চলমান সংবাদ

ব্রাহ্মণবাড়িয়ায় গরমে লাইন বেকে মালবাহী ট্রেনের ৭ বগি লাইনচ্যুত

অতিরিক্ত গরমের কারণে রেললাইন বেঁকে মালবাহী ট্রেনের ৭টি বগির চাকা লাইনচ্যুত হয়েছে। বৃহস্পতিবার দুপুর দেড়টায় ঢাকা-চট্টগ্রাম-সিলেট রেলপথে ব্রাহ্মণবাড়িয়া শহরতলীর দারিয়াপুর রেলগেইট সংলগ্ন এলাকায় এ দুর্ঘটনা ঘটে।
ফলে রাত ১১ টা পর্যন্ত ঢাকামূখী আপ লাইনে প্রায় সাড়ে ১০ ঘন্টা ট্রেন চলাচল বন্ধ ছিল। তবে ডাউন লাইন দিয়ে ধীর গতিতে ট্রেন চলাচল স্বাভাবিক রাখা হয়েছিল। এ ঘটনায় রেল লাইনের ক্ষতি হওয়াসহ প্রায় ৫০০ মিটার রেললাইনের স্লিপার ভেঙে গেছে।
প্রত্যক্ষদর্শীরা জানায়, দুপুরে বিকট শব্দে মালবাহী ট্রেনটি লাইনচ্যুত হলে সর্বত্র আতংক ছড়িয়ে পড়ে। এই সময় স্থানীয়রা ট্রেনটি লাইনচ্যুত হয়েছে দেখতে পায়।
রেলওয়ে সূত্র জানায়, মূলত ব্রাহ্মণবাড়িয়ায় বৃহস্পতিবারের তামমাত্রা ছিল ৩৬ ডিগ্রি সেলসিয়াস তবে স্বাভাবিক ভাবেই রেললাইনে অতিরিক্ত ১০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বজায় থাকে। এতে করে লাইনে ৪৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা থাকায় লাইন বেকে এ দুর্ঘটনাটি ঘটেছে বলে তারা ধারণা করছে।
ব্রাহ্মণবাড়িয়া রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার মো. রফিকুল ইসলাম জানান, চট্টগ্রাম থেকে ছেড়ে আসা মালবাহী ট্রেন ৬০১ ঢাকা যাওয়ার পথে শহরতলীর দারিয়াপুর নামকস্থানে ট্রেনটির ৭টি বগি লাইনচ্যুত হয়। অত্যধিক গরমে রেলের লাইন বেকে যাওয়ায় এই দুর্ঘটনাটি ঘটেছে। দুর্ঘটনার কারণে রেল লাইন ও স্লিপারেরও মারাত্মক ক্ষতি হয়। বর্তমানে ঢাকামূখী আপলাইনে চট্টগ্রাম ও সিলেটের ট্রেন চলাচল বন্ধ রয়েছে। তবে ডাউন লাইন দিয়ে ধীর গতিতে ট্রেন চলাচল স্বাভাবিক রাখা হয়েছে।
এই ব্যাপারে আখাউাড়া রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আলিম হোসেন শিকদার বলেন, রিলিফ ট্রেন ঘটনাস্থলে গিয়ে উদ্ধার কাজ শুরু করেছে। উদ্ধার কাজ শেষে এবং রেল লাইন ও স্লিপার মেরামত করতে  সময় লাগবে বলে তিনি জানান।

# ব্রাহ্মণবাড়িয়া, ২৮ এপ্রিল, ২০২৩