চলমান সংবাদ

টিইউসি’র ঢাকাস্থ কেন্দ্রীয় কমিটি ও মহানগর কমিটির বর্ধিত সভায় গ্যাস-বিদ্যুতের মূল্য বৃদ্ধির পাঁয়তারা বন্ধ করার দাবী

বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র (টিইউসি)’র ঢাকাস্থ কেন্দ্রীয় কমিটি ও ঢাকা মহানগর কমিটির বর্ধিত সভায় নেতৃবৃন্দ তীব্র ক্ষোভ ও গভীর উদ্বেগের সহিত “গ্যাস-বিদ্যুতের মূল্য বৃদ্ধির পাঁয়তারা বন্ধ” করার জোর দাবি জানান। উৎপাদন ব্যয় বৃদ্ধির কথা বলে বিদ্যুতের দাম বাড়ানোর কোনো যৌক্তিকতা নাই। আইএমএফ ও বিশ্বব্যাংকের শর্ত পূরণ করতে সরকারের দুর্নীতি ও ভুলনীতির ফলে বারবার গ্যাস-বিদ্যুৎ-পানির মূল্য বৃদ্ধির ফলে শ্রমজীবী মেহনতি জনগণের জীবনের ব্যায়ভার ক্রমাগত বেড়েই চলেছে। আবারো মূল্য বৃদ্ধি করা হলে গ্রাম-শহরের শ্রমজীবী মানুষকে অনাহারে-অর্ধাহারে দিনাতিপাত করতে হবে যার প্রভাবে উৎপাদনে ও অর্থনীতিতে চলমান গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা অসম্ভব হয়ে পড়বে।

নেতৃবৃন্দ আরও বলেন, বিশেষজ্ঞদের মতামত অনুসারে দাম না বাড়িয়ে বরং দক্ষ ব্যবস্থাপনার মাধ্যমে বিদ্যুতের উৎপাদন খরচ কমানো সম্ভব, এমনকি দামও কমানো সম্ভব। অথচ সরকার সেটা না করে উপরন্তু বিদ্যুৎ খাতের দায়মুক্তি আইন করে বিদ্যুৎকেন্দ্রে ক্যাপাসিটি চার্জের নামে হাজার হাজার কোটি টাকার বোঝা সাধারণ জনগণের উপর চাপিয়ে দেয়া হচ্ছে। যা কোনোভাবেই মেনে নেয়া যায় না। সার্বিক পরিস্থিতি মোকাবেলা করে শ্রমিক, শিল্প ও অর্থনৈতিক স্বার্থে নিম্নোক্ত দফা দাবিতে আগামী পহেলা মার্চ ২০২৪, শুক্রবার বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র (টিইউসি) আহূত দাবি দিবস পালনের জন্য আহ্বান জানান।

১। গ্যাস-বিদ্যুৎ-পানিসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসের মূল্য বৃদ্ধি না করে বরং কমিয়ে শ্রমজীবী মানুষের জীবনে চলমান দুঃখ-কষ্ট লাঘব করতে হবে।

২। মজুরি কমিশন গঠন করে মানবিক জীবন যাপন উপযোগী মজুরি নির্ধারণ করতে হবে। সকল সেক্টরের মজুরি নির্ধারণের জন্য কমিশনের অধীনে প্রয়োজনীয় সংখ্যক মজুরি বোর্ড গঠন করতে হবে। সেক্টরভিত্তিক শ্রমিক-কর্মচারীদের ন্যায্য মজুরি নিশ্চিত করতে হবে।

৩। সার্বজনীন রেশনিং প্রথা চালু করে সস্তা ও বাঁধা দরে চাল, ডাল, তেল, আটা ও শিশু খাদ্যসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র প্রদান করতে হবে।

৪। সংবিধান এবং আইএলও কনভেনশনের সাথে সংগতি রেখে অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার নিশ্চিত করাসহ শ্রমআইন সংশোধন ও কার্যকর করতে হবে। আউটসোর্সিং প্রথার মাধ্যমে শ্রমিক-কর্মচারীদের আইনানুগ অধিকার থেকে বঞ্চিত করার অপপ্রয়াস বন্ধ করতে হবে।

৫। চাকুরিচ্যুতি-নির্যাতন-দমননীতি বন্ধ করতে হবে। শ্রমিক ও নেতৃবৃন্দের নামে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে। শ্রমিক হত্যাকারী মালিক ও দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে।

৬। হকার ও রিক্সা উচ্ছেদ বন্ধসহ শ্রমিক-কর্মচারী ঐক্য পরিষদের ৯ দফা এবং স্থানীয় প্রাতিষ্ঠানিক- অপ্রাতিষ্ঠানিক শ্রমখাত ও সেবাখাতের শ্রমজীবী মানুষের দাবিসমূহ মেনে নিতে হবে।

গত ২২ ফেব্রুয়ারি ২০২৪, বৃহস্পতিবার, বিকেল ৪টায় সংগঠনের ঢাকাস্থ কেন্দ্রীয় কার্যালয়, শিশুকল্যাণ পরিষদ ভবনে টিইউসি’র সহ-সভাপতি প্রবীণ শ্রমিকনেতা মাহাবুব আলমের সভাপতিত্বে বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক প্রখ্যাত শ্রমিকনেতা ডা. ওয়াজেদুল ইসলাম খান, যুগ্ম সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, সহ-সভাপতি আ. রাজ্জাক, দপ্তর সম্পাদক সাহিদা পারভীন শিখা, অর্থ সম্পাদক কাজী রুহুল আমিন, প্রচার সম্পাদক মোবারক হোসেন, কেন্দ্রীয় নেতা আসলাম খান, ইদ্রিস আলী, সাদেকুর রহমান শামীম, সায়েরা খাতুন, সিরাজুল ইসলাম, শেখ আকরাম হোসেন, মুর্শিকুল ইসলাম শিমুল, সেকেন্দার হায়াৎ, আজিজুল ইসলাম প্রমুখ।