চলমান সংবাদ

আয়ারল্যান্ডে জানুয়ারিতে প্রায় ৬০০ আশ্রয়প্রার্থীর আবেদন প্রত্যাখান

(ফাইল ছবি) আইরিশ সরকার চলতি বছরের শুরুতে আশ্রয় আবেদনের উপর নতুন বিধিনিষেধ ঘোষণা করেছে। ছবি: Twitter@IrelandRepBru

আইরিশ ডিপার্টমেন্ট অফ জাস্টিস জানিয়েছে, ২০২৪ সালের জানুয়ারিতে আয়ারল্যান্ড জমা হওয়া প্রায় ৬০০ আশ্রয়প্রার্থীর শরণার্থী মর্যাদা চেয়ে করা আবেদন প্রত্যাখ্যান করা হয়েছে। যা গত বছরের একই সময়ের তুলনায় দ্বিগুণ।

দেশটির গণমাধ্যম আইরিশ টাইমস জানিয়েছে, ২০২৩ সালের জানুয়ারিতে ৫০২টি আবেদন মূল্যায়ন করে ২৬১টি আশ্রয় আবেদন প্রত্যাখান করা হয়েছিল আর ২০২২ সালের জানুয়ারি মাসে সিদ্ধান্ত দেওয়া ৩৮৮টি আবেদনের মধ্যে প্রত্যাখান করা হয়েছিল ১৪টি আবেদন।

প্রত্যাখ্যানের হার যাচাই করা দেখা গেছে, বিগত কয়েক বছর ধরে আয়ারল্যান্ডে সুরক্ষা আবেদনের বিপরীতে ইতিবাচক সিদ্ধান্ত না পাওয়ার হার উল্লেখযোগ্যভাবে বাড়ছে। উদাহরণস্বরুপ, ২০২৩ সালে আয়ারল্যান্ডে জমা হওয়া পাঁচ হাজার আশ্রয় আবেদনের মধ্যে ৬০ শতাংশ সুরক্ষা আবেদন প্রত্যাখাত হয়েছে।

অপরদিকে, ২০২২ সালে সিদ্ধান্ত প্রদান করা ৮৭৫টি আবেদনের মধ্যে ১৮ শতাংশ আবেদন নাকচ করেছিল আইরিশ কর্তৃপক্ষ।

সবশেষ চলতি বছরের জানুয়ারি মাসে ৯৫৩টি আবেদন মূল্যায়ন করা হয়েছে। যাদের মধ্যে ৫৯৫টি অর্থাৎ প্রায় ৬২ শতাংশ আবেদনকে প্রত্যাখান করে দেয়া হয়েছে। এসব ব্যক্তিদের মধ্যে মাত্র ২৬ শতাংশ অর্থাৎ ২৫১ জন ব্যক্তি শরণার্থী মর্যাদা বা রিফিউজি স্ট্যাটাস পেতে সক্ষম হয়েছে।

সামগ্রিকভাবে, ২০২৩ সালে আয়ারল্যান্ডে ২৮ শতাংশ আবেদনকারীকে শরণার্থী মর্যাদা দেওয়া হয়েছে।

আইরিশ সরকার চলতি বছরের শুরুতে আশ্রয় আবেদনের উপর নতুন বিধিনিষেধ ঘোষণা করেছে। কর্তৃপক্ষে আলজেরিয়া এবং বতসোয়ানাকে ‘নিরাপদ দেশের’ তালিকায় যুক্ত করেছে।

এছাড়া আশ্রয় প্রক্রিয়ার বৃহত্তর সংস্কারের মাধ্যমে আশ্রয়ের আবেদনের যাচাই-বাছাইয়ের সময়কে দ্রুততর করার ব্যাপারেও প্রতিশ্রুতি দেয়া হয়েছে বলে নিশ্চিত করেছে আইরিশ টাইমস।

চলতি সপ্তাহে, জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার (ইউএনএইচসিআর) আইরিশ অভ্যর্থনা নীতির সমালোচনা করেছে। জাতিসংঘের সংস্থাটি দেশটির সরকারকে ‘অবিলম্বে’ নতুন আগমনকারীদের স্বাগত জানানোর আহ্বান জানিয়ে বলেছে, অভিবাসীরা যেন ‘গৃহহীন’ হয়ে না পড়ে।

আবাসন সমস্যা গত বছর থেকে দেশটিতে একটি প্রধান সমস্যা হয়ে উঠছে। ২০২৩ সালের ৪ ডিসেম্বর থেকে সরকার সমস্ত নতুন আশ্রয়প্রার্থীদের বাসস্থান দেওয়া বন্ধ করে দিয়েছে। বিশেষ করে পরিবারহীন একক পুরুষদের পক্ষে আশ্রয়কেন্দ্রে স্থান পাওয়া একেবারে দুষ্কর হয়ে পড়েছে।

বর্তমানে আইরিশ আশ্রয় দপ্তরে আন্তর্জাতিক সুরক্ষা মূল্যায়নের জন্য ১৯ হাজার ৩০০ আবেদন মুলতুবি রয়েছে। চলতি বছরের প্রথম মাসে সর্বাধিক সংখ্যক আবেদন জমা করেছে নাইজেরীয়রা। দ্বিতীয় অবস্থানে আছে পাকিস্তান।তৃতীয় সর্বোচ্চ আবেদন জমা করেছেন সোমালিয়া থেকে আসা ব্যক্তিরা।

২০২৪ সালের জানুয়ারিতে আয়ারল্যান্ডে আশ্রয় আবেদন করেছে মোট ১১৬ জন বাংলাদেশি। যা জানুয়ারি মাসের মোট সংখ্যার মধ্যে ৬ দশমিক ৬ শতাংশ।

এমএইউ/আরআর  (আইরিশ টাইমস)