চলমান সংবাদ

অত্যাবশ্যকীয় পরিষেবা বিল প্রত্যাহার করা না হলে প্রয়োজনে ধর্মঘট করেই ধর্মঘট আহবানের অধিকার রক্ষা করা হবে

-শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ

অত্যাবশ্যকীয় পরিষেবা বিল প্রত্যাহারের দাবিতে স্কপের বিক্ষোভ মিছিল

অত্যাবশ্যকীয় পরিষেবা বিল প্রত্যাহারের মাধ্যমে শ্রমিকদের ধর্মঘটের আধিকার হরনের অপচেষ্টা বন্ধ করার দাবিতে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ) আজ ১৩ মে ২০২৩, শনিবার, সকাল ১১ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ) এর বর্তমান যুগ্ম সমন্বয়ক বাংলাদেশ জাতীয় শ্রমিক জোটের সভাপতি আব্দুল কাদের হাওলাদার এর সভাপতিত্বে এবং জাতীয় শ্রমিক জোট বাংলাদেশের সাধারণ সম্পাদক নঈমুল আহসান জুয়েল এর সঞ্চালনায় অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন জাতীতাবাদী শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসেন, বাংলাদেশ ট্রেড ইউনিয়নের সঙ্ঘের সভাপতি চৌধুরী আশিকুল আলম, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টে সভাপতি রাজেকুজ্জামান রতন, জাতীয় শ্রমিক জোট বাংলাদেশের সভাপতি সাইফুজ্জামান বাদশা, বাংলাদেশ ট্েরড ইউনিয়ন কেন্দ্রের সহসভাপতি মাহবুবুল আলম, জাতীয় শ্রমিক ফেডারেশনের সভাপতি কামরুল আহসান, বাংলাদেশ জাতীয় শ্রমিক ফেডারেশনের সভাপতি শামীম আরা, বাংলাদেশ জাতীয় শ্রমিক জোটের সাধারণ সম্পাদক বাদল খান, বাংলাদেশ লেবার ফেডারেশনের সাধারণ সম্পাদক সাকিল আক্তার চৌধুরী, বাংলাদেশ ফ্রি ট্রেড ইউনিয়ন কংগ্রেস এর সাধারণ সম্পাদক আমিনুর রশিদ চৌধুরী রিপন, জাতীয় শ্রমিক জোটের সাধারণ সম্পাদক নুরুল আমিন। সংহতি জানিয়ে বক্তব্য রাখেন বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী, বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের সভাপতি শাহ আলম ভুইয়া, সরকারী কর্মচারী সমন্বয় পরিষদের মহাসচিব নোমান আল আজাদ প্রমুখ। সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল প্রেসক্লাব, কদম ফোয়ারা, পল্টন সংশ্লিষ্ট সড়ক প্রদিক্ষণ করে।

সমাবেশে নেতৃবৃন্দ, অবিলম্বে অত্যবশ্যকীয় পরিষেবা বিল পার্লমেন্ট থেকে প্রত্যাহারের দাবি জানিয়ে বলেন, আইন করে , শাস্তির ভয দেখিয়ে শ্রমিকের ন্যায্য দাবির আন্দোলন কে দমন করা যাবে না। শ্রম আইন অনুসারে শিল্প বিরোধ উত্থাপন ও মিমাংসা প্রক্রিয়ার অংশ হিসাবে শ্রমিকের ধর্মঘট পালনের অধিকার স্বীকৃত। আবার শ্রম আইনেই ধর্মঘট উঠিয়ে নেয়ার জন্য সরকার এবং শ্রম আদালত কে ক্ষমতা দেওয়া আছে। সেক্ষেত্রে আলাদা ভাবে শ্রমিকের ধর্মঘট করার অধিকার কেড়ে নেওয়া এবং ধর্মঘট আহবানকারীর চেয়ে সমর্থনকারীর জন্য দ্বিগুণ শাস্তি প্রস্তাবই এই আইন শ্রমিকের সামগ্রিক ট্রেড ইউনিয়ন অধিকার সংকুচিত করার দুরভিসন্ধি থেকে প্রণয়ণ করা হচ্ছে তাই প্রমাণ করে। নেতৃবৃন্দ, ঘোষণা দেন অত্যাবশ্যকীয় পরিষেবা বিল প্রত্যাহার করার দাবি আদায়ে প্রয়োজনে ধর্মঘট আহবানসহ সবকিছু করবে শ্রমিক আন্দোলন। সমাবেশ থেকে ্অবিলম্বে অত্যাবশ্যকীয় পরিষেবা বিল প্রত্যাহারের দাবিতে শক্তিশালী আন্দোলন গড়ে তুলতে আগামী ২৭ মে ক্রিয়াশীল শ্রমিক সংগঠনের জোটসমুহের সাথে মতবিনিময় কর্মসূচী পালনে শেষে পরবর্তীতে শ্রম মন্ত্রণালয় ঘেড়াওসহ কঠোর কর্মসূচীর গ্রহণ করা হবে বলে ঘোষণা দেওয়া হয়।

# ১৩/০৫/২০২৩, ঢাকা