চলমান সংবাদ

কাপ্তাই হ্রদে বড় মাছ কমছে কেন?

একসময় কাপ্তাই হ্রদে মিলত বড় বড় রুই, কাতলা, ফাইস্যা, বাঘাড়, মহাশোল, পাবদা ও পোয়া মাছ। আজকাল অবশ্য বেড়েছে ছোট মাছ চাপিলা ও কাচকি। বিষয়টি ব্যাখ্যা করে বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) রাঙামাটির সহকারী মার্কেটিং অফিসার মো. সোয়েব সালেহীন বলেন, উৎপাদনের বিশাল একটা পরিমাণ অবতরণ ঘাটে আসে না। তাই মাছের আকার ও প্রকারে বড় মাছ কমে ছোট মাছের পরিমাণ বেড়েছে, এটা একদম সঠিকভাবে বলা মুশকিল।

তিনি বলেন, স্থানীয় ও আশপাশের যত মাছের বাজার, এতে বিভিন্ন প্রজাতির বড় মাছের অধিকাংশই হ্রদের মাছ, যা মোটামুটি সারা বছরই পাওয়া যায়। মূলত ছোট মাছ বেশি আসে আমাদের ল্যান্ডিং স্টেশনে। বড় মাছ আসে খুব কম।

বড় মাছ কম আসার কারণ কী? এ প্রশ্নে মো. সোয়েব সালেহীন বলেন, স্থানীয় বাজারের চেয়ে দেশ–বিদেশের অন্যত্র ছোট মাছের দাম ভালো পাওয়া যায়। বিপরীতে দেশের সর্বত্র চাষের মাছের কারণে বড় মাছের দাম হ্রদের মাছ দিয়ে সেভাবে আদায় করতে পারে না ব্যবসায়ীরা, তাই তারা বড় বড় মাছ আমাদের ল্যান্ডিং স্টেশনে আনতে আগ্রহী হয় না।

স্থানীয় মৎস্য ব্যবসায়ীদের অনেকের সঙ্গে কথা বলে জানা গেল, বড় মাছের চাহিদা সব সময় বেশি হলেও কাপ্তাই হ্রদে এখন বড় মাছ তেমন একটা পাওয়া যাচ্ছে না। অনেকের ভাষ্য, হ্রদের তলদেশ ভরাটের কারণে মাছ বড় হতে পারছে না।

শুষ্ক মৌসুমে জেলেদের ছোট ফাঁসের কেচকি জালে রুই ও বড় মাছের পোনা ধরা পড়ে প্রচুর, যা বিক্রি হযে যায়। এই পরিস্থিতি থেকে উত্তরণে কার্প জাতীয় মাছের উৎপাদন বৃদ্ধিতে মাছ আহরণে নিষেধাজ্ঞা তিন মাসের বেশি বাড়ানো প্রয়োজন।