেরকে রাস্তাগুলি নিয়ন্ত্রনে নেওয়ার আহ্বান জানিয়েছেন এবং নিয়ন্ত্রণের চেষ্টা করার সাথে সাথে সহিংসতার সম্ভাবনার প্রতি লক্ষ্য রাখার আহ্বান জানিয়েছেন।

প্রতিবাদ শেষে রাষ্ট্রপতি রবিবার বলেছেন “আমরা আমাদের সার্বভৌমত্ব, জনগণের স্বাধীনতা বা  জাতির স্বাধীনতা খর্ব হতে দেব না।” “আমাদের মধ্যে বিপ্লবীদের অনেকে আছেন যারা জীবনবাজি রেখে  লাইনে দাঁড়াতে ইচ্ছুক।”

পরের দিন,  কিউবার কমিউনিস্ট পার্টির আদর্শিক বিভাগের প্রধান রোজেলিও পোল্যাঙ্কো ফুয়েন্তেস বলেছেন মার্কিন যুক্তরাষ্ট্র দেশের  শাসন পরিবর্তনের জন্য বিক্ষোভগুলি পরিচালিত করছে যা “অপ্রচলিত যুদ্ধ” র একটি অংশ।

তিনি বলেন, “এটির মধ্যে তথাকথিত অহিংস সংগ্রামের কৌশল রয়েছে যা অস্থিতিশীলতা ও বিশৃঙ্খলা সৃষ্টি করে দেশের নিরাপত্তা বাহিনীকে দমনমূলক কাজে প্ররোচিত করে। ” তিনি আরো বলেন “এগুলি  মানবাধিকার লঙ্ঘনের ধারণা তৈরি করে।”

তবে রাষ্ট্রপতি বাইডেনসহ বিশ্বের অনেক নেতা দ্রুত বিক্ষোভকারীদের স্বাগত জানিয়ে গণ আটকের  নিন্দা জানিয়েছেন।

মঙ্গলবার ইউরোপীয় ইউনিয়নের মুখপাত্র পিটার স্ট্যানো সাংবাদিকদের বলেন, “এই লোকদের স্থান কারাগারে নয়, সাধারণ মানুষের মধ্যে। “আমরা কিউবান কর্তৃপক্ষকে রাজনৈতিক দর্শন ও বিশ্বাসের ভিত্তিতে এবং তাদের সাংবাদিকতার কাজের ভিত্তিতে গ্রেপ্তার করা সমস্ত লোককে অবিলম্বে মুক্তি দেওয়ার আহ্বান জানাচ্ছি।”

কিউবার বিক্ষোভকারীরা বলেছেন  প্রচুর লোককে মুক্তি দেওয়া হয়েছে, বিশেষত নামী ভিন্নমাতাবলম্বী  যারা কোনও ভাংচুরের সাথে যুক্ত ছিলেন না।

লাতিন আমেরিকার শীর্ষ আমেরিকান কূটনীতিক জুলি চুং বলেছেন, বিক্ষোভকারীদের আটকে রাখা এবং নিখোঁজ হওয়া আমাদের “মনে করিয়ে দেয় যে কিউবানরা স্বাধীনতা ও মর্যাদার জন্য খুব বেশি মূল্য দেয়।”

মঙ্গলবার উত্তেজনা তীব্র আকার ধারণ করলে  অনেক স্বাধীন সাংবাদিক এবং কর্মী তাদের ঘর ত্যাগে নিষেধাজ্ঞার কথা জানিয়েছেন। কিউবান সরকার বিরোধী শিল্পী ডেনিস সোলস, রবিবারের প্রতিবাদ শুরু হওয়ার পরে ৮ মাসের জেলজীবন থেকে মুক্তি পেয়েছেন।

তবে তাঁর সহযোদ্ধারা যা করেছেন তা ভেবে মিঃ সোলস আনন্দিত।

তিনি বলেছেন, ” যা ঘটছে আমি তা বিশ্বাস করতে পারি না।” “১৯৫৯ সাল থেকে আমরা এটির অপেক্ষায় ছিলাম। যা অসম্ভব ছিল তা সম্ভব হয়েছে ।”

(আর্নেস্তো লন্ডোনিও জুলাই ২০১৭ থেকে দ্য টাইমসের ব্রাজিল রিও ডি জেনিরো ভিত্তিক ব্যুরো প্রধান হিসাবে কাজ করছেন। তিনি ২০১৪ সালে  আন্তর্জাতিক বিষয়ে সম্পাদকীয় লেখক হিসাবে দ্য টাইমসে যোগদান করেছেন।

এর আগে মিঃ আর্নেস্তো লন্ডোনিও ওয়াশিংটন পোস্টে স্থানীয় সংবাদ প্রতিবেদক হিসাবে নয় বছর কাজ করেছেন। তিনি ওয়াশিংটন পোস্টে ইরাক ও আফগানিস্তানের যুদ্ধের  আন্তর্জাতিক সংবাদদাতা হিসাবেও কাজ করেছেন।

ফ্রান্সিস রোবলস ফ্লোরিডায় অবস্থিত জাতীয় এবং বিদেশ বিষয়ক সংবাদদাতা। তিনি তদন্তমূলক প্রতিবেদন করেন এবং দুর্নীতি, পুলিশি গুলি, প্রাকৃতিক দুর্যোগ, মধ্য আমেরিকা এবং অন্যায়ভাবে দোষী সাব্যস্ত করা সহ বিভিন্ন বিষয়ের উপর ব্রেকিং নিউজ কভার করেন।

২০১৩ সালে নিউইয়র্ক টাইমসে যোগদানের আগে তিনি মিয়ামি হেরাল্ডে কাজ করেছেন, যেখানে তিনি কিউবা, নিকারাগুয়া এবং কলম্বিয়া সব দেশেই ছিলেন। তিনি স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের জন এস নাইট ফেলো।)

# ১৫ জুলাই ২০২১, প্রগতির যাত্রী আন্তর্জাতিক ডেস্ক #