চলমান সংবাদ

প্রখ্যাত আইনজীবী, বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট জেয়াদ আল মালুম আর নেই

জেয়াদ আল মালুম (ফাইল ছবি)

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর, প্রখ্যাত আইনজীবী, বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট জেয়াদ আল মালুম আর নেই। গতকাল ২৬ জুন ২০২১ রাত ১১:৫০ টায় ঢাকায় সিএমএইচে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু বরন করেন (ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাহে রাজেউন)।

তিনি বিগত কিছুদিন যাবৎ জটিল রোগে ভুগছিলেন এবং সিএমএইচ এ চিকিসাধীন ছিলেন। ২০১০ সাল থেকে তিনি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর হিসেবে ঐতিহাসিক দায়িত্ব পালন করছিলেন।
বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরী, জামায়াতের সাবেক আমীর গোলাম আযম, মতিউর রহমান নিজামী, আলী আহসান মুহাম্মদ মুজাহিদসহ বেশ কয়েকজন যুদ্ধাপরাধীর মামলার বিচারে তাঁর মুখ্য ভূমিকা ছিল।
সাকা চৌধুরীর সাথে ট্রাইব্যুনালে তাঁর দ্বৈরথ প্রত্যক্ষ দর্শীরা আজীবন মনে রাখবে।
প্রচন্ড প্রাণশক্তিপূর্ণ, নিখাদ দেশপ্রেমিক জেয়াদ আল মালুম বাংলাদেশ ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির সাবেক সহ-সভাপতি এবং বিশ্ববিদ্যালয় শাখার সাবেক সাধারণ সম্পাদক ছিলেন। এছাড়া বাংলাদেশ ক্ষেত মজুর সমিতির সাবেক সভাপতির দ্বায়িত্ব পালন করেছেন। তিনি গনতান্ত্রিক আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক ছিলেন এবং বাংলাদেশের কমিউনিস্ট পার্টি’র কেন্দ্রীয় নেতা ছিলেন।
যুদ্ধাপরাধীদের বিচারে নিষ্ঠা এবং উদ্যমী ভূমিকার জন্য জাতি তাঁকে আজীবন মনে রাখবে। জেয়াদ আল মালুম এর মৃত্যুতে জাতি আজ তাঁর একজন শ্রেষ্ঠ সন্তান হারালো। তাঁর মৃত্যুতে বাম প্রগতিশীল মহলসহ দেশের সর্বস্তরে শোকের ছায়া নেমে এসেছে।

#২৭ জুন ২০২১, প্রগতির যাত্রী ডেস্ক#