মতামত

জলাবদ্ধ নগরীতে হালকা মোটরযান চালকরা দুর্বিষহ জীবন যাপন করছেন

-সামসুল ইসলাম আরজু

চট্টগ্রামে ভারী বর্ষণের ফলে নগরীর ৫০টিরও বেশি এলাকা পানিতে তলিয়ে গেছে। এসব এলাকায় অসহায় দিনমজুর হতদরিদ্র মানুষরা বসবাস করে, অতি বর্ষণের ফলে সকলের বাসা বাড়িতে পানি ঢুকে আসবাবপত্র নষ্ট ও রান্নার চুলো জালানো সম্ভব হয়নি বিশেষ করে হালকা মোটরযান চালকরা দুর্বিষহ মানবেতর জীবন যাপন করছেন। বিগত চার দিন যাবত পানি বন্দী হয়ে আছে কোন জন প্রতিনিধি বা সরকারি বেসরকারি কোন প্রতিষ্ঠান সাহায্যের হাত বাড়িয়ে দেয়নি কেউ খোঁজখবর নিতে আসেনি। বাংলাদেশ লেবার ফেডারেশন কেন্দ্রীয় কমিটির নির্দেশে চট্টগ্রাম জেলা ও মহানগর কমিটি খোঁজখবর ও সাহায্যের হাত বাড়িয়ে দিলেও তা চাহিদার তুলনায় অপ্রতুল ।

দীর্ঘদিন যাবত প্রতিবছর বর্ষা মৌসুম চট্টগ্রাম নগরিসহ জেলার বিভিন্ন অংশ জলবদ্ধতায় নিমজ্জিত হলেও এর কোন সুষ্ঠু সমাধান হচ্ছে না । জলাবদ্ধতা নিরাসনে সরকার সিডিএকে সাড়ে ১০ হাজার কোটি টাকা বরাদ্দ দিয়ে প্রকল্প বাস্তবায়নের জন্য ২০২০ সাল পর্যন্ত সময় নির্ধারণ করে দেয়, ২০২৩ সালের এই সময়ের মধ্যেও প্রকল্পের ৪০ শতাংশ কাজও শেষ হয়নি অথচ প্রায় ৬ হাজার কোটি টাকা খরচ হয়ে গেছে।

এমতাবস্থায় চট্টগ্রামের ৪০ হাজার হালকা মোটরযান চালকরা ও অসহায় দিনমজুরসহ হতদরিদ্র প্রান্তিক মানুষেরা পরিবার-পরিজন নিয়ে অনাহারে অর্ধাহারে দিনাতিপাত করছে। আমরা সরকারের কাছে চালক শ্রমিকদের বাঁচাতে সাহায্যের আবেদন করছি । আমরা শ্রমিকরাই এদেশের অর্থনীতির চালিকাশক্তি আমরা কাজ করলেই দেশ সামনের দিকে এগিয়ে যাবে ।
লেখকঃ যুগ্ম সাধারণ সম্পাদক, চট্টগ্রাম জেলা কমিটি বাংলাদেশ লেবার ফেডারেশন