চলমান সংবাদ

দি এশিয়া ফাউন্ডেশন ও সংশপ্তক  এর উদ্যোগে উগ্রবাদ প্রতিরোধে যুবসমাজ  ও সাধারন জনগনেরর ভুমিকা শীর্ষক  আলোচনা অনুষ্ঠিত

দি এশিয়া ফাউন্ডেশনের অর্থায়নে এবং বেসরকারী উন্নয়ন সংস্থা সংশপ্তক কর্তৃক বাস্তবায়নাধীন পিস প্রকল্পের আওতায় ৬, ৮ ও ১০ জুলাই  ২০২১ ইং তারিখে  ”উগ্রবাদ  প্রতিরোধে যুবসমাজ  ও সাধারন জনগনের  ভূমিকা” বিষয়ক একটি অনলাইন সভা  অনুষ্ঠিত হয়েছে। উগ্রবাদের বিভিন্ন দিক এবং উগ্রবাদীদের বিরুদ্ধে আইনের বিভিন্ন বিধান সম্পর্কে জনসচেতনতা তৈরীর লক্ষ্যে ২টি যুব সমাজ ও  ২ট সাধারন জনগনের সাথে  অনলাইন সভাগুলি  আনুষ্ঠিত হয়।

সংশপ্তক এর প্রজেক্ট কোঅর্ডিনেটর কৃষিবিদ মোঃ রফিকুল ইসলাম  এর শুভেচ্ছা বক্তব্যে অংশগ্রহনকারীদের পরিচয়  পর্বের মাধ্যমে অনুষ্ঠানাট শুরু হয়। পরে প্রোগাম অফিসার জনাব মোঃ নাসির উদ্দিন পিস প্রজেক্ট ও ফাউন্ডেশন সম্পর্কে  আলোচনা করেন। এর পরে পুরো অনলাইন সভাটির মডারেটর ও  মূখ্য আলোচক   হিসেবে দ্বায়িত্ব পালন করেন দি এশিয়া ফাউন্ডেশনের সিনিয়র প্রোগ্রাম অফিসার জনাব জয়নাল আবেদিন।

জনাব আবেদিন  উগ্রবাদ কি? সহিংস উগ্রবাদ কি? উগ্রবাদ প্রতিরোধে যুব সমাজ ও সাধারন জনগন কি ধরনের ভুমিকা পালন করতে পারে? উগ্রবাদ প্রতিরোধে পুলিশ কি ধরনের কার্যক্রম পরিচালনা করছে? উগ্রবাদ প্রতিরোধে জনগন পুলিশকে কি ভাবে সহায়তা করতে পারে?  এই সমস্ত বিষয়ে অনলাইন সভায়  আলোচনা করেন এবং পরবর্তীতে উপস্থিত যুব সমাজ ও  সাধারন জনগনের এর সাথে একটি প্রশ্ন-উত্তর পর্ব অনুষ্টিত হয়। উক্ত আলোচনা সভায় সিপিএফ সদস্য, এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ, সাংবাদিক, শিক্ষক, আইনজিিব, ইসলামী স্কলার  এবং বিভিন্ন কলেজ, মাদ্রাসা ও বিশ্ববিদ্যালয় ছাত্র-ছাত্রীরা অংশগ্রহন করেন।

সবশেষে সংস্থার প্রধান নির্বাহী জনাব লিটন চৌধুরী বলেন, নাগরিকদের কার্যকর ভাবে সচেতনতা বৃদ্ধি, পুলিশ ও কমিউনিটির মধ্যে তথ্য বিনিময় এবং নানাবিধ প্রতিরোধমূলক উদ্যোগের মাধ্যমে সন্ত্রাসবাদ, জঙ্গীবাদ বিরোধী প্রচেষ্টা চালিয়ে য্ওায়ার জন্য আইন প্রয়োগকারী সংস্থাগুলোকে শক্তিশালী করার লক্ষ্যে দি এশিয়া ফাউন্ডেশনের অর্থায়নে এবং বেসরকারী উন্নয়ন সংস্থা সংশপ্তক কর্তৃক বাস্তবায়নাধীন পিস প্রকল্পটি চট্টগ্রাম মহানগরের ১৫টি থানা এবং চট্টগ্রাম জেলার ৬টি উপজেলায় মোট ১০০টি কমিউনিটি পুলিশিং ফোরামের সাথে ডিসেম্বর ২০১৯ ইং থেকে কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

# ১২ জুলাই ২০২১, প্রেস বিজ্ঞপ্তি #