চলমান সংবাদ

শীতকালে মালচিং পদ্ধতিতে টমেটো চাষ করে সফল মাইদুল হুদা রিয়ন

রংপুরের পীরগঞ্জ উপজেলায় শীতকালীন আগাম জাতের টমেটো চাষ করে সফল হয়েছেন তরুণ চাষি মাইদুল হুদা রিয়ন। ওই কৃষি উদ্যোক্তা মাইদুল হুদা রিয়ন ইউটিউব দেখে এবং নিজের মেধাকে কাজে লাগিয়ে মালচিং পদ্ধতিতে টমেটোর চাষ করে সফল হয়েছে।
মাইদুল হুদা রিয়ন জানান, এতে তার খরচ কমেছে কয়েকগুণ অপরদিকে অসময়ে টমেটো চাষ করে বাড়তি আয় এর সুযোগ হয়েছে। রংপুরের পীরগঞ্জ উপজেলার ৭ নং বড়আলমপুর ইউনিয়নের পাটগ্রাম মৌজার মাইদুল হুদা রিয়ন খরচ বাঁচাতে এবং উৎপাদন বাড়াতে মালচিং পদ্ধতিতে শুরু করেন টমোটো চাষ। তার এ চাষাবাদ প্রক্রিয়ায় খরচ কমাতে এ প্যাটার্নের মাচা দিয়েছেন। এতে করে তার খরচ কমেছে কয়েকগুণ এবং গাছগুলো লাগিয়েছেন সারিবদ্ধভাবে। সুতোর মাচায় ঝুলছে টকটকে টমেটো। দেখলেই খেতে ইচ্ছে করে। উচ্চ ফলনশীল হাইব্রিড জাতের এ টমেটো চাষ করে সফলতাও পেয়েছেন তিনি। ফলন ভালো হওয়ায় প্রতিবছরই বেড়েছে জমির পরিমাণ। এবার ২০ শতাংশ জমিতে ৮০০ টমেটো গাছ লাগিয়েছেন।
তার উৎপাদিত টমেটো এখন রাজধানী ঢাকা, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন এলাকায় ছড়িয়ে পড়েছে। শীতকালীন আগাম জাতের এ টমেটো চাষ করে ভালোভাবেই চলছে মাইদুল হুদা রিয়নের জীবনমান।
পীরগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সাদেকুজ্জামান সরকার জানান, এ ধরনের ছোট ছোট উদ্যোগের মাধ্যমে কৃষি আজকে আধুনিক কৃষিতে রূপান্তরিত হয়েছে। কৃষিকে এগিয়ে নিতে এবং কৃষিকে আধুনিক কৃষিতে রূপান্তর করতে এরকম ছোট ছোট উদ্যোক্তাদের আমরা উৎসাহিত করে আসছি। মাইদুল হুদা রিয়নের এ সাফল্য অনেক শিক্ষিত তরুণকে কৃষিমুখী করবে।

# পীরগঞ্জ (রংপুর), ৮ ফেব্রুয়ারি, ২০২৪