চলমান সংবাদ

ফ্রান্স: বাংলাদেশিসহ ৩২ অভিবাসীকে পরিবহনের দায়ে এক ব্যক্তির কারাদণ্ড

ইটালির তুরিন শহর থেকে ফ্রান্সে ৩২ জন অনিয়মিত অভিবাসীকে পরিবহনের দায়ে আটক হয়েছিলেন ইটালিতে বসবাসকারী এক সেনেগালের নাগরিক। উক্ত ব্যক্তিকে মানবপাচারের দায়ে ৩০ মাসের কারাদণ্ড দিয়েছে গ্যাপ অঞ্চলের ফরাসি আদালত।

৫৯ বছর বয়সি সেনেগালের নাগরিককে ২৮ থেকে ২৯ এপ্রিল ইটালি ফ্রান্স-সীমান্তে পরিচালিত এক অভিযানে ৩২জন অনিয়মিত অভিবাসীসহ আটক করা হয়েছিল।

আটক হওয়া অনিয়মিত অভিবাসীরা বাংলাদেশ, আফগানিস্তান, ভারত ও পাকিস্তানের নাগরিক বলে জানিয়েছিল ফরাসি সীমান্ত পুলিশ (পিএএফ)।

পুলিশ সূত্রে ফরাসি গণমাধ্যম ফ্রান্স৩ জানায়, গত সপ্তাহে মন্টগেনেভর সীমান্তে ৬ মিটার দীর্ঘ একটি মার্সিডিজ স্প্রিন্টার ভ্যানে থাকা ৩২ জন অভিবাসীদের সাথে গ্রেপ্তার হয়েছিলেন উক্ত ব্যক্তি। বুধবার তাকে স্থানীয় হউত আল্পস ডিপার্টমেন্টের গ্যাপের ফৌজদারি আদালতে হাজির করা হয়েছিল।

রাষ্ট্রপক্ষ অভিযুক্তের বিরুদ্ধে ৪ বছরের জেলের অনুরোধ করেছিল। কিন্তু আদালতের ম্যাজিস্ট্রেটরা শেষ পর্যন্ত ৩০ মাসের কারাদণ্ড এবং সাজা শেষে আজীবনের জন্য ফরাসি ভূখন্ডে প্রবেশে নিষেধাজ্ঞা প্রদান করেন।

ইটালির তুরিন শহর থেকে আসা ৩২ আফগান, পাকিস্তানি, বাংলাদেশি ও ভারতীয়কে পরবর্তীতে ইটালীয় পুলিশের কাছে হস্তান্তর করেছে ফরাসি কর্তৃপক্ষ।

মন্টগেনেভর সীমান্ত হয়ে ফ্রান্সে প্রবেশের চেষ্টা করা এসব অভিবাসীরা তদন্ত দলকে জানায়, ফ্রান্সে প্রবেশ করতে তারা জনপ্রতি ৪০০ থেকে ৬০০ ইউরো প্রদান করেছে।

তবে অভিবাসীরা তুরিন থেকে প্যারিসে যেতে উক্ত চালককে ৯০০ ইউরো পরিশোধ করেছিল বলে আদালতের শুনানিতে নিশ্চিত করা হয়।

স্থানীয় একটি টেলিভিশন চ্যানেলের তথ্য অনুযায়ী, ফ্রাঙ্কো-ইটালীয় সীমান্তের আল্পস অংশ ছাড়াও যানবাহনের মাধ্যমে বিপজ্জনকভাবে অভিবাসীদের সীমান্ত পাড়ির প্রবণতা বেড়েছে৷

২০১৬ সাল থেকে ২৫ হাজারেরও বেশি অভিবাসনপ্রত্যাশী পায়ে হেঁটে মন্টগেনেভর ও এশেল সীমান্ত অতিক্রম করেছেন৷ এ অঞ্চলে মানবপাচারকারী আটকের ঘটনা এটিই প্রথম নয়। চলতি বছরের জানুয়ারিতে, একটি দ্রুতগামী গাড়িতে শিশুসহ আট অভিবাসীকে লুকিয়ে রাখার দায়ে মালির এক নাগরিককে গ্রেপ্তার করা হয়৷

দক্ষিণ আল্পস এবং রোয়া অঞ্চল ইটালি থেকে ফ্রান্সে অভিবাসীদের আগমনের গুরুত্বপূর্ণ ট্রানজিট পয়েন্ট হিসেবে ব্যবহৃত হয়ে আসছে৷ এ অঞ্চলের ১৫০ কিলোমিটার দীর্ঘ সীমান্ত জুড়ে বর্তমানে ২০০ জনেরও বেশি ফরাসি সৈন্যের উপস্থিতি রয়েছে