চলমান সংবাদ

ইইউর বিভিন্ন দেশ থেকে ‘ডিপোর্ট’ ৫১ অনিয়মিত বাংলাদেশি

(প্রতীকী ছবি) ফ্রান্স, গ্রিস ও সাইপ্রাস থেকে মোট ৫১ জন অনিয়মিত বাংলাদেশিকে জোরপূর্বক ফেরত পাঠানো হয়েছে। ছবি: রয়টার্স/বনুয়া তেসিয়ের

ইউরোপীয় ইউনিয়নের তিন দেশ থেকে ৫১ জন অনিয়মিত বাংলাদেশিকে গত ২৫ জানুয়ারি ঢাকায় ফেরত পাঠানো হয়েছে। মঙ্গলবার ফ্রান্সের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র ইনফোমাইগ্রেন্টসকে এ তথ্য নিশ্চিত করেছে।

ফরাসি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জনসংযোগ বিভাগ মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) ইনফোমাইগ্রেন্টসকে জানিয়েছে, ফ্রান্স, গ্রিস ও সাইপ্রাস থেকে ৫১ জন বাংলাদেশিকে নিয়ে ২৫ জানুয়ারি যাত্রা করা বিশেষ বিমানটি ২৬ জানুয়ারি ঢাকায় পৌঁছেছিল।

মন্ত্রণালয় সূত্র নিশ্চিত করেছে, অনিয়মিত অভিবাসীদের নিজ নিজ দেশে ফেরত পাঠানোর আইনি প্রক্রিয়ার অংশ হিসেবে এটি করা হয়েছে। তাদের মধ্যে সবাই পুরুষ অভিবাসী ছিলেন। কোন নারী ও শিশু অভিবাসী ছিলেন না।

ইইউ সীমান্ত সংস্থা (ফ্রন্টেক্স) এবং ফরাসি সীমান্ত পুলিশ (পিএএফ) এর উপস্থিতিতে ৫১ বাংলাদেশির ‘ডিপোর্ট’ বাস্তবায়ন করা হয়েছে বলে জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

ফরাসি কর্তৃপক্ষের মতে, বহিষ্কার প্রক্রিয়ায় নিয়ম অনুযায়ী অভিবাসীদের বহনকারী বিমানে একজন চিকিৎসক, একজন দোভাষী এবং দুইজন মানবাধিকার পর্যবেক্ষক উপস্থিত ছিলেন।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর সাথে সম্পর্ক উন্নয়ন

ফরাসি কর্তৃপক্ষের মতে, সাম্প্রতিক বছরগুলোতে অনিয়মিত অভিবাসীদের ফেরত পাঠানো নিয়ে বাংলাদেশ, পাকিস্তান, ভারত ও শ্রীলঙ্কার সাথে সম্পর্ক উন্নয়ন হয়েছে।

এসব দেশগুলোর দূতাবাস থেকে ইতিপূর্বে কনস্যুলার পাস নিতে জটিলতার মুখোমুখি হতে হতো। সাম্প্রতিক সময়ে কূটনৈতিক তৎপরতার মাধ্যমে এটির ক্ষেত্রে বেশ পরিবর্তন এসেছে।

সম্প্রতি পাস হওয়া ফ্রান্সের নতুন অভিবাসন আইনে বলা হয়েছে, যে সব দেশ তাদের দেশের অনথিভুক্ত নাগরিকদের ফ্রান্স থেকে ফিরিয়ে নিতে সহায়তা করবে না সেসব দেশগুলোকে ফ্রান্সের ভিসা প্রদানের হার এবং এজেন্সি অফ ফ্রান্স ডেভেলপমেন্ট বা এএফডি এর মাধ্যমে দেয়া উন্নয়ন সহায়তা পুনঃবিবেচনা করা হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড দারমানা জোর দিয়ে বলেছেন, ‘‘নতুন আইনের ফলে ফ্রান্স থেকে অনিয়মিতদের বহিষ্কার বৃদ্ধি পাবে। আগে বিভিন্ন আইনি জটিলতার ফলে অভিবাসীদের ‘ডিপোর্ট’ আটকে যেত৷’’

এমএইউ/এআই