চলমান সংবাদ

জাহাজভাঙ্গা শ্রমিকদের নিম্নতম মজুরি ২০ হাজার টাকা ঘোষনা এবং স্থায়ী রেশনিং ব্যবস্থা চালু করার দাবি

বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র শীপ ব্রেকিং শাখার সভায় টিইউসি চট্টগ্রাম জেলা কমিটির সভাপতি তপন দত্ত

আজ বিকাল ৩টায় বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র শীপ ব্রেকিং শাখার উদ্যোগে সীতাকুন্ডের কদমরসুলস্থ বিলস-ডিটিডিএ ওশ সেন্টারে এক কর্মীসভা অনুষ্ঠিত হয়। শ্রমিকনেতা মানিক মন্ডলের সভাপতিত্বে এবং মোহাম্মদ সবুজ হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠিত উক্ত কর্মী সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র চট্টগ্রাম জেলা কমিটির  সভাপতি ও বীর মুক্তিযোদ্ধা তপন দত্ত এবং অন্যান্যের মধ্যে বক্তব্য প্রদান কেন্দ্রীয় কমিটির সংগঠক ফজলুল কবির মিন্টু, টিইউসি চট্টগ্রাম জেলা কমিটির সদস্য মোঃ হানিফ, মোহাম্মদ সবুজ হোসেন প্রমুখ।

সভায় প্রধান অতথি শ্রমিকনেতা তপন দত্ত বলেন, জাহাজভাঙা শ্রমিকদের জন্য ২০১৮ সালে নিম্নতম মজুরি মাসিক ১৬ হাজার টাকা ঘোষণা করা হলেও দুর্ভাগ্যজনক কারনে তা আজও বাস্তবায়ন হয়নি। ইতিমধ্যে ৫ বছর পার হয়ে যাওয়ায় শ্রম আইন মোতাবেক উক্ত ঘোষিত মজুরিও পুনঃনির্ধারনের সময় পার হয়ে গেছে। সুতরাং বর্তমান বাজার দরের সাথে সঙ্গতি রেখে জাহাজভাঙ্গা শ্রমিকদের নিম্নতম মজুরি ২০ হাজার টাকা ঘোষনা এখন সময়ের দাবিতে পরিনত হয়েছে।

তিনি আরো বলেন, শুধু নিম্নতম মজুরি ২০ হাজার টাকা ঘোষণা একমাত্র সমাধান নয় বরং একটি পরিবার চলার মত প্রয়োজনীয় নিত্য পন্য যাতে শ্রমিকেরা  নিয়মিত পায় তা নিশ্চিতকল্পে জাহাজভাঙ্গা শ্রমিকদের জন্য স্থায়ী রেশনিং ব্যবস্থা চালু করতে হবে।

সভায় অন্যান্য নেতারা বলেন, জাহাজভাঙ্গা শিল্পকে টেকসই করতে হলে প্রতিনিয়ত জীবনের ঝুঁকি নিয়ে কাজ করা হতভাগ্য জাহাজভাঙ্গা শ্রমিকদের জীবনধারণ উপযোগি মজুরি মাসিক ২০ হাজার টাকা ঘোষনার কোন বিকল্প নাই। তারা জাহাজভাঙ্গা শ্রমিকদের পেশাগত স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিতকল্পে যথাযথ উদ্যোগ নেয়ার জন্য সরকার এবং মালিক পক্ষের প্রতি আহবাণ জানান।

সভায় জাহাজভাঙ্গা শ্রমিকদের আসন্ন ঈদুল ফিতরের বোনাস ২০ রমজানের মধ্যে প্রদানের জন্য জোর দাবি জানানো হয়।