চলমান সংবাদ

বিলস-এর উদ্যোগে শ্রমিকদের সচেতনতামূলক ক্যাম্প ও প্রচারসভা অনুষ্ঠিত।

বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ- বিলস -এর উদ্যোগে তৈরী পোষাক শিল্প ও নির্মাণ শ্রমিকদের অংশগ্রহনে এক সান্ধ্যকালীন সচেতনতামূলক ক্যাম্প ও কোভিড-১৯ পরস্থিতিতে শ্রমিকদের করণীয় সংক্রান্ত বিলস-প্রকাশনা ও প্রচার উপকরণ বিতরণকল্পে এক সভা নগরীর আগ্রাবাদের শান্তিবাগে গতকাল ৩১ মে নির্মাণ শ্রমিক নেতা মো. আলতাফ-এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

শ্রমিক সচেতনতামূলক ক্যাম্প ও প্রচার সভাটিতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিল্স-এলআরএসসি-ও চেয়ারম্যান  বিশিষ্ট শ্রমিকনেতা এ এম নাজিমউদ্দিন। সভায় বক্তব্য রাখেন বিল্স -এর সিনিয়র কর্মকর্তা পাহাড়ী ভট্টাচার্য ও রিজওয়ানুর রহমান খান, শ্রমিক নেতা মো. আলী, বিল্স -কোর টিম মেম্বার হাসিবুর রহমান বিপ্লব, ডলি চৌধুরী, ফাতেমা বেগম,  মো. মফিজ প্রমূখ।

সভায় বক্তারা বলেন, চলমান কোভিড-১৯ পরিস্থিতিতে দেশের অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমজীবি মানুষ জীবন ও জীবিকার মারাত্বক  ঝুঁকিতে  বাস করছে। কাজ ও আয়ের অপর্যাপ্ত সুযোগ, প্রতিষ্ঠান-ভেদে অনাকাঙ্খিত লে-অফ ও অনভিপ্রেত শ্রমিক ছাঁটাইয়ের ঘটনাবলি এখনো অব্যহত আছে। সরকারের পক্ষ থেকে শ্রমজীবি মানুষকে করোনায় আর্থিক ও খাদ্য-সহায়তার যে সকল উদ্যোগ বিভিন্ন সময়ে নেয়া হয়েছে তার ধারাবাহিকতা যথাযথভাবে বজায় রাখা অত্যাবশ্যক বলে বক্তারা অভিমত ব্যক্ত করেন।

সভায় শ্রমিকদের নিয়োগ ও পরিচয়পত্র, শ্রম-আইন স্বীকৃত অধিকার, শ্রমিকের জন্য শোভন কর্মপরিবেশ নিশ্চিতকরণসহ করোনায় শ্রমিকের পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা সুরক্ষার বিষয়কে অগ্রাধিকার দিয়ে সরকার-মালিক-শ্রমিক ত্রিপক্ষীয় কার্যক্রম জোরদার করার ওপর গুরুত্বারোপ করা হয়।

এ সচেতনতামূলক ক্যাম্প ও প্রচারসভায় অংশগ্রহনকারীরা তাদের কর্মপরিবেশের নানা অভিজ্ঞতা তুলে ধরেন এবং বিল্স -এর পক্ষ থেকে অংশগ্রহনকারীদের বিভিন্ন প্রকাশনা ও প্রচার উপকরণ বিতরণ করা হয়।